• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের কাছে চিনের ফের নতি স্বীকার! লাদাখে পেট্রোলিং পয়েন্টে কী ঘটছে

  • |

চিন ভারত সংঘাতের মধ্যেই লাদাখে ধীরে ধীরে উত্তেজনা প্রশমনের পদক্ষেপ গৃহিত হচ্ছে । এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, লাদাখের একাধিক জায়গায় দুই পক্ষের মধ্যে ডিসএনগেজমেন্ট সম্পন্ন হয়েছে। ফলে, একনজরে দেখে নেওয়া যাক কোন কোন এলাকায় এমন পরিস্থিতি।

ডিসএনগেজমেন্ট ও লাদাখ

ডিসএনগেজমেন্ট ও লাদাখ

নয়া রিপোর্ট অনুযায়ী, পেট্রোলিং পয়েন্ট ১৫ ও ১৪ ও ১৭ এ তে সম্পূর্ণ ডিসএনগেজমেন্ট পাওয়া গিয়েছে। অর্থাৎ গালওয়ান, হটস্প্রিং, গোগরা এলাকায় উত্তেজনা প্রশমিত বলে দাবি করা হচ্ছে। পর পর ৪ টি পর্যায়ের কর্পস কমান্ডার স্তরের বৈঠকের পর এমন সাফল্য এসেছে বলে খবর সেনা সূত্রে।

 ডোভাল ক্যারিশ্মা

ডোভাল ক্যারিশ্মা

মনে করা হচ্ছে , চিন ও ভারতের মধ্যে যে কূটনৈতিক স্তরের বৈঠক হয়েছে, তার জেরেই এই সম্পূর্ণ ডিসএনগেজমেন্ট সম্ভব। এতে ভারতের জাতীয় উপদেষ্টা অজিত ডোভালের কূটনৈতিক পদক্ষেপের অনেকটা অবদান রয়েছে বলে দাবি করা হয়।

এদিকে, ভারতের উত্তরপূর্ব অশান্ত করতে চাইছে চিন!

এদিকে, ভারতের উত্তরপূর্ব অশান্ত করতে চাইছে চিন!

একদিনের রাস্তা বন্ধ হতেই ভারত অশান্ত করতে অন্যদিকের রাস্তা খুলে নিচ্ছে চিন। এদিকে, সম্প্রতি মায়ানমার-থাইল্যান্ড সীমান্তের থাইল্যান্ডের দিকে মাও তাও প্রদেশ থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণে অবৈধ চিনা অস্ত্র। ইউরোপের বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই অস্ত্র উদ্ধার ভারতের মনে ফের শঙ্কা জাগিয়ে তুলেছে যে চিন হয়ত উত্তরপূর্ব প্রদেশে হামলার পরিকল্পনা করতে পারে।

চিনের অস্ত্র সরবরাহ ভারতের সীমান্ত তাতিয়ে দিচ্ছে!

চিনের অস্ত্র সরবরাহ ভারতের সীমান্ত তাতিয়ে দিচ্ছে!

মায়ানমার ও থাইল্যান্ড সীমান্ত থেকে উদ্ধার হওয়া অস্ত্র চিনের থেকে এসেছে তা নিশ্চিত হওয়ার পর ইউরোপিয়ান জার্নাল সীমান্তের জাতিগত অস্ত্র সংগঠনকে উদ্ধৃত করে বলে, এগুলি বর্তমানে এএ (‌আরাকান আর্মি)‌ দ্বারা ব্যবহৃত অস্ত্র‌ নয়। এই ধরনের অস্ত্রগুলি প্রস্তুত করত ডব্লিউএ (‌ইউনাইটেড ওয়া স্টেট আর্মি)‌ ও কেআইএ (‌কাচিন স্বাধীন আর্মি)‌, তবে খুব বেশি নয়। এই অস্ত্রগুলি স্বয়ংক্রিয়ভাবে গুলি চালাতে অক্ষম। বাজেয়াপ্ত হওয়া অস্ত্রগুলি আসল এবং চিনের তৈরি।

বিজেপি ছাড়ার জল্পনা ওড়ালেন মুকুল,অমিত শা অনেক সম্মান দিয়েছেন মন্তব্য মুকুলের

English summary
India China Ladakh stand off, Disengagement complete at Galwan, Hot Springs, Gogra in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X