• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-ভারত আরও এক হাইভোল্টেজ বৈঠক আজ! পাখির চোখ লাদাখে 'উত্তেজনা প্রশমন'

  • |

প্যানগং লেক বরাবর এলাকা থেকে চিন নিজের সেনা সরিয়ে নিতে শুরু করেছে। গোগরা ও হট স্প্রিং এলাকা থেকেও লালফৌজ সরে যাচ্ছে। এমন পরিস্থিতিতে এবার লাদাখে উত্তেজনা প্রশমনকে পাখির চোখ করে এগিয়ে যেতে চাইছে ভারত ও চিন দুই দেশ। আর আজ আরও এক হাইভোল্টেজ বৈঠক সংগঠিত হতে চলেছে।

হাইভোল্টেজ বৈঠক আজ

হাইভোল্টেজ বৈঠক আজ

এদিন ফের একবার চিনের বিদেশমন্ত্রী ও ভারতের জাতীয় উপদেষ্টা অজিত ডোভালের মধ্যে বৈঠক হওয়ার কথা। এই বৈঠক এই মুহূর্তে দুই দেশের সেনার মধ্যে উত্তেজনা প্রশমনের আরও একটা দিক। এর আগে গত সপ্তাহে দুই দেশের কূটনীতিবিদদের মধ্যে এক প্রস্থ আলোচনা হয়। যারপরই লাদাখ পরিস্থিতি খানিকটা স্তিমিত হয়েছে।

গালওয়ান ভ্যালি থেকে সরেছে সেনা

গালওয়ান ভ্যালি থেকে সরেছে সেনা

তিন মূল বিতর্কিত স্থান গালওয়ান ভ্যালি, হট স্প্রিং এলাকা এবং পেট্রোলিং পয়েন্ট ১৫ থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ভারত। ভারতীয় সেনাও পিছিয়ে এসেছে। অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে সীমান্ত পরিস্থিতি। ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে আসছে লাদাখ সীমান্ত।

অস্ত্রও সরানোর নির্দেশ

অস্ত্রও সরানোর নির্দেশ

শুধু সেনা প্রত্যাহার নয় লাদাখে সেনা প্রত্যাহার করলেই হবে তার সঙ্গে তাঁবু অবং অস্ত্রও সরিয়ে নিয়ে যেতে হবে দুই দেশের সেনাকে। এমনই চুক্তি হয়েছে। সেই চুক্তি মেনেই দ্বিতীয় দফায় কাজ হবে বলে জানানো হয়েছে।

হটস্প্রিং থেকে সেনা প্রত্যাহার

হটস্প্রিং থেকে সেনা প্রত্যাহার

ভারত-চিন সীমান্তের লাদাখ উপত্যকায় হট স্প্রিং এলাকা হয়ে উঠেছিল সবচেয়ে উত্তেজনা প্রবণ। সেই এলাকা থেকেই সেনা সরাতে শুরু করল লালফৌজ। লাদাখের হটস্প্রিং এলাকা খালি করে দিয়েছে চিনা বাহিনী। অনেকটাই পিছিয়ে গিয়েছে তারা। কথা রেখে ভারতীয় সেনাও। সেখান থেকে সেনা সরিয়ে আনা হয়েছে।

করোনা পজেটিভ কোয়েল মল্লিক-রঞ্জিত মল্লিক-নিসপাল সিং, আতঙ্ক টলিউডে

English summary
India and China Mutually Pull back troops ,Today another round of talks to happen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X