• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেরল তথা দেশে মাঙ্কিপক্সের তৃতীয় সংক্রমণ! আক্রান্ত ব্যক্তি ফিরেছিলেন UAE থেকে

দেশে মাঙ্কিপক্সের (monkeypox) তৃতীয় (third) সংক্রমণের ঘটনা। আগের দুই ঘটনার মতো এবারও আক্রান্ত ব্যক্তি কেরলের (Kerala) বাসিন্দা। ৬ জুলাই বছর ৩৫-এর ওই ব্যক্তি সংযুক্ত আরব আমীর শাহি থেকে ফিরেছিলেন কেরলে মালাপ্পুরমে।
Google Oneindia Bengali News

দেশে মাঙ্কিপক্সের (monkeypox) তৃতীয় (third) সংক্রমণের ঘটনা। আগের দুই ঘটনার মতো এবারও আক্রান্ত ব্যক্তি কেরলের (Kerala) বাসিন্দা। ৬ জুলাই বছর ৩৫-এর ওই ব্যক্তি সংযুক্ত আরব আমীর শাহি থেকে ফিরেছিলেন কেরলে মালাপ্পুরমে। ফিরে আসার পরেই তিনি জ্বল নিয়ে কেরলের ম্যানজেরি মেডিক্যাল কলেজে ভর্তি হন। ১৫ জুলাই থেকে তাঁর শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দিতে শুরু করে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন,. ওই ব্যক্তির পরিবারের অন্য সদস্যদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

কেরলে মাঙ্কিপক্সের আরব আমীরশাহি যোগ

কেরলে মাঙ্কিপক্সের আরব আমীরশাহি যোগ

কেরলে এখনও পর্যন্ত তিনজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। আগের দুই আক্রান্তের অবস্থা এখনও সংকটজনক বলেই জানিয়েছেন কেরলে স্বাস্থ্যমন্ত্রী। ১৪ জুলাই কেরলে প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণের খবর পাওয়া যায়। কোল্লার জেলার এক ব্যক্তি যিনি আরব আমীর শাহি থেকে ফিরে অসুস্থ হয়ে পড়েন।
এরপর ১৮ জুলাই কান্নুর দেলা থেকে মাঙ্কিপক্সের দ্বিতীয় সংক্রমণের খবর পাওয়া যয়। এই ব্যক্তির ক্ষেত্রে রোগের সঙ্গে আরব আমীর শাহি যোগ পাওয়া যায়।

বিদেশ থেকে আগতদের স্ক্রিনিংয়ের নির্দেশ

বিদেশ থেকে আগতদের স্ক্রিনিংয়ের নির্দেশ

গত সোমবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিমানবন্দরগুলিকে, সেখানে আগত আন্তর্জাতিক যাত্রীদের কঠোরভাবে স্ক্রিলিংয়ের নির্দেশ দিয়েছে। যাতে বিদেশ থেকে আগতদের মাধ্যমে সংক্রমণ না ছড়ায় সেই ব্যাপারেও নজরদারি করতে বলা হয়। স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্যগুলিতে নিয়ে একটি পর্যালোচনা সভা করা হয়।
রাজ্যগুলিতে যাতে মাঙ্কি পক্সের আমদানি না হয়, তার জন্য কঠোর স্ক্রিনিং নিশ্চিত করতে বলা হয়। বৈঠকে বিমানবন্দরের কর্তা এবং স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরাও উপস্থিত ছিলেন।
বৈঠকে বিমানবন্দরের ইমিগ্রেশনের সঙ্গে সংযুক্ত অন্যদের সঙ্গেও সমন্বয় করে চলার পরামর্শ দেওয়া হয়। বৈঠকে সাধারণের মধ্যে রোগ সম্পর্কে সচেতন করার পাশাপাশি যাতে আক্রান্ত ব্যক্তি চিকিৎসা পান তার জন্যও বলা হয়।

বিভিন্ন রাজ্যেও জারি সতর্কতা

বিভিন্ন রাজ্যেও জারি সতর্কতা

সারা দেশে এখনও পর্যন্ত সরকারিভাবে তিনজনের সংক্রমণ ধরা পড়েছে। সেখানে দুজন আক্রান্তের সনাক্তকরণের পরেই রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। প্রতিবেশী কর্নাটকেও জারি করা হয়েছে সতর্কতা। বিভিন্ন রাজ্যের জেলাগুলিতে যাতে মাঙ্কিপক্স নিয়ে প্রস্তুতি থাকে, তা নিশ্চিত করতে বলা হয়েছে।
মাঙ্কিপক্স নিয়ে গঠিন উপদেষ্টা কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতেও কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। জেলা স্বাস্থ্য আধিকারিক, জেলা নজরদারি আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে রাজ্যগুলিতে প্রবেশের বিভিন্ন জায়গায় বিশেষ করে বিমানবন্দর এবং সমুদ্রবন্দরগুলিতে স্ক্রিনিংয়ের জন্য
দল থাকে। সন্দেগজনক কিছু মনে হলেই উপসর্গ পর্যবেক্ষণ করতে আইসোলেশনের কথাও বলা হয়েছে।

 সতর্ক বিশ্বস্বাস্থ্য সংস্থা

সতর্ক বিশ্বস্বাস্থ্য সংস্থা

মাঙ্কিপক্স নিয়ে সতর্ক বিশ্বস্বাস্থ্য সংস্থাও। আমেরিকার সেন্টার ফর জিডিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে ৭১ টি দেশ থেকে প্রায় ১৫,৪০০ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। গত মে মাসের শুরু থেকে সংক্রমণ বৃদ্ধির খবর আসতে শুরু করেছে। গত ২৩ জুন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে মাঙ্কিপক্সকে
পাবলিক হেলথ ইমার্জেন্সি অফ ইন্টার ন্যাশনাল কনসার্ন ঘোষণা করা হবে কিনা, তা নিয়ে সিদ্ধান্ত নিতে কমিঠি গঠন করা হয়। তবে সংখ্যাগরিষ্ঠ দেশই হু প্রধানকে বলেছে, পরিস্থিতি এখনও সর্বোচ্চ সীমাকে অতিক্রম করেনি।

নেহরুর তোলা প্রথম তেরঙ্গার ছবি শেয়ার মোদীর! স্বাধীনতার ৭৫ বছরে 'ঘরে ঘরে তেরঙ্গা'র অনুরোধনেহরুর তোলা প্রথম তেরঙ্গার ছবি শেয়ার মোদীর! স্বাধীনতার ৭৫ বছরে 'ঘরে ঘরে তেরঙ্গা'র অনুরোধ

English summary
India and Kerala reports third monkeypox infection case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X