• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরপ্রদেশে ফের নাম বদল! 'বেনারস' এখন কোন স্টেশনের নতুন নাম জানেন

  • |

যোগীরাজ্য উত্তরপ্রদেশে নাম বদলের লম্বা তালিকা রয়েছে। এর আগে বহুবার সেরাজ্যে একের পর এক এলাকার নাম বদল হয়েছে। এবার লকডাউনের মধ্যেও সেখানে বদল হল আরও একটু নাম। মুঘলসরাইয়ের পর এবার আরও এক স্টেশনের নাম বদল হল।

যোগী রাজ্যে পাল্টে গেল নাম!

যোগী রাজ্যে পাল্টে গেল নাম!

এবার উত্তরপ্রদেশের মান্ডুয়াডিহ স্টেশনের নাম পাল্টে হল বেনারস। এই নাম বদলে শিলমোহর এসেছে সরাসরি স্বরাষ্ট্রমন্ত্রক থেকে। উল্লেখ্য, বারাণসী জেলার অন্তর্গত এই রেল স্টেশনটি এতদিন মান্ডুয়াডিহ নাম হওয়ায়স অনেকেই বিভ্রান্ত হতেন বলে দাবি যোগী সরকারের একাংশের। আর তার জেরেই নাম বদল।

বেনারস ও নামকরণ

বেনারস ও নামকরণ

'বেনারস নামের অর্থ বনা রহে রস' দাবি করেছেন রাজ্যসভায় রেলবোর্ডের কনসালটেন্ট দুষ্মন্ত রাই। আর সেই বেনারস নামটিকে এবার স্টেশনের নামে নামাঙ্কিত করা হল। রেল বোর্ডের তরফে তাঁর দাবি এতে এলাকার সংস্কৃতির পরিচয়ের প্রবাব পড়বে বাইরে থেকে আসা মানুষের মনে।

বারাণসী ও গুরুত্ব

বারাণসী ও গুরুত্ব

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী কেন্দ্র বারাণসী। বারণসী থেকে তিনি ২০১৪ সালে প্রথমবার ভোটে বিপুল সাফল্য নিয়ে জিতে যান। এরপর ২০১৯ সালের লোকসভা ভোটেও মোদীকে জয়ের হাসি দিয়েছে বারাণসী। সেই এলাকার স্টেশনের নামকরণে যে যোগী সরকার গুরুত্ব দেবেন , তা বলাই বাহুল্য।

 মুঘলসরাইয়ের পর

মুঘলসরাইয়ের পর

এর আগে ২০১৭ সালে উত্তরপ্রদেশের মুঘলসরাইয়ের স্টেশনের নাম পরিবর্তন হয়েছিল। স্টেশনটির নাম দীনদয়াল উপাধ্যায় জংশন নামকরণ করা হয়েছে। উত্তরপ্রদেশের তখতে যোগী আদিত্য়নাথ বসতেই এরকম বহু এলাকার নাম পরিবর্তন করা হয়েছে।

English summary
In Uttar Pradesh another Railway station gets new name , this time it is Manduadih
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X