• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৫ অক্টোবর থেকে খুলে যাচ্ছে সিনেমা হল, স্কুল, পার্ক! মানতে হবে যেসব গাইডলাইন

বৃহস্পতিবার হল ১৫ অক্টোবর। কেন্দ্রের দেওয়া গাইডলাইন অনুযায়ী এদিন থেকেই দেশের সর্বত্র খুলে যাচ্ছে সিনেমা হল (cinema hall) । যা করোনা সংক্রমণের জন্য (coronavirus) গত ৭ মাস ধরে বন্ধ ছিল। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সিনেমা হল খুলতে বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। যা করোনার সংক্রমণ ঠেকানো যেতে পারে।

সাধারণ গাইডলাইন

সাধারণ গাইডলাইন

সিনেমা হল কিংবা অডিটোরিয়ামের বাইরে দাঁড়ানোর জায়গায় ৬ ফুটের দূরত্ব মানতে হবে। সবসময়ই মাস্ক ব্যবহার করতে হবে। সিনেমা হলের ঢোকা ও বেরনোর জায়গায় টাচ ফ্রি মোডে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। হাঁচি বা কাশির সময় মুখ ঢাকতে হবে। অসুস্থ হলেই যত তাড়াতাড়ি সম্ভব রাজ্য কিংবা জেলার হেল্পলাইনে জানাতে হবে। কোথাও থুতু ফেলা যাবে না। সবাইকে আরোগ্য সেতু অ্যাপ ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

ঢোকা ও বেরনোর জায়গা

ঢোকা ও বেরনোর জায়গা

সিনেমা হলের কর্মী এবং দর্শকদের থার্মাল স্ক্রিনিং করতে হবে। যাঁদের কোনওএ উপসর্গ নেই একমাত্র তাঁদেরই হলে মধ্যে ঢুকতে দেওয়া যাবে। সিনেমা হলের ঢোকার জায়গায় হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। লাইন দেওয়ার জায়গা নির্দিষ্ট করে, দাগ দিয়ে দিতে হবে। বেরনোর সময় হুড়োহুড়ি রুখতে রো-এর ভিত্তিতে বেরনোর ব্যবস্থা রাখতে হবে। হলে দুটি শো-এর মধ্যে পর্যাপ্ত সময় রাখতে হবে, দর্শকদের ঢোকা ও বেরনোর সুযোগ করে দিতে।

বসার ব্যবস্থা

বসার ব্যবস্থা

সিনেমা, থিয়েটার এবং মাল্টিপ্লেক্সে বসার জায়গায় ৫০ শতাংশের বেশি ব্যবহার করা যাবে না। বসার জায়গার ব্যবস্থা এমনভাবে করতে হবে, যাতে পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় থাকে। যেসব আসনে বসা যাবে না, তা বুকিং-এর আগেই নির্দিষ্ট করে দিতে হবে।

শারীরিক দূরত্বের নিয়ম

শারীরিক দূরত্বের নিয়ম

সিনেমা হলের বাইরে ভিড় নিয়ন্ত্রণের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। এলিভেটরে মানুষের সংখ্যা নির্দিষ্ট করে দিতে হবে, যাতে পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় রাখা যায়। লবি ও ওয়াশরুমে যাতে ভিড় এড়ানোর জন্য ব্যবস্থা রাখতে হবে।

বুকিং এবং পেমেন্ট

বুকিং এবং পেমেন্ট

বুকিং ও পেমেন্টের জন্য ডিজিটাল ব্যবস্থা রাখতে হবে। ইওয়ালেট, কিউআর কোড, স্ক্যানারের ব্যবস্থা রাখতে হবে। বুকিং-এর সময় দর্শকের ফোন নম্বর নিয়ে রাখতে হবে কন্ট্যাক্ট ট্রেসিং-এর জন্য। টিকিট বিক্রির কাউন্টার বেশি সময় খোলা রাখতে হবে, বেশি কাউন্টার খুলতে হবে। যাতে একটা সময়ে বেশি দর্শক সেখানে ভিড় না করেন।

স্যানিটাইজেশন

স্যানিটাইজেশন

সিনেমা হলের পুরো জায়গায় বারবার স্যানিটাইজেশনের বন্দোবস্ত রাখতে হবে। যেসব জায়গাগুলিতে মানুষের হাত পড়ে, সেইসব জায়গাগুলিত স্যানিটাইজ করতে হবে। প্রত্যেক শো-এর পর স্যানিটাইজেশন করতে হবে। নিয়ম করে খাবার জায়গায় টয়লেট, স্টাফ লকার পরিষ্কার করতে হবে।

কর্মীদের জন্য নির্দেশিকা

কর্মীদের জন্য নির্দেশিকা

কর্মীদের অবশ্যই মাস্ক পরতে হবে। পর্যাপ্ত মাস্কের বন্দোবস্তও রাখতে হবে। বয়স্ক, অন্তঃসত্তা কর্মীদের প্রতি বাড়তি নজর দিতে হবে। কর্মীদের ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে।

এয়ারকন্ডিশনের ব্যবহার

এয়ারকন্ডিশনের ব্যবহার

এয়ারকন্ডিশনের তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রির মধ্যে রাখতে হবে। আপেক্ষিক আর্দ্রতার মাত্রা হতে হবে ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে। ক্রস ভেন্টিলেশনের ব্যবস্থাও রাখতে হবে।

খাবার জায়গায় বাড়তি সতর্কতা

খাবার জায়গায় বাড়তি সতর্কতা

সিনেমা হলের খাবার জায়গায় বাড়তি সতর্কতা নিতে হবে। ভিড় যাতে না হয় তার দিকে লক্ষ্য দিতে হবে। দর্শকরা যাতে অ্যাপ এবং কিউআর কোডের মাধ্যমে টাকা মেটাতে পারেন, তার জন্য উৎসাহিত করতে হবে। রাখতে প্যাকেট বন্দী খাবার। হলের মধ্যে কোনও খাবার খাওয়া যাবে না।

স্কুল, পার্ক, সুইমিং পুলের জন্যও বিশেষ ব্যবস্থা

স্কুল, পার্ক, সুইমিং পুলের জন্যও বিশেষ ব্যবস্থা

পঞ্জাব, উত্তর প্রদেশের মতো রাজ্যে খুলছে স্কুল। এব্যাপারে অভিভাবকদের লিখিত অনুমতি নিয়ে স্কুলে আসতে হবে ছাত্রছাত্রীদের। প্রথম ৩ সপ্তাহে পরীক্ষা নেওয়া যাবে না। এদিন থেকে খুলে যাচ্ছে পার্কও। সারা দিন সাধারণ মানুষ যেসব জায়গা বেশি ধরে সেগুলিকে বারবার স্যানিটাউজ করতে হবে। সুইমিং পুলে সর্বাধিক ২০ জন সাঁতার কাটতে পারবেন। যাঁরা ট্রেনিং-এর দায়িত্বে থাকছেন, তাঁদের কোভিড রিপোর্ট নেগেটিভ হতে হবে।

English summary
In Unlock 5 Cinema halls to be open from fifteenth October, all you have to know
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X