• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতা দিবস ২০২০ : স্বাধীনতা সংগ্রাম থেকে সমসাময়িক রাজনীতি, যেসব নারী দেশের কান্ডারি

স্বাধীনতা দিবসের উদযাপনের এই সপ্তাহে দেশ গড়ার একাধিক কারীগড় তথা একাধিক কাহিনীকে তুলে ধরছে 'ওয়ান ইন্ডিয়া বাংলা'। দেশ স্বাধীনতার ৭৩ বঠর সম্পন্ন করেছে। কখনও সাম্প্রতিক প্রেক্ষাপটে, কখন ও বা দেশের ইতিহাসের কাহিনীতে দেশের উন্নয়ন ও দেশ গড়ার একাধিক কাহিনী লুকিয়ে রয়েছে। সেই সমস্ত কাহিনীকে তুলে ধরা হচ্ছে।

বিজয় লক্ষ্মী পন্ডিত

বিজয় লক্ষ্মী পন্ডিত

বিজয় লক্ষ্মী পন্ডিত একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তাছাড়া, স্বাধীন ভারতে ক্যাবিনেট মন্ত্রী পদে দায়িত্ব ভার গ্রহণ করা প্রথম মহিলাও ছিলেন তিনি। এছাড়াও ভারতীয় রাজনীতি ও কুটনৈতিক আঙিনায় আরও অবদান রেখেছিলেন তিনি। রাষ্ট্রসংঘের সাধারণ সভার প্রথম মহিলা প্রেসিডেনট হয়েছিলেন তিনি।

সরোজিনী নাইডু

সরোজিনী নাইডু

স্বাধীন ভারতে প্রথম মহিলা হিসাবে কোনও রাজ্যের রাজ্যপালের পদ সামলেছিলেন কবি ও রাজনৈতিক কর্মী সরোজিনী নাইডু। ইউনাইটেড প্রভিন্সের (বর্তমানে উত্তরপ্রদেশ) রাজ্যপাল থাকাকালীন তিনি ১৯৪৯ সালে মারা গিয়েছিলেন।

 ইন্দিরা গান্ধী

ইন্দিরা গান্ধী

১৯৬৬ সালে ৪৯ বছর বয়সে, ইন্দিরা গান্ধী প্রথম নারী হিসাবে ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন। ভারতের লৌহ মানবী হিসাবে পরিচিত ইন্দিরা গান্ধী তিনবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। ১৯৮৪ সালে তাঁর হত্যার সময় তিনি দেশের প্রধানমন্ত্রী ছিলেন।

সুচেতা কৃপালিনী

সুচেতা কৃপালিনী

স্বাধীন ভারতে প্রথম মহিলা হিসাবে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন সুচেতা কৃপালিনী। তিনি ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী। ১৯৬৩ সালে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। দিল্লি সেন্ট স্টিফেনস কলেজে পড়াশোনা শেষ করে বারাণসীর হিন্দু বিশ্ববিদ্যালয়তে তিনি ইতিহাসের অধ্যাপিকা হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন।

সিবি মুথাম্মা

সিবি মুথাম্মা

১৯৪৮ সালে সিবি মুথাম্মা প্রথম মহিলা হিসাবে ভআরতীয় সিভিল সার্ভিসের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। আইসিএস পাস করার পর তিনি প্রথম মহিলা হিসাবে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন। স্বাধীন ভারতে তিনি প্রথম নারী যিনি কুটনৈতিক দায়িত্ব ভার সামলেছিলেন। এবং প্রথম ভারতীয় নারী হিসাবে ভআরতের পক্ষ থেকে নিযুক্ত রাষ্ট্রদূতও হয়েছিলেন।

কিরণ বেদী

কিরণ বেদী

১৯৭৫ সালে ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তর্ণ হয়ে প্রথম নারী হিসাবে ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে যোগ দেওয়া অফিসার হন কিরণ বেদী। কর্মজীবন শেষ হতেই কিরণ বেদী রাজনীতিতে প্রবেশ করেন। বর্তমানে তিনি কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর পদে রয়েছেন।

সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ

বিজেপি নেত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ প্রথম নারী হিসাবে সুপ্রিমকোর্টের আইনজীবী হয়েছিলেন। তাছাড়া ভারতীয় রাজনৈতিক আঙিনায় বিশেষ স্থান করে নেওয়া সুষমা দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তাছাড়া প্রথম নারী হিসাবে বিরোধী দলনেত্রী ও কোনও জাতীয় দলের মুখপাত্র হয়েছিলেন তিনি।

প্রতিভা পাতিল

প্রতিভা পাতিল

প্রতিভা পাতিল, দেশের প্রথম এবং একমাত্র রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। এর আগে তিনি রাজস্থানের রাজ্যপাল হিসাবে দায়িত্ব সামলেছেন। রাজস্থানের প্রথম নারী রাজ্যপাল হিসাবে এই দায়িত্ব সামলান প্রতিভা পাতিল।

মীরা কুমার

মীরা কুমার

মীরা কুমার, দেশের প্রথম লোকসভা স্পিকার হিসাবে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত দায়িত্ব সামলান তিনি। ২০১৭ সালে রাষ্ট্রপতি নির্বাচনে তিনি কংগ্রেসের সমর্থনে প্রার্থী হিসাবে দাঁড়িয়েছিলেন। হেরে গেলেও তাঁর পাওয়া ৩,৬৭,৩১৪ পরাজিত প্রার্থীর জন্য সর্বোচ্চ ছিল।

নির্মলা সীতারমন

নির্মলা সীতারমন

নির্মলা সীতারমন, দেশের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র নারী হিসাবে অর্থমন্ত্রক ও প্রতিরক্ষা মন্ত্রক সামলেছেন তিনি। জওহারলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমফিল করা নির্মলা ২০০৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

English summary
Independence day 2020, The women who became first in their arenas and guided Indian politics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X