• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গালওয়ানে কী হয়েছিল সোমবার রাতে! ৩ ভারতীয় সেনার শহিদ হওয়ার নেপথ্যে কোন কারণ?

পূর্ব লাদাখের প্যাঙ্গং সো, গালওয়ান ভ্যালি, ডেমচক ও দাউলাত বেগ ওলডিতে বিগত কয়েক সপ্তাহ ধরেই ভারত-চিনা সেনার মধ্যে উত্তেজনার খবর পাওয়া যাচ্ছিল৷ চিনা সেনার কয়েকজন কর্মী প্যাঙ্গং সো-র মতো বেশ কিছু জায়গায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে প্রবেশ করেছিল বলে শোনা যাচ্ছে৷

চিনা সেনারা সরে গিয়েছিল বলে শোনা যায়

চিনা সেনারা সরে গিয়েছিল বলে শোনা যায়

পরে শোনা যায়, পূর্ব লাদাখের এই এলাকাগুলি থেকে চিনা সেনারা সরে গিয়েছিল৷ ভারতের তরফেও সেনাবাহিনী ও যুদ্ধযান সরিয়ে নেওয়া হয়েছিল৷ তার মধ্যেই সোমবার রাতে নতুন করে উত্তেজনা ভারত-চিন নিয়ন্ত্রণরেখায়৷

শান্তি আলোচনার অলিন্দে উত্তপ্ত পরিস্থিতি

শান্তি আলোচনার অলিন্দে উত্তপ্ত পরিস্থিতি

শান্তি আলোচনার অলিন্দে যে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে লাদাখে তা মোটামুটি বোঝা যাচ্ছিল। এরপরই মঙ্গলবার খবর প্রকাশ হয় যে সোমবার রাতে ভারত-চিন সীমান্তে দুইপক্ষের সংঘর্ষ হয়। তাতে ভারতের পক্ষে শহিদ হন এক কর্নেল সহ তিন সৈনিক।

পিপলস লিবারেশন আর্মির ৫ সদস্য নিহত

পিপলস লিবারেশন আর্মির ৫ সদস্য নিহত

ভারতীয় সেনার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ভারত-চিন সেনার হাতাহাতিতে দু'পক্ষই হতাহত হয়েছে৷ সেনাসূত্রে খবর, ভারতীয় সেনাকর্মীদের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়নি৷ চিনা জওয়ানদের সঙ্গে হাতাহাতিতে মৃত্যু হয়েছে৷ ভারতীয় সেনার তরফে দাবি করা হয়েছে যে ভারতীয় সেনার হাতে নিহত হয় পিপলস লিবারেশন আর্মির ৫ সদস্যও।

জরুরি বৈঠকে রাজনাথ-রাওযাত

জরুরি বৈঠকে রাজনাথ-রাওযাত

এদিকে এই পরিস্থিতি সামনে আসতেই জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সিডিএস বিপিন রাওযাত ও তিন বাহিনীর প্রধান এই বৈঠকে উপস্থিত। উপস্থিত রয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও।

সীমান্ত পার করে চিনাদের উপর হামলা ভারতীয় সেনার?

সীমান্ত পার করে চিনাদের উপর হামলা ভারতীয় সেনার?

অপরদিকে বেজিংয়ের অভিযোগ, দুই বার সীমান্ত পার করে চিনাদের উপর হামলা চালিয়েছে ভারতীয় সেনা। এর জেরেই পরিস্থিতি উত্তপ্ত হয় বলে জানায় চিনের অর্থমন্ত্রী। এরপর ঝামেলা বাধানো থেকে বিরত থাকতে বলে ভারতকে পাল্টা সতর্কবার্তা দেয় চিন।

পরিস্থিতি স্বাভাবিক করতে কী করা হচ্ছে?

পরিস্থিতি স্বাভাবিক করতে কী করা হচ্ছে?

বিগত একমাসেরও বেশি সময় ধরে চলছে লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যকার উত্তপ্ত পরিস্থিতি। এই পরিস্থিতি স্বাভাবিক করতে শুরু হয় দুই দেশের আলোচনা। আলোচনা যখন দ্বিতীয় দফায় ঠিক তখনই ফের এলএসি বরাবর সেনা তৎপরতা শুরু করে চিন। প্রায় ৪ হাজার কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা মোতায়েন করেছে বেজিং।

ভারতের বার্তাকে তোয়াক্কা করছে না বেজিং

ভারতের বার্তাকে তোয়াক্কা করছে না বেজিং

পরিস্থিতি স্বাভাবিক করতে গালওয়ান এলাকা থেকে প্রায় ২.৫ কিমি পিছু হটে চিনের পিপল লিবারেশন আর্মির সেনা দল। ভারতও তাদের সেনাকে সরিয়ে নিয়েছে। তবে সেনা সরালেও এখনও লাদাখের খুব কাছেই এখনও ট্যাঙ্ক সহ চিনের ১০ হাজার সেনা উপস্থিত রয়েছে। তবে বেজিংকে তাদের সেনা পুরোপুরি সরাতে হবে বলে কড়া বার্তা দেয় দিল্লি।

ভারতীয় সেনার উপরে চিনের হামলা প্রতিক্রিয়া দিলেন অধীর চৌধুরী

লাদাখে চিন-ভারতের সংঘর্ষের ঘটনায় বদলার দাবি অধীর চৌধুরীর! কী বললেন কংগ্রেস নেতা?

English summary
India china face off in ladakh key points, what happened in Galwan Valley on monday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X