• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুপ কেন সরকার? লাদাখে চিনের সঙ্গে সংঘাত প্রসঙ্গে এবার কেন্দ্রকে তোপ রাহুল গান্ধীর!

লাদাখ সীমান্তের চিনের দিকে ১৫টি ট্যাঙ্ক ও সৈন্য সমাগম হচ্ছে। একটি স্যাটেলাইট ইমেজে এই ছবি ফুটে উঠতেই ভারত-চিন সম্পর্ক আরও ঘোলাটে হয়ে পড়েছে। এদিকে বিদেশমন্ত্রকের তরফে বারবার দাবি করা হচ্ছে চিনের সঙ্গে শান্তিপূর্ণ ভাবে সমস্যা মেটাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। তাতেও উত্তপ্ত পরিস্থিতি শান্ত হওয়ার নাম করছে না।

ভারত-চিন সংঘাত নিয়ে কেন্দ্রকে তোপ দাগলেন রাহুল

ভারত-চিন সংঘাত নিয়ে কেন্দ্রকে তোপ দাগলেন রাহুল

এরই মধ্যে এবার লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘাত নিয়ে কেন্দ্রকে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এদিন তিনি প্রশ্ন তোলেন, 'সরকার কেন চুপ। তাদের এই মৌনব্রতই ভারত-চিন সম্পর্ক আরও ঘোলাটে করছে। চিনের সাথে সীমান্ত পরিস্থিতি সম্পর্কে সরকারের নীরবতা সঙ্কটের সময়ে ব্যাপক জল্পনা ও অনিশ্চয়তা বাড়িয়ে তুলছে। কেন্দ্রকে অবশ্যই পরিষ্কার করতে হবে এই বিষয়টা। ঠিক কী ঘটছে তা জানাতে হবে সরকারকে।'

ভারত-চিন সীমান্তে অতিরিক্ত সেনা

ভারত-চিন সীমান্তে অতিরিক্ত সেনা

লাদাখের উত্তপ্ত পরিস্থিতির জেরে দুই দেশের তরফেই স্বাভাবিক সময়ের তুলনায় বর্তমানে এলএসি এলাকায় সেনার সংখ্যা বাড়ানো হয়েছে। তবে মনে করা হয়েছিল যে শান্তির বার্তা দেওয়ায় সেনা কমাবে চিন। তবে পূর্ব লাদাখসহ গালওয়ান নালা এলাকায় এবং প্যাঙগং লেকের উত্তর দিকে অন্তত পাঁচটি এলাকায় প্রায় আরও চিনা সেনা মোতায়েনের খবর আসতেই পরিস্থিতি বদলে যায়। যানা গিয়েছে আকসাই চিন অঞ্চলেও চিন সেনা বাড়িয়েছে।

সংঘাত নিয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের বক্তব্য

সংঘাত নিয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের বক্তব্য

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, 'সীমান্ত ইশুতে বেজিং ও দিল্লি তৎপর। আমাদের সেনাবাহিনীর অত্যন্ত দায়িত্বশীল দৃষ্টিভঙ্গি রয়েছে। সমস্ত নিয়ম, প্রোটোকল ও উভয় দেশের মধ্যে হওয়া চুক্তিকে যথাযথভাবে মেনে চলা হচ্ছে। তবে একইসঙ্গে আমরা আমাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করব।'

ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা

ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা

প্রসঙ্গত, দিন কয়েক আগেই লাদাখ সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা তৈরি হয়। চিন নিজেদের এলএসি-র (লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল) পাশে নেটওয়ার্ক তৈরির জন্য রাস্তার কাজ শুরু করে। এরপর ভারতও বর্ডার রোডস অর্গানাইজেশনকে দিয়ে এলএসি-র পাশে নেটওয়ার্ক তৈরির কাজ শুরু করলে তাতে বাধা দেয় চিনের সেনা। রুখে দাঁড়ায় ভারতীয় সেনাও। তারপর থেকে লাদাখের তিন জায়গায় উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় দুই দেশের সেনার মধ্যে।

সীমান্তের কাছেই ১০০টি টেন্ট তৈরি করেছে চিন

সীমান্তের কাছেই ১০০টি টেন্ট তৈরি করেছে চিন

সূত্রের খবর, লাদাখের কাছে এলএসি-তে জওয়ানদের সংখ্যা বাড়াচ্ছে চিন। গালওয়ান নালা এলাকায় শেষ দু'সপ্তাহে তারা ১০০টি টেন্ট তৈরি করেছে। ইতিমধ্য়েই এনিয়ে তিন সেনার প্রধান জেনেরাল বিপিন রাওয়াত ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লাদাখ সীমান্তে চিনের ১৫টি ট্যাঙ্ক! শান্তিবার্তা দিয়েও যুদ্ধের প্রস্তুতি বেজিংয়ের

English summary
india china face off, congress leader rahul gandhi asks for clarification on what is going on in ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X