• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে বাড়তে থাকা করোনা আক্রান্তের মধ্যেও সুস্থতার হার বৃদ্ধি দেশবাসীর মনে নতুন আশা জাগাবে

দেশের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা মঙ্গলবার লাফিয়ে ৯ লক্ষে পৌঁছে গিয়েছে, তিনদিন আগেই যা ৮ লক্ষে ছিল। অর্থাৎ মাত্র তিনদিনের মধ্যেই একলক্ষ করোনা আক্রান্তের খোঁজ মিলেছে এই দেশ থেকে। ভারতে মোট করোনা সংক্রমণের সংখ্যা ৯,০৬,৭৫২ জন ও প্রাণহানির সংখ্যা ২৩,৭২৭ জন। মোট সংক্রমণের মধ্যে সুস্থ হয়ে উঠেছে ৫,৭১,৪৫৯ এবং সক্রিয় করোনা আক্রান্ত বাকি রয়েছে ৩,১১,৫৬৫ জন। দেশে বাড়তে থাকা করোনা সংক্রমণের মধ্যেও সুস্থতার হার বৃ্দ্ধি কিছুটা হলেও দেশবাসীকে আশার আলো দেখাবে।

অনেক রাজ্যে সুস্থতার হার বেশি

অনেক রাজ্যে সুস্থতার হার বেশি

স্বাস্থ্য মন্ত্রকের মতে, দেশে জাতীয় সুস্থতার গড় সুস্থার হার দাঁড়িয়ে রয়েছে ৬৩%‌। কিন্তু তার চেয়েও সুস্থতার হার বেশি দেখা গিয়েছে ভারতের ২০টি রাজ্যে। তার মধ্যে উত্তরপ্রদেশে সুস্থতার হার ৬৪ শতাংশ, এরপর ওড়িশাতে সুস্থতার হার ৬৭ শতাংশ, অসমে ৬৫ শতাংশ, গুজরাতে ৭০ শতাংশ ও তামিলনাড়ুতে ৬৫ শতাংশ।

মে মাসে যদিও আক্রান্তের সংখ্যা বেশি ছিল

মে মাসে যদিও আক্রান্তের সংখ্যা বেশি ছিল

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ২ মে থেকে ৩০ মে-এর মধ্যে সুস্থ হওয়ার চেয়ে আক্রান্তের সংখ্যা বেশি ছিল। এরপরই সক্রিয় কেস ও সুস্থতা সংখ্যার মধ্যে পার্থক্য বাড়তে শুরু করে। বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যার চেয়ে ১.‌৮ গুণ বেশি সুস্থতার সংখ্যা। মে মাসে সুস্থতার হার ছিল ২৬ শতাংশে এবং তা বৃদ্ধি পেয়ে মে মাসের শেষের দিকে তা দাঁড়ায় ৪৮ শতাংশে। ১২ জুলাই এই হার দেশে ফের বেড় এগিয়ে ৬৩ শতাংশ হয়।

করোনা টেস্ট বাড়াতে হবে

করোনা টেস্ট বাড়াতে হবে

এ প্রসঙ্গে স্বাস্থ্যের ওএসডি মন্ত্রকের রাজেশ ভূশন জানিয়েছেন, হু জানিয়েছে যদি প্রতিদিন ১৪০ জন করে টেস্ট করানো হয়, প্রতি ১০ লক্ষ, তবে এটি ব্যাপক পরীক্ষার সূচক হবে। দেশের ২২টি রাজ্যই প্রতিদিন প্রতি ১০ লক্ষে ১৪০ জন বা তার বেশিজনের টেস্ট করাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে হু-এর নির্দেশ মেনে টেস্টের বৃদ্ধি করতে বলা হয়েছে।

দেশে তৈরি হচ্ছে প্রতিষেধক

দেশে তৈরি হচ্ছে প্রতিষেধক

আইএমআরের ডিজি বলরাম ভার্গভ জানান, দেশে এখন ২ ধরনের দেশীয় প্রতিষেধক তৈরির কাজ চলছে। তারা সফলভাবে ইঁদুর, খরগোসের ওপর এটা প্রয়োগ করেছে। এই পরীক্ষার তথ্য জমা দেওয়া হয়েছে ডিসিজিআইতে, যাতে এ মাসেই মানুষের ওপর এই টিকা প্রয়োগের অনুমোদন পাওয়া যায়। এই চিকাগুলি প্রস্তুত রয়েছে এবম অনুমোদন পাওয়ার পর বিভিন্ন অঞ্চলের ১০০০ জন স্বেচ্ছাসেবী মানুষের ওপর তা প্রয়োগ করা হবে।

রাশিয়া দ্রুত একটি প্রতিষেধক নিয়ে এসেছে যা সফল হয়েছে প্রাথমিকস্তরে। তারা এর বিকাশ দ্রুত করেছে। চিনও প্রতিষেধক বিকাশে দ্রুত কাজ করছে যানে চিনের মানুষ করোনা থেকে রেহাই পায়। আমেরিকায় দ্রুত দু'‌টি প্রতিষেধক তৈরি করা হচ্ছে

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

করোনা সংক্রমণ মাত্রা ছাড়া, টানা এক সপ্তাহের কড়া লকডাউনের পথে বারাসত

English summary
According to the Ministry of Health, the recovery rate in the country is higher than the corona infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X