• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম পদক্ষেপেই সফল ভারত, চিনকে বাগে আনতে দ্বিতীয় পর্যায়ের সেনা বৈঠকের প্রস্তুতি

চিনের সঙ্গে প্রথম পর্যায়ের সেনা সরানোর চুক্তি সফল। হট স্প্রিং এলাকা থেকেও সেনা সরিেয় নিয়েছে চিন। ধীরে ধীরে আগের অবস্থানে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই নিয়ে দ্বিতীয় দফার আলোচনায় দুই দেশ মুখোমুখি হবে আগামী সপ্তাহে। সেই বৈঠকে পংগং লেক এবং ডেলপাং এলাকা নিয়ে আলোচনা হবে দুই দেশের বাহিনীর মধ্যে।

গালওয়ান ভ্যালি থেকে সরেছে সেনা

গালওয়ান ভ্যালি থেকে সরেছে সেনা

তিন মূল বিতর্কিত স্থান গালওয়ান ভ্যালি, হট স্প্রিং এলাকা এবং পেট্রোলিং পয়েন্ট ১৫ থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ভারত। ভারতীয় সেনাও পিছিয়ে এসেছে। অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে সীমান্ত পরিস্থিতি। ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে আসছে লাদাখ সীমান্ত।

দ্বিতীয় দফার বৈঠক

দ্বিতীয় দফার বৈঠক

এবার দ্বিতীয় দফার বৈঠক শুরু হওয়ার কথা। আগামী সপ্তাহে পংগং লেক এবং ডেলপাং এলাকা নিয়ে বৈঠক হওয়ার কথা দুই দেশের মধ্যে। সেই বৈঠকে থাকবেন দুই দেশের সেনা বাহিনীর আধিকারিকরা। সেই বৈঠকে দুই দেশের সীমান্ত এলাকায় কোন গতিবিধিতে নজর রাখা হবে তা নিয়ে আলোচনা হওয়ার কথা।

বৈঠক করবেন অজিত ডোভাল

বৈঠক করবেন অজিত ডোভাল

ইতিমধ্যে চিনের বিদেশ মন্ত্রীর সঙ্গে বৈঠক শুরু করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ৫ জুলাই প্রথম দফায় বৈঠক হয়েছিল তাঁদের মধ্যে। তার পরেই প্রথম দফায় সেনার অবস্থান বদল প্রক্রিয়া শেষ হওয়ার পর দ্বিতীয় দফায় বৈঠক করবেন তাঁরা।

অস্ত্রও সরানোর নির্দেশ

অস্ত্রও সরানোর নির্দেশ

শুধু সেনা প্রত্যাহার নয় লাদাখে সেনা প্রত্যাহার করলেই হবে তার সঙ্গে তাঁবু অবং অস্ত্রও সরিয়ে নিয়ে যেতে হবে দুই দেশের সেনাকে। এমনই চুক্তি হয়েছে। সেই চুক্তি মেনেই দ্বিতীয় দফায় কাজ হবে বলে জানানো হয়েছে।

মেলে না স্বাস্থ্যসাথী প্রকল্পে পরিষেবা, মত সুজনের

লাদাখে হট স্প্রিং থেকে পিছু হঠল লালফৌজ, ফিঙ্গার এরিয়া থেকেও সেনা কমাচ্ছে বেজিং

English summary
India china Ladakh border disengagement talk will start from next week
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X