• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ ফের মুখোমুখি দুই দেশের কমান্ডার, লাদাখে স্থিতাবস্থা ফেরাতে কোন কৌশলে শান দচ্ছে ভারত

লাদাখ সীমান্তে উত্তেজনার পারদ প্রশমণে ফের উদ্যোগী সেনা। সোমবার ফের দুই দেশের সেনা কমান্ডার বৈঠকে বসতে চলেছে। এই প্রথম এই বৈঠকে থাকবেন কেন্দ্রের এক প্রতিনিধি। গত কয়েকমাস ধরে লাদাখে যে উত্তেজনা চলছে তা প্রশমনের নতুন করে উদ্যোগ নিতে চলেছে দুই দেশ।

লাদাখে সেনা পর্যায়ের বৈঠক

লাদাখে সেনা পর্যায়ের বৈঠক

লাদাখ পরিস্থিতি নিয়ে ফের দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক শুরু হবে আজ। দুই দেশের কমান্ডাররা উপস্থিত থাকবেন এই বৈঠকে। এই প্রথম সেনা পর্যােয়র এই বৈঠকে উপস্থিত থাকার কথা কেন্দ্রের প্রতিনিধির। ভারতের পক্ষে থাকবেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং এবং চিনের পক্ষ থেকে উপস্থিত থাকবেন মেজর জেনারেল লিন লু।

কেন্দ্রের প্রতিনিধি

কেন্দ্রের প্রতিনিধি

এই প্রথম সেনা পর্যায়ের এই বৈঠকে উপস্থিত থাকার কথা কেন্দ্রের প্রতিনিধির। থাকবেন বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব নবীন শ্রীবাস্তব। তারসঙ্গে থাকবেন মেজর জেনারেল অভিজিৎ বাপত এবং মেজর জেনারেল পদম শেখাওয়াত। একই সঙ্গে ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিসের দীপম শেঠ এই বৈঠকে উপস্থিত থাকবে বলে জানা গিয়েছে।

ডেপসাং নিয়ে বিবাদ

ডেপসাং নিয়ে বিবাদ

চিনের আসল টার্গেট প্যাংগং সো হ্রদের কাছে ডেপসাং প্লেন। কারণ এই ডেপসাং প্লেন একবার দখলে নিতে পারলে ভারতীয় সেনার উপর নজরদারি চালাতে পারবে লালফৌজ। কিন্তু সেটা হতে দিতে চায় না ভারত। তার আগেই ফিঙ্গার পয়েন্ট ৪,৫ এবং ৬ দখলে নিয়েছে তারা। সেকারণেই বেজিং কায়দা করতে পারছে না।

 বেজিংয়ের অশান্তি

বেজিংয়ের অশান্তি

চিন িকছুতেই এলএসি মানতে রাজি নয় বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তবে ভারতীয় সেনার পেট্রোলিং ডেপসাং প্লেনে কোনও শক্তি আটকাতে পারবে না বলে হুঙ্কার দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। ভারত আলোচনার মাধ্যমেই শান্তি স্থাপন করতে চায় বলে জানিয়েছেন।

English summary
India China comander level meet today in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X