• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাম মন্দির নিয়ে নতুন বিতর্ক!‌ ভূমিপুজোর সময় অশুভ বলে নয়া দাবি করলেন শঙ্করাচার্য মহারাজ

বহু প্রতীক্ষার পর অবশেষে অযোধ্যায় রাম মন্দির তৈরির স্বপ্ন পূরণ হতে চলেছে বিজেপির। করোনা ভাইরাসের কারণে গোটা দেশে চলা লকডাউনের জন্য এই মন্দির তৈরির কাজ স্থগিত হয়েছিল। তবে লকডাউন শিথিলের পর আগামী ৫ অগাস্ট অযোধ্যায় ভূমিপুজোর মধ্য দিয়ে মন্দির তৈরির কাজ শুরু হবে। তবে এই শুভমুহূর্তে ভূমিপুজো করার বিপক্ষে কথা বললেন শঙ্কারাচার্য স্বরূপানন্দ সরস্বতী মহারাজ। তিনি জানিয়েছেন, বহু প্রতীক্ষিত এই পদক্ষেপ শুভ সময়ে করা দরকার ছিল। শঙ্করাচার্য সরস্বতী জানিয়েছেন যে রাম মন্দিরের নির্মাণ কাজ সঠিক সময়ে শুরু হওয়ার দরকার ছিল।

অশুভ সময়ে ভূমিপুজো

অশুভ সময়ে ভূমিপুজো

উল্লেখ্য, অযোধ্যায় মন্দির নির্মাণের জন্য ভূমিপুজোর তারিখ রামলালা ট্রাস্ট নির্ধারণ করেছে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণও জানানো হয়েছে। কিন্তু সেই সময়কেই অশুভ বললেন শঙ্করাচার্য। তিনি বলেন, ‘‌আমরা কোনও স্থান চাই না বা রাম মন্দিরের ট্রাস্টিও হতে চাই না। আমরা শুধু চাই মন্দির সঠিকভাবে নির্মাণ হোক ও মন্দিরের ভিত্তি প্রস্তর সঠিক সময়ে স্থাপন করা হোক, কিন্তু এটা অশুভ সময়।'‌ যদিও এর পেছনে কোনও কারণ স্পষ্টভাবে উল্লেখ করেননি তিনি। তবে মনে করা হচ্ছে করোনা ভাইরাস মহামারিকেই তিনি ইঙ্গিত করেছেন।

মন্দিরের মডেল নিয়ে জনমত

মন্দিরের মডেল নিয়ে জনমত

উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দির নির্মাণ ও ভূমি পুজোর প্রস্তুতি যখন তুঙ্গে সেই সময়ই শঙ্করাচার্যের মন্তব্য সামনে আসে। তিনি বলেন, ‘‌আমরা রামের ভক্তরা, রামের মন্দির যে কেউ তৈরি করলেই আমরা খুশি হব, কিন্তু তার জন্য সঠিক তিথি ও শুভ সময় বাছাই করা দরকার। এর মধ্যে কোনও রাজনীতি থাকবে না। রাজনীতির কারণেই হিন্দুদের এত বছর অপেক্ষা করতে হয়েছে। মন্দিরটি জনগণের অর্থে তৈরি করা হচ্ছে তখন মন্দিরের মডেল নিয়ে জনতার কাছ থেকেও মত নেওয়া উচিত।'‌

 ভূমি পুজোয় আসবেন মোদী

ভূমি পুজোয় আসবেন মোদী

প্রসঙ্গত আগামী ৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় আসবেন। শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট বুধবার জানিয়েছেন যে দেশের সব মুখ্যমন্ত্রীদের ভূমিপুজো অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। স্বামী গোবিন্দ দেবগিরি মহারাজ যিনি কিশোরজি ব্যস নামে পরিচিত তিনি বলেন, ‘‌রাম মন্দিরের ভূমি পুজোর জন্য ৫ অগাস্ট অযোধ্যায় আসতে রাজি হয়েছেন প্রধানমন্ত্রী। তিনি দেড়ঘণ্টার জন্য এখানে আসবেন। তিনি প্রথমে হনুমান গধি দর্শন করবেন এবং তারপর রাম লল্লার দর্শন করে ভূমিপুজোয় বসবেন।'‌

শঙ্করাচার্যকে চ্যালেঞ্জ অযোধ্যার সন্তদের

শঙ্করাচার্যকে চ্যালেঞ্জ অযোধ্যার সন্তদের

১৬১ ফিটের উঁচু রাম মন্দির নির্মাণ করা হবে। ১৯৮৮ সালে তৈরি হওয়া আসল রাম মন্দিরের মডেলের থেকে ২০ ফিট বেশি উঁচু বলে জানা গিয়েছে। এই মডেল নিয়েও শঙ্করাচার্য দাবি করেছেন যে, মন্দির কম্বোডিয়ার অঙ্কোরভাট এর মতো বিশাল আর চমৎকার হোক। যদিও অযোধ্যার সন্তরা এই ইস্যুতে সোজাসুজি শঙ্করাচার্য সরস্বতী মহারাজকে শাস্ত্রের চ্যালেঞ্জ জানিয়েছেন। তাঁদের মতে, হনুমান চল্লিশা থেকে শুরু করে ঋকবেদ পর্যন্ত যদি শঙ্করাচার্য সরস্বতী মহারাজের সবকিছুর জ্ঞান থাকে, তাহলে এসে প্রমাণ করুক যে ৫ অগাস্ট ভূমি পূজো করা ভুল।

২১ জনের রাজ্যকমিটি, ৭ জনের কোর কমিটি দিয়ে ২১ এর লড়াইয়ে ব্লু প্রিন্ট মমতার

তৃণমূলের রাজ্য কমিটিতে রাজীব, হাওড়া জেলা সভাপতি লক্ষ্মী রতন শুক্লা, এক ঢিলে দুই পাখি মারলেন মমতা

English summary
Prime Minister Narendra Modi to attend ground breaking ceremony at Ram temple in ayodhya on August 5
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X