• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে স্টিল বুলেট ব্যবহার করছে জঙ্গিরা, উদ্বেগে সেনা

বুলেট প্রুফ জ্যাকেট ভেদ করে কীভাবে ঢুকছে গুলি। গত কয়েকদিন ধরেই এই নিয়ে উদ্বেগে ছিলেন সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্তারা। খতিয়ে দেখতে গিয়ে যে তথ্য তাঁরা পেয়েছেন তাতে উদ্বেগ আরও বেড়েছে। অনন্তনাগে গত কয়েকদিনে সেনাবাহিনীর যে সংঘর্ষ হয়েছে সেখানে স্টিল বুলেট ব্যবহার করেছে জঙ্গিরা। সেই স্টিল বুলেটই বুলেট প্রুফ জ্যাকেজ ভেদ করে শরীরে আঘাত করেছে। সেকারণেই এত জওয়ান আহত হয়েছে।

কাশ্মীরে স্টিল বুলেট ব্যবহার করছে জঙ্গিরা, উদ্বেগে সেনা

জম্মু কাশ্মীর পুলিস এবং সিআরপিএফের যৌথ অভিযানে এক জঙ্গিকে নিকেষ করেছে। মৃত জঙ্গির কাছ থেকে একটি কালাশনিকভ এবং বেশ কয়েক রাউন্ড স্টিল বুলেট উদ্ধার হয়। তারপরেই তদন্তে নেমে গোয়েন্দারা জানতে পেরেছেন, সেনাবাহিনীকে ঘায়েল করলে আইএস এবং জৈশ-ই-মহম্মদ জঙ্গিদের স্টিল বুলেট সরবরাহ করছে। চিনে তৈরি হয় এই স্টিল বুলেট। যা বুলেট প্রুফ জ্যাকে ভেদ করে আঘাত করার ক্ষমতা রাখে।

কয়েকদিন আগেই পুলওয়ামা এবং ত্রালে যে জঙ্গি হামলা হয়েছে সেখানেও এই স্টিল বুলেট ব্যবহার করেছে জঙ্গিরা। কালাশনিকভ ছাড়াও ম্যাগাজিনেও এই স্টিল বুলেট ব্যবহার করা যায়।

২০১৭-র ২৭ ডিসেম্বর জৈশ জঙ্গিরা যে হামলা চালিয়েছিল তাতেই প্রথম স্টিল বুলেট ব্যবহার করা হয়েছিল। এই স্টিল বুলেট ধরা পড়ার পর থেকে উদ্বেগ বেড়েছে। কারণ ভিভিআইপি গাড়িতে বুলেট প্রুফ ব্যবস্থা অনায়াসেই ভেদ করতে পারবে এই স্টিল বুলেট। সেনাবাহিনী মনে করছে কাশ্মীরে জঙ্গিদের এই স্টিল বুলেট সরবরাহ শুরু করেছিল জৈশ জঙ্গি নূর মহম্মদ তান্ত্রে। যাকে ২০১৮-র ডিসেম্বরে নিকেশ করে সেনা। গোটা বিশ্বে স্টিল বুলেটের ব্যবহার নিষিদ্ধ হলেও জঙ্গি কার্যকলাপের কারণে এই উৎপাদন গোপনে চলছে।

English summary
India Army worried that Steel bullets are used in Anantnag attack
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X