• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনের উদ্বেগ বাড়িয়ে ভারত মহাসাগর জুড়ে দাপিয়ে বেড়াবে ভারত-ফ্রান্সের নৌবাহিনী

  • |
Google Oneindia Bengali News

গত কয়েকদিন ধরেই পাকিস্তানের গা ঘেঁষে রাজস্থান জুড়ে ব্যাপক মহড়া চালিয়েছে ভারত এবং ফ্রান্সের এয়ারফোর্স। আর সেই সফল মহড়ার পর এবার জলপথেও শক্তি দেখাতে চলেছে দুই দেশ। জানা যাচ্ছে, ভারতীয় নৌবাহিনীর বোয়িং P8I এবং ফরাসি নৌবাহিনীর Falcon 50 মোজাম্বিক চ্যানেল, মরিশাস এবং দক্ষিণ-পশ্চিম ভারত মহাসাগরের যৌথ নজরদারি এবং মহাসাগরের ম্যাপিংয়ের কাজ করবে।

চলতি মাসের আগামী ৯ তারিখ থেকে ১১ নভেম্বর পর্যন্ত ভারত এবং ফ্রান্স এই কাজ চালাবে বলে জানা যাচ্ছে। মূলত গভীর সমুদ্রে দুই দেশের মধ্যে আরও সমঝোতা বাড়াতেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, চিনকে বার্তা দিতেও ভারত এবং ফ্রান্সের এহেন কৌশলী পদক্ষেপ বলে জানা যাচ্ছে।

ইউয়ান বাগ ৬ এই মুহূর্তে ভারত মহাসাগরেই রয়েছে

ইউয়ান বাগ ৬ এই মুহূর্তে ভারত মহাসাগরেই রয়েছে

বলে রাখা প্রয়োজন, চিনের গুপ্তচর জাহাজ ইউয়ান বাগ ৬ এই মুহূর্তে ভারত মহাসাগরেই রয়েছে। ইন্দোনেশিয়ার দিকের অংশে রয়েছে সেটি। আর এই অবস্থায় ভারত এবং ফ্রান্সের সমুদ্রপথে এই মহড়া খুবই তাৎপর্যপূর্ণ। বিশেষ করে চলতি বছর অর্থাৎ ২০২২ সালে মার্চ মাসে আফ্রিকার অংশে যৌথ নজরদারি চালাতে মহড়া করেছুইল ভারত এবং ফ্রান্স। এই অবস্থায় ভারত এবং ফরাসি নজরদারি বিমান আরও একবার ফ্রেঞ্চ রিইউনিয়ন দ্বীপপুঞ্জের চারপাশে সমুদ্র স্তরের ম্যাপিং এবং এলাকা সংক্রান্ত মহড়া চালাবে। তবে এই মহড়া চিনের ইপর চাপ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

পাঁচদিনের মহড়া!

পাঁচদিনের মহড়া!

মার্চ মাসে ভারত এবং ফ্রান্সের নৌবাহিনী আরব সাগরে পাঁচদিনের যুদ্ধের মহড়া চালায়। যার মধ্যে জাহাজ, সাবমেরিন, মেরিটাইম টহল বিমান, যুদ্ধবিমান এবং হেলিকপ্টার ছিল। গত এপ্রিল মাসে একই ভাবে ভারত এবং ফ্রান্সের নৌবাহিনী আরব সাগরে বিশাল যুদ্ধ মহড়া করেছিল। ফরাসি নৌবাহিনী তার পারমাণবিক শক্তি চালিত বিমানবাহী রণতরী চার্লস ডি গল এবং তার পুরো স্ট্রাইক গ্রুপকে মহড়ায় মোতায়েন করেছে। যা এই মহড়ার গুরুত্বকে আরও বাড়িয়ে তুলবে বলেই মনে করা হচ্ছে।

সামরিক চুক্তিও হতে পারে বলে খবর

সামরিক চুক্তিও হতে পারে বলে খবর

অন্যদিকে চলতি মাসের শেষে ভারত সফরে আসবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। দুদিনের সফরে তাঁর ভারত সফরে আসা। সে দেশের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নুয়ের ভারত সফর খুবই তাৎপর্যপূর্ণ। এই সফরে একদিকে প্রধানমন্ত্রীর মোদীর সঙ্গে বৈঠক হবে তাঁর। অন্যদিকে অজিত দোভালের সঙ্গেও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক হতে পারে বলে জানা যাচ্ছে। যদিও সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করবেন সেবাস্তিয়ান লেকর্নু। যেখানে একাধিক ইস্যুতে কথা হবে। এছাড়াও সামরিক চুক্তিও হতে পারে বলে খবর।

জি-২০-তে বড় দায়িত্ব ভারতের! লোগো-ওয়েবসাইট উদ্বোধন করে মোদী বললেন, ঐতিহাসিক মুহূর্ত জি-২০-তে বড় দায়িত্ব ভারতের! লোগো-ওয়েবসাইট উদ্বোধন করে মোদী বললেন, ঐতিহাসিক মুহূর্ত

English summary
India and France to starts surveillance jointly at South-West Indian Ocean
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X