• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাটছে লাদাখ জট? আড়াই মাস পর ফের নবম পর্যায়ের সামরিক বৈঠকে ভারত-চিন

  • |

গত বছরের জুনের লাদাখ সংঘর্ষের পর দিন যত গড়িয়েছে ততই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ক্রমেই বেড়েছে চিনা আগ্রাসন। উল্টে ভারতের তরফে স্থিতাবস্থার পক্ষে জোরালো সওয়াল করা হলেও আগ্রাসনের রাস্তা থেকে সরে আসেনি বেজিং। উল্টে এর আগে প্রায় আট দফা কূটনৈতিক ও সামরিক পর্যায়ের বৈঠকেও মেলেনি কোনও রফাসূত্র। এমতাবস্থায় এবার নতুন বছরেই ফের ভারতের সঙ্গে নবম কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসতে চলেছে চিন।

চুসুল সেক্টরের মলডোতে বসছে বৈঠক

চুসুল সেক্টরের মলডোতে বসছে বৈঠক

সূত্রের খবর, এদিন চুসুল সেক্টরের মলডোতে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বৈঠকে সেনা পর্যায়ের একধিক উচ্চপদস্থ আধিকারিক ছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে বিদেশ মন্ত্রকেরও এক আধিকারিকের। যা নিয়ে চড়ছে আশা-আশঙ্কার পারদ। এবারের বৈঠকে আদৌ সীমান্ত বিবাদের নিষ্পত্তি হয় কিনা, সে দিকেই নজর কূটনৈতিক মহলের।

 নভেম্বরেই শেষ বৈঠক

নভেম্বরেই শেষ বৈঠক

এদিকে এর আগে গত ৬ নভেম্বর শেষবার নভেম্বরে ভারতের সঙ্গে বৈঠকে বসে চিন। সেইবার ‘আট নম্বর ফিঙ্গার' এলাকায় সেনা সরানোর প্রস্তাব দেয় বেজিং। সেনা প্রত্যাহারের প্রশ্নে সহমত হয় নয়াদিল্লি। কিন্তু চিনা আগ্রাসন তারপরেও বজায় থাকায় ক্রমেই বাড়তে থাকে জটিলতা। এমতাবস্থায় সীমান্ত-জট কাটাতে প্রায় আড়াই মাস পরে আজ ফের আলোচনার টেবিলে ভারত ও চিনা সেনা।

 চলছে চাপানৌতর

চলছে চাপানৌতর

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের মে মাসের শুরু থেকে তেতে রয়েছে দু'দেশের সীমান্ত। তারমাঝেই ঘটে যায় গালওয়ান উপত্যাকায় ভারত ছিন রক্তক্ষয়ী সংঘর্ষ। প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা আধিকারিক। তারপরেই বিবাদ মেটাতে এর আগেও একাধিকবার বৈঠকে বসেছে ভারত-চিন। কিন্তু, মূল সমস্যার সমাধান এখনও অধরা। এমতাবস্থায় রবিবারের বৈঠক নিয়ে চাপানৌতর চলছে আন্তর্জাতিক রাজনীতির আঙিনায়।

কড়া বার্তা মোদী-রাজনাথের

কড়া বার্তা মোদী-রাজনাথের

এদিকে এদিনের বৈঠকের আগেই সীমান্ত ইস্যুতে চিনকে বারংবার কড়া ভাষায় বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজনাথ স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, চিন যত দিন না সেনা সরাবে, ভারতও এলএসি থেকে সেনা সরাবে না। হুশিয়ারী দিতে দেখা গিয়েছে সেনা প্রধান এম এম নারাভানেকেও। আলোচনার মাধ্যেই ভারত পূর্ব লাদাখে অচলাবস্থা কাটাতে বদ্ধপরিকর বলেও জানান তিনি। এই ক্ষেত্রে ভারতের ধৈর্য্যের পরীক্ষা নেওয়ার মত ভুল যাতে বেজিং না করে তাও মনে করিয়ে দেন তিনি।

কলকাতাঃ আজ দুপুরে বাস মালিকদের সাথে বৈঠক রাজ্যের

পঞ্চায়েতে দলীয় প্রার্থীর হার নিয়ে কল্যাণের ঝাঁঝালো টার্গেটে রাজীব! ফের বিস্ফোরক তৃণমূল সাংসদ

English summary
India and China met again in the ninth round of military talks to find a solution to the East Ladakh problem
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X