• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনা বিস্তারবাদে ভারতের স্পিডব্রেকারেও বদলাচ্ছে না পরিস্থিতি! আগ্রাসনের পথেই হাঁটছে পিএলএ

বিগত প্রায় ৪৪ ধরে ভারত-চিন সীমান্ত দেখেনি কোনও রক্তক্ষয়। সংঘর্ষ বেধেছে। কয়েকবছর আগে দোকলামে পরিস্থিতি উত্তপ্ত হওয়ার পরও সেখানে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল দুই দেশের সেনা। তবে গুলি চলেনি একটাও। শেষবার ভারত-চিন সীমান্তে গুলি চলেছিল ১৯৬৭। আর ৪৪ বছর পর গতরাতে ফের গুলি চলে লাদাখ সীমান্তে।

স্থিতাবস্তা লঙ্ঘন করে চিনা বাহিনী

স্থিতাবস্তা লঙ্ঘন করে চিনা বাহিনী

কয়েকদিন আগেই পূর্ব লাদাখের প্যাংগং এলাকায় স্থিতাবস্তা লঙ্ঘন করে চিনা বাহিনী। প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে অনুপ্রবেশের চেষ্টা করে তারা৷ তবে প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চিন সেনার অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে ভারতীয় সেনা। এরপরই প্যাংগং লেকের গুরুত্বপূর্ণ একটি স্থানের দখল নেয় ভারতীয় সেনা। যার জেরে চিনা সেনার গতিবিধির উপর আরও কড়া নজরদারি চালাতে সক্ষম হবে ভারত। আর সেই জমি ভারতীয় অধীনস্ত রাখতেই আরও সমর সরঞ্জাম বাড়ানো হল সেখানে।

অনুপ্রবেশের চেষ্টা করেছিল চিনা সেনা

অনুপ্রবেশের চেষ্টা করেছিল চিনা সেনা

২৯-৩০ অগাস্ট রাতে প্রথমবার ভারতীয় সীমান্ত পার করে অনুপ্রবেশের চেষ্টা করেছিল চিনা সেনা। তারপর আরও দুই বার তারা সেই প্রচেষ্টা চালায়। যদিও ভারতীয় সেনার তৎপরতা তে সফল হয়নি। পরিস্থিতি শান্ত করতে গত সপ্তাহের সোমবার ও মঙ্গলবার বৈঠকে বসেন দুই দেশের সেনা আধিকারিকরা। তবে এই বৈঠক চলাকালীনও চিনা সেনা ফের ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে বলে জানা যায়।

ফের উত্তেজনা সৃষ্টি হয়

ফের উত্তেজনা সৃষ্টি হয়

যার জেরে ফের উত্তেজনা সৃষ্টি হয়। যার জেরে বৈঠক ফলপ্রসু হয়নি, তাই বুধবারও ব্রিগেডিয়ার স্তরে বৈঠকে বসে দুই দেশ। তবে এরই মাঝে প্যাংগং লেক সংলগ্ন চুশুল সাবসেক্টরে অস্ত্র ও সেনার শক্তি বাড়ায় ভারত। মনে করা হচ্ছে ভারতের শক্তিবৃদ্ধিতে ভয় পেয়ে পাল্টা পদক্ষেপ নিয়েছে পিএলএ।

স্পানগার গ্যাপ এলাকার দখল নিয়েছে ভারতীয় সেনা

স্পানগার গ্যাপ এলাকার দখল নিয়েছে ভারতীয় সেনা

শুধু প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তই নয়, স্পানগার গ্যাপ এলাকার দখল নিয়েছে ভারতীয় সেনা। জানা গিয়েছে ভারত দক্ষিণ প্যাংগং লেক সংলগ্ন এলাকার চুশুল সাবসেক্টরে গুরুত্বপূর্ণ চূড়ায় নিজেদের পা জমিয়েছে। পাশাপাশি বেশ কয়েকটি স্ট্র্যাটেজিকাল রিজ পয়েন্টেও ভারতীয় সেনা পৌঁছে গিয়েছে। আর এর জেরে চিনা সেনা ভারতীয় সেনা ফায়ারিং রেঞ্জের মধ্যে চলে এসেছে।

এলএসি নিয়ে চিনা দাবি

এলএসি নিয়ে চিনা দাবি

লাদাখের প্যাংগং হ্রদের কাছে গ্রিন টপের উপর থেকে চিনা সেনা দখলদারি সরাতে না চাওয়াতে ভারতের সঙ্গে সম্পর্ক আরও তিক্ত হচ্ছে চিনের। প্যাংগং সোতে চিনা সেনারা ফিঙ্গার ৫ এ ফিরে এসেছিল, তবে তারা এখনও ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে। চিনা সেনারা ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮-এর মধ্যে ৮-কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে তাদের তৈরি কাঠামোগুলিকেই এলএসি বলে দাবি করে যাচ্ছে এখনও।

ভারতীয় সেনা দক্ষতার সঙ্গে চিনের মোকাবিলা করে

ভারতীয় সেনা দক্ষতার সঙ্গে চিনের মোকাবিলা করে

এরই মাঝে ফের গতরাতে চিনা আগ্রাসন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল যে ভারত অ্যাডভান্টেজ পয়েন্টে থাকলেও পিছু হটতে নারাজ চিনা বাহিনী। ভারতীয় সেনার দাবি, বিনা প্ররোচনায় গতরাতে চিনা সেনা গুলি চালাতে শুরু করে। যেভাবে মাস কয়েক আগে ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে ছিল চিন, গতরাতে সেভাবেই তারা হামলার পরিকল্পনা করেছিল। কিন্তু, ভারতীয় সেনা দক্ষতার সঙ্গে তাদের মোকাবিলা করে।

টাকা নিয়ে বিশ্বভারতীতে ব্যবসায়ীদের ঢোকাচ্ছে তৃণমূল : দিলীপ ঘোষ

১৯৬৭-র পর প্রথমবার, কী কারণে লাদাখে গুলি চালাতে বাধ্য হল ভারতীয় সেনা?

English summary
India applying hinderance for China in key points but PLA resorting to attacking mode in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X