• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যদি সব দেশই এমন করে..নিষেধাজ্ঞা জারি করতেই G7 এর সমালোচনার মুখে ভারত

Google Oneindia Bengali News

গম রপ্তানির ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে মোদী সরকার। শুধু তাই নয়, অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতেও বলা হয়েছে। জানা গিয়েছে আন্তর্জাতি বাজারে গমের দাম ব্যাপকভাবে বৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্ত ঘিরে শুরু হয়েছে জোর বিতর্ক। শুধু তাই নয়, এই সিদ্ধান্তের তীব্র বিরোধীতা জানিয়েছে জি-৭ দেশগুলিও।

নিষেধাজ্ঞা জারি করতেই G7 এর সমালোচনার মুখে ভারত

বিশেষ করে সাত দেশের কৃষিমন্ত্রীরা এই বিষয়ে ভারতের ভূমিকার রীতিমত সমালোচনা করেছে।

জার্মানির কৃষিমন্ত্রী Cem Ozdemir এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান, হঠাত করে যদি কেউ রপ্তানিতে নিষেধাজ্ঞা কিংবা নিয়ন্ত্রণ করতে শুরু করে দেয় তো তাহলে সঙ্কট আরও বাড়তে শুরু করবে। এই মুহূর্তে ভারত এবং ইউক্রেনের যুদ্ধ চলছে। যার প্রভাব ইতিমধ্যে পড়েছে আন্তজাতিক বাজারে। সাপ্লাই চেন কার্যত বন্ধ। যার ফলে বহু জিনিসের দাম বাড়ছে। এই অবস্থায় গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। আর তাতেই চাপ বেড়েছে একাধিক দেশের।

বলে রাখা প্রয়োজন, ভারত বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় গম উৎপাদক দেশ। এই প্রসঙ্গে ভারত জানিয়েছে, অনেক কম উৎপাদন এবং যুদ্ধের পরিস্থিতি'র কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, 'খাদ্য সুরক্ষা' নিয়েও বিশেষ চিন্তা রয়েছে। আর সেদিকে তাকিয়ে এহেন সিদ্ধান্ত বলে দাবি করা হয়েছে। Directorate General of Foreign Trade (DGFT)-এর তরফে গত ১৩ মে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, জরুরি ভিত্তিতে গম রপ্তানি আপাতত বন্ধ করা হল।

আর এরপরেই যাবতীয় বিতর্ক। বলে রাখা প্রয়োজন, যুদ্ধের আগে প্রত্যেক মাসে বিশ্বে কৃষিজ সামগ্রী রপ্তানি করত ইউক্রেন। যার ফলে বিশ্বের একটা বড় চাহিদা মেটানো সম্ভব হতো। আর তা প্রায় 4.5 মিলিয়ন টন। কিন্তু যুদ্ধের কারনে রাশিয়া একটা বড় জায়গাতে আঘাত করেছে। যার ফলে রপ্তানি সমুদ্র পথে প্রায় বন্ধ হয়ে গিয়েছে।

যার ফলে খাদ্যশপষ্য নিয়ে একটা বড় সঙ্কট তৈরি হচ্ছে। আর এই সঙ্কটজনক পরিস্থিতিতে জি-৭ এর দেশগুলি বিশ্বের কাছে নজিরবিহীন একটি আবেদন রেখেছে। সেখানে বলা হচ্ছে এমন কোনও সিদ্ধান্ত যেন না নেয় বিশ্ব যাতে বাজার আরও কঠিন হয়ে পড়ে।

জার্মানির কৃষিমন্ত্রীর আবেদন, G20-এর সদস্য হিসাবে ভারত তাঁর দায়িত্ব না ভুলে যায়। আগামী জার্মানিতে হতে চলা G7 সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে এই বিষয়টিকে তোলা হতে পারে বলে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

English summary
India bans wheat export, G7 Countries criticizes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X