• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফেরানোর উদ্যোগ, ভারতের সঙ্গে হাত মেলাল বাংলাদেশ

রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফেরাতে উদ্যোগী হল ভারত-বাংলাদেশ। বুধবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন রোহিঙ্গাদের মায়ানমারে ফিরিয়ে দেওয়া নিয়ে বাংলাদেশের সঙ্গে উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। তাঁরা ভারতের সঙ্গে সহমত পোষণ করেছে। শীঘ্রই দুই দেশে শরণার্থী রোহিঙ্গাদের মায়ানমারে ফেরানোর প্রক্রিয়া শুরু হবে।

রোহিঙ্গাদের ফেরানোর উদ্যোগ

রোহিঙ্গাদের ফেরানোর উদ্যোগ

রোহিঙ্গা শরণার্থীদের মায়ানমারে ফিরিয়ে দেওয়া নিয়ে অনেক দিন ধরেই তৎপর হয়েছে মোদী সরকার। ইতিমধ্যেই দুই দফায় কয়েকজন রোহিঙ্গা শরণার্থীকে মায়ানমারে ফিরিও দিয়েছে ভারত। কিন্তু এবার বাকি শরণার্থীদেরও ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এই নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনাও করা হয়েছে ভারতের পক্ষ থেকে। বাংলাদেশও সম্মত হয়েছে ভারতের সঙ্গে।

রোহিঙ্গাদের সঙ্গে জঙ্গি যোগ

রোহিঙ্গাদের সঙ্গে জঙ্গি যোগ

গত কয়েক মাস আগে ভারতীয় গোয়েন্দা সংস্থা খবর পেয়েছে বাংলাদেশে রোহিঙ্গাদের জঙ্গি প্রশিক্ষণ দেওয়ার জন্য পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠন টাকা পাঠাচ্ছে। বাংলাদেশে গোপনে রোহিঙ্গা শরণার্থীদের কয়েকজনকে নিয়ে জঙ্গি প্রশিক্ষণ চলছে। এতেই নতুন করে উদ্বেগ বাড়ে ভারতের। তারপরেই এই নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা শুরু হয়।

দেশে ফিরতে নারাজ রোহিঙ্গারা

দেশে ফিরতে নারাজ রোহিঙ্গারা

মায়ানমারে হিংসার হাত থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছিল রোহিঙ্গা শরণার্থীরা। সেখান থেকে তারা ভারতেও ঢুকে পড়ে। রাজধানী দিল্লিতেও রোহিঙ্গা শরণার্থীদের সন্ধান মিলেছে। তাঁদের কাছে ভারতের নাগরিক হিসেবে আধার কার্ডও পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের ভারত থেকে মায়ানমারে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু রোহিঙ্গারা মায়ানমারে ফিরতে নারাজ। তাঁদের দাবি সেখানে গেলে আবার হিংসার মুখে পড়তে হবে। ফের সু কি-র সেনার অত্যাচার শুরু হবে তাঁদের উপর।

English summary
India and Bangladesh ready to return Rohingas to Mayanmar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X