• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পানীয়তে শর্করার পরিমাণ হ্রাস করতে পেপসিকে অনুরোধ ভারতের

পানীয়তে শর্করার পরিমাণ হ্রাস করতে পেপসিকে অনুরোধ ভারতের
নয়াদিল্লি, ২৭ অগস্ট : ভারতীয়দের মধ্যে স্থূলতা ও ডায়বেটিসের ঊর্ধ্বমুখী আচরণে উদ্বিগ্ন বিশেষজ্ঞ মহল। আর তাই মার্কিন যুক্তরাষ্টের জনপ্রিয় ও নামি সংস্থা পেপসি কো-এর সোডায় শর্করার পরিমাণ কমানোর জন্য অনুরোধ জানাল ভারত।

মঙ্গলবার ভারতের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কউর বাদলের সঙ্গে বৈঠকে বসেন পেপসি কো-এ চেয়ারম্যান ইন্দ্রা নুয়ি। ভারতে বিনিয়োগ ও অপেক্ষাকৃত স্বাস্থ্যকর কোনও পানীয় প্রকল্প আনা যায় কি না সে বিষয়ে এদিন আলোচনা হয় বলে জানানো হয়েছএ।

মন্ত্রকের তরফে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, পেপসি কো কে পানীয়তে শর্করার পরিমাণ কমানোর জন্য অনুরোধ করা হয়েছে যাতে এই ধরণের পানীয়ের স্বাস্থ্য়গত উপযোগিতার বিষয়টিও বজায় রাখা যায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, সফট ড্রিঙস এবং ফাস্ট ফুড-এর চাহিদা ভারতী মধ্যবিত্ত পরিবারগিলিতে আয় বাড়ার সঙ্গে বৃদ্ধি পেয়েছে। যার ফলে স্থূলতা ও ডায়বেটিসের মতো রোগও বেড়েছে ভারতে। পেপসি সোডা পানীয়তে অনেকাংশে শর্করার পরিবর্তে স্টেভিয়া যা ইউরোপে এবং এশিয়ার কিছু অংশে প্রাকৃতিক শর্করা স্টেভিয়া ব্যবহার করে।

কিন্তু ভারতে স্টেভিয়ার ব্যবহার সম্ভব নয়। কারণ এই পদার্থ ব্যবহারের জন্য ভারতে অনুমোদন পায়নি। বর্তমানে ভারতে পেপসির ৩৮টি বটলিং প্ল্যান্ট এবং ৩টি ফুড প্ল্যান্ট রয়েছে।

English summary
India Asks Pepsi to Cut Down Sugar in Sodas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X