• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেড়েছে ডোজের ব্যবধান, কোভিশিল্ডের কারণে বড় রদবদল কো-উইন পোর্টালে

  • |
Google Oneindia Bengali News

ইতিমধ্যেই আঠারোর্ধ্ব নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে দেশজুড়ে। নতুন নতুন স্ট্রেনের লাগাতার আক্রমণের জেরে নতুন করে লকডাউনের মুখে বাংলা। এমতাবস্থায় রদবদল হল ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সরকারি পোর্টাল কো-উইনে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক বিবৃতি অনুযায়ী, ডঃ এন কে অরোরার নেতৃত্বে কোভিড ওয়ার্কিং গ্রূপের নিদান অনুযায়ী কোভিশিল্ডের দুই ডোজের ব্যবধান বেড়ে হয়েছে ১২-১৬ সপ্তাহ। এহেন সিদ্ধান্তে গত ১৩ই মে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Covid 19 Update : কলকাতা : নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৩৪৫১ জন
৮৪ দিনের আগে হবে না রেজিস্ট্রেশন

৮৪ দিনের আগে হবে না রেজিস্ট্রেশন

ভ্যাকসিনের ডোজে রদবদলের পরেই কো-উইন পোর্টালে বিধি বদল করে স্বাস্থ্যমন্ত্রক। প্রথম ডোজ নেওয়ার পর ৮৪ দিন উত্তীর্ণ না হওয়া অবধি দ্বিতীয় ডোজ নেওয়া যাবে না, জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। নির্দিষ্ট সময়ের আগে কো-উইন পোর্টাল মারফত ২য় ডোজের জন্য যাতে নাম নথিভুক্তি না হয়, তার ব্যবস্থা তড়িঘড়ি সেরে ফেলল মন্ত্রক। স্বভাবতই এর ফলে নাগরিকদের হয়রানি যে কিছুটা হলেও কমবে, সে সম্বন্ধে নিশ্চিত প্রত্যেকেই।

 দ্বিতীয় ডোজের জন্য নাম লেখালেন যাঁরা, কী হবে তাঁদের?

দ্বিতীয় ডোজের জন্য নাম লেখালেন যাঁরা, কী হবে তাঁদের?

কোভিশিল্ডের ডোজ সম্পর্কিত নব নিয়মবিধি চালু করার আগেই ২য় ডোজ নেওয়ার উদ্দেশে নাম লিখিয়ে ফেলেছেন নাগরিকরা। তাহলে তাঁদের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হবে? স্বাস্থ্যমন্ত্রক সূত্রে সেই সকল নাগরিকদের কাছে আর্জি জানানো হয়েছে যাতে তাঁরা প্রথম ডোজ নেওয়ার ৮৪ দিন পরেই ভ্যাকসিন নেন। এক্ষেত্রে নতুন করে টিকাকরণের সময় নির্ধারণ করতে হবে নাগরিকদের।

 ভ্যাকসিন পাবেন সকলেই, আশ্বাস স্বাস্থ্যমন্ত্রকের

ভ্যাকসিন পাবেন সকলেই, আশ্বাস স্বাস্থ্যমন্ত্রকের

ভ্যাকসিন নেওয়ার দিন পুনঃনির্ধারণের ক্ষেত্রে নাগরিকমহলে টিকার ২য় ডোজ নিয়ে তৈরি হয়েছিল সংশয়। অনেকেই ভেবেছিলেন যে ভ্যাকসিনের 'শিডিউল' পুনরায় ঠিক করতে গেলে হয়তো আর মিলবেই না টিকা। এহেন গুজবকে উড়িয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। নাগরিকদের আশ্বাস দিয়ে কেন্দ্রের বার্তা, 'টিকা পাবেন সকলেই'। যদিও শুকনো কথায় যে চিঁড়ে ভিজবে না, সে কথা স্পষ্ট নাগরিকদের ভীতি থেকেই।

 রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রীয় বার্তা

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রীয় বার্তা

কোভিশিল্ডের ডোজজনিত বদল সম্পর্কে যাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সকল স্বাস্থ্যকর্মী অবগত থাকেন, সে বিষয়ে কড়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। এই মর্মে বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ভ্যাকসিনের দিনক্ষণ 'রিশিডিউল' করার পরেও যাতে টিকা পেতে কোনোরকম সমস্যায় না পড়েন নাগরিকরা, তা দেখার দায়ভার রাজ্য প্রশাসনগুলির উপর ছেড়ে দিয়েছে কেন্দ্র।

English summary
increased dose interval major reshuffle due to covishield on co win portal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X