• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আয়কর রিটার্ন বাড়ল একলাফে ৫০ শতাংশ! নোট বাতিলের সুফল ব্যাখ্যা সিবিডিটি-র

এ বছর আয়কর রিটার্ন দাখিলে অভূতপূর্ব সাড়া মিলেছে। এই বিপুল পরিমাণ আয়কর ফাইল দাখিল হওয়ায় আয়কর রিটার্ন বেড়েছে ৫০ শতাংশ। ২০১৮-১৯ মূল্যায়ন বর্ষে আয়কর রিটার্ন বেড়ে হয়েছে ৬.০৮ কোটি টাকা। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের চেয়ারম্যান সুশীল চন্দ্র এই সাফল্যের কথা জানিয়েছেন।

আয়কর রিটার্ন বাড়ল একলাফে ৫০ শতাংশ! নোট বাতিলের সুফল ব্যাখ্যা সিবিডিটি-র

একইসঙ্গে তিনি জানান, এবার রেভিনিউ ডিপার্টমেন্ট ডিরেক্ট ট্যাক্স কলেকশনেও লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে। এবার ১১.৫ লক্ষ কোটি টাকা টার্গেট রাখা হয়েছিল। তা পরিপূর্ণ করেছে আয়কর দফতর। এই বৃদ্ধিকে নোট বাতিলের সাফল্য বলে ব্যাখ্যা করা হয়েছে আয়কর দফতরের পক্ষ থেকে। চেয়ারম্যান বলেছেন নোট বাতিলের জন্যই আমরা আয়কর রিটার্ন করতে পেরেছি ৬.০৮ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে মোদী সরকার ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দেয়। এরপর তা জমা দেওয়ার জন্য নির্দিষ্ট সময় দেওয়া হয়। তারপর নতুন নোট বাজারে আনা হয়। ৫০০ টাকা ও ২০০০ টাকার নতুন নোট আসে বাজারে। ১০০০ টাকার নোট বিলুপ্ত হয়ে যায়।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের চেয়ারম্যানের ব্যাখ্যা, আমাদের গ্রস ডিরেক্ট ট্যাক্স গ্রোথ রেট ১৬.৫ শতাংশ ও নেট ডিরেক্ট ট্যাক্স গ্রোথ রেট ১৪.৫ শতাংশ। এই দুই ট্যাক্স রেটই দেখাচ্ছে নোট বাতিলের সুফল কতটা মিলেছে। এর ফলে আমাদের টোটার ডিরেক্ট ট্যাক্স দাঁড়িয়েছে বাজেট বরাদ্দের ৪৮ শতাংশ।

English summary
Income tax return rises 50 percent in the assessment year 2018-19. CBDT chief says this is possible for demonetisation,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X