• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বরিস জনসন ভারতে আসার আগে দুই দেশের মধ্যে বড় চুক্তি, বিপুল বিনিয়োগের সম্ভাবনা

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হয়ে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তার আগেই বড় চুক্তি স্বাক্ষর হল দুই দেশের মধ্যে। করোনা আবহে ভারত ও ব্রিটেন একাধিক বড় বাণিজ্য চুক্তিতে আবদ্ধ হয়েছে। আগামী ১০ বছরের রোডম্যাপ তৈরি করে ফেলেছেন তারা। ব্রিটেনের বিদেশ সচিব ডোমিলিক রাবের সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে এই বিষয়ে। দুই দেশই একাধিক ইস্যুতে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

বরিস জনসন ভারতে আসার আগে দুই দেশের মধ্যে বড় চুক্তি

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর ব্রিটেনের বড় চ্যালেঞ্জ হতে চলেছে বাণিজ্য। সেই পরিস্থিতিতে পূর্বের দেশগুলির সঙ্গে যোগাযোগ বাড়াতে চাইছে ব্রিটেন। ভারতের থেেক বড় এবং ভাল বাজার খুব একটা নেই বলে মনে করছে ব্রিটেন। েই পরিস্থিতিতে তাই ভারতে বিনিয়োগ এবং ভারতের সঙ্গে বাণিজ্যে আগ্রহ দেখাচ্ছেন বরিস জনসনরা। করোনা ধাক্কায় দুই দেশেই বাণিজ্যে বিপুল ক্ষতি হয়েছে। ঘুরে দাঁড়াতে পরস্পরের সহযোগিতা জরুরি বলে মনে করছে তাঁরা। ভারতের আর্থিক পরিস্থিতি পুনরুদ্ধারে বিনিয়োহ আসা বেশি জরুরি। ব্রিটেন ভারতে বিনিয়োগে আগ্রহ দেখালে দেশের অর্থনীতি আরও চাঙ্গা হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

কলকাতাঃ সল্টলেকের দত্তাবাদে বোমাবাজির ঘটনায় গ্রেফতার ১

প্রজাতন্ত্র দিবসে ভারতে অতিথি হয়ে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি ভারতের আমন্ত্রণ গ্রহন করেছে। ভারতে আসার আগেই দুই দেশের মধ্যে দ্বিপািক্ষক সম্পর্ক আরও মজবুত করার কথা বলেছেন বরিস জনসন। বরিস জনসন ভারতে এলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। ২০২১ সালে একাধিক আন্তর্জাতিক সম্মেলয়েন আয়োজক হতে চলেছে ব্রিটেন। জি সেভেন সম্মেলন থেকে ক্লাইমেট চেঞ্জ একাধিক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করার কথা ব্রিটেনের।

English summary
India and UK make 10 years trade planning befor Boris Jhonson visit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X