• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসন্ন বাজটে ঘিরে চড়ছে আশার পারদ! বাড়ি থেকে কর্মরতদের জন্য ট্যাক্সে বিশেষ ছাড়ের সম্ভাবনা

  • |

মাস ঘুরতে ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর দিন যত গড়াচ্ছে তা নিয়ে ততই চড়ছে আশা-আশঙ্কার পারদ। এদিকে করোনা সঙ্কটের জেরে গত বছর থেকেই তীব্র মন্দার ছাপ ভারতীয় অর্থনীতিতে। এমতাবস্থায় ভেঙে পড়া অর্থনীতির কোমড় সোজা করতে নয়া বাজেটের হাত ধরে কী নতুন ঘোষণা আসে সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

বাড়ি থেকে কর্মরতদের জন্য থাকতে পারে বিশেষ ছাড়

বাড়ি থেকে কর্মরতদের জন্য থাকতে পারে বিশেষ ছাড়

এদিকে করোনাকালীন মন্দা দশার কথা মাথায় রেখেই একাধিক ক্ষেত্রে কর স্ল্যাবে বড়সড় পরিবর্তন আনতে চলেছে সরকার। শোনা যাচ্ছে এমনটাও। অন্যদিকে বাড়ি থেকে কর্মরতদের জন্য ট্যাক্সকে বিশেষ ভাবে সাজিয়ে তোলা হচ্ছে বলেও খবর। প্রসঙ্গত উল্লেখ্য, গতবছর করোনা অতিমারির জেরে কাজ হারিয়ে পথে বসেন লক্ষ লক্ষ মানুষ। লকডাউনেও কাজ হারান হাজার হাডার মানুষ।

 কী বলছেন বিশেষজ্ঞরা ?

কী বলছেন বিশেষজ্ঞরা ?

এমনকী এই করোনাকালেই অনেক মানুষের বেতনই এক ধাক্কায় অনেকটাই কমিয়েও দেওয়া হয়। পাশাপাশি বাড়ি থেকে কম বেতনে কাজ করতেও বাধ্য হন অনেকে। এর সবথেকে বড় উদাহরণ হল বেসরকারি সংস্থা গুলি। তাই ক্ষতিগ্রস্ত করদাতাদের ট্যাক্স ছাড়ের উপর বিশেষ ভাবে নজর দেওয়া হচ্ছে বলে খবর। এমনকী সরকার যে এই বিষয়ে রীতিমতো ভাবনা চিন্তা শুরু করেছে তা জানান পিডব্লিউসি ইন্ডিয়ার সিনিয়র ট্যাক্স পার্টনার রাহুল গর্গও।

 এখনও সম্পূর্ণ ভাবে অফিস চালু করেনি অনেক বেসরকারি সংস্থাই

এখনও সম্পূর্ণ ভাবে অফিস চালু করেনি অনেক বেসরকারি সংস্থাই

এদিকে সরকারি কর্মচারীদের বাড়িতে বসে কাজ করার জন্য সরকারকে গতবছর ক্ষতিপূরণ দিতে হয়েছিল। বাড়িতে বসে কাজ করার জন্য কম্পিউটার অথবা অন্যান্য খরচের ধাক্কাও সরকারকে বহন করতে হয়েছিল। এদিকে এখনও সম্পূর্ণ ভাবে অফিস চালু করেনি অনেক বেসরকারি সংস্থাই। এমনকী অনেক সংস্থারই বহু কর্মী বাবার কোনও না কোনও গ্রামাঞ্চলে বা প্রত্যন্ত অঞ্চলে কাজ করছেন।

বাড়তি খরচের বোঝা বহন করতে হয়েছে অনেক কর্মীকেই

বাড়তি খরচের বোঝা বহন করতে হয়েছে অনেক কর্মীকেই

অন্যদিকে বাড়ি থেকে কাজ করতে বাড়িতে পরিকাঠামো প্রস্তুত করতে হয়েছে অনেক বেসরকারি সংস্থার কর্মীদের। নিতে হয়েছে বাড়তি খরচের বোঝাও। আর এই সমস্ত বিষয়কে মাথায় রেখেই প্রত্যক্ষ করে বেশ কিছু ছাড়ের ভাবনা আনতে পারে সরকার। করের সীমার পরিবর্তন হলে বাড়ি থেকে স্বল্প বেতনে, বা অফিসের সুযোগ সুবিধা ছাড়া কাজ করা কর্মীদের যে বেশ কিছুটা সুরাহা হবে তা বলাই বাহুল্য।

কোচবিহারঃ বিজেপি-তৃণমূলের পার্টি অফিস ভাঙচুরকে কেন্দ্র করে উত্তেজনা

মোদীর মতো মমতাকেও 'জয় শ্রীরাম’-এ স্বাগত জনতার! কাদের প্রতি অবহেলা মুখ্যমন্ত্রীর, কটাক্ষে জবাব কৈলাশের

English summary
Mercury of hope is rising around the upcoming budget! Possibility of special tax exemptions for those working from home
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X