• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার বিরুদ্ধে লড়াই শেষ হতে দেরি আছে! সংসদে অতিমারী পরিস্থিতি নিয়ে যা বললেন হর্ষ বর্ধন

করোনার আতঙ্ক দিন দিন বাড়ছে। সঙ্গে বাড়ছে সুস্থতার হার। ভারতে কোরোনায় সুস্থ হয়েছেন ৩৮ লক্ষ ৫৯ হাজার ৪০০ জন। এই আবহেই এদিন দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংসদে বক্তব্য পেশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন। এই বিষয়ে রাজ্যসভায় বক্তব্য পেশ করতে গিয়ে মন্ত্রী বলেন, আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে এখনও করোনার বিরুদ্ধে আমাদের লড়াই শেষ হয়ে যায়নি।

প্রতিদিন গড়ে প্রায় ১ মিলিয়ন কোভিড-১৯ নমুনা পরীক্ষা

প্রতিদিন গড়ে প্রায় ১ মিলিয়ন কোভিড-১৯ নমুনা পরীক্ষা

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'দেশে প্রতিদিন গড়ে প্রায় ১ মিলিয়ন কোভিড-১৯ নমুনা পরীক্ষা করা হচ্ছে। অর্থাৎ, প্রতি মিলিয়নে ৭২০ জনের পরীক্ষা হচ্ছে বর্তমানে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা নির্ধারিত পরীক্ষা মাত্রার চেয়ে অনেক বেশি পরীক্ষা হচ্ছে ভারতে। ১১ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫,৫১,৮৯,২২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।'

সময় মতো লকডাউনে প্রচুর প্রাণ বেঁচেছে

সময় মতো লকডাউনে প্রচুর প্রাণ বেঁচেছে

এদিন স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, 'সময় মতো লকডাউন জারি করার জন্যেই ১৪-২৯ লক্ষ কেস কম হয়েছে। তাছাড়া ৩৭-৭৮ হাজার মৃত্যু কম হয়েছে।' করোনা পরিস্থিতির মধ্যেই সোমবার থেকে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হয়। করোনা সংসদের পুরনো বেশ কিছু নিয়ম বদলাতে বাধ্য করেছে। যেমন, এই প্রথমবার অধিবেশন চলাকালীন লোকসভার কিছু সদস্য রাজ্যসভার চেম্বারে গিয়ে বসলেন। তবে এরই মাঝে অধিবেশনের প্রথম দিনেই ২৫ জন সাংসদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে।

করোনার বিরুদ্ধে লড়াই এখনও বাকি

করোনার বিরুদ্ধে লড়াই এখনও বাকি

সেই অবস্থায় সাংসদদের উদ্দেশে রাজ্যসভায় এদিন হর্ষ বর্ধন বলেন, 'করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ের দিকে অনেক এগিয়েছে ভারত। আমি সদস্যদের মনে করিয়ে দিতে চাই যে কোভিড -১৯ এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়নি এখনও। এরই মাঝে আমি এই সদনকে জানাতে চাই যে ভারত ভারতে কোভিড -১৯ এর বিস্তার রোধে সরকার প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করছে।'

একটু কমছে করোনা আক্রান্তের সংখ্যা

একটু কমছে করোনা আক্রান্তের সংখ্যা

প্রসঙ্গত, গত শনিবার থেকেই দেশে একটু করে কমছে করোনা আক্রান্তের সংখ্যা৷ গত ২৪ ঘণ্টায় দেশে কোরোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৮০৯ জন৷ কমেছে করোনায় মৃতের সংখ্যাও৷ গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ২ হাজার ৫৪ জন৷ এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪৯ লক্ষ৷ দেশে মোট কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা বেড়ে হল ৪৯ লক্ষ ৩০ হাজার ২৩৭৷ করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম স্থানে রয়েছে আমেরিকা।

দেশে ৩৮ লক্ষ ৫৯ হাজার ৪০০ জন করোনা মুক্ত

দেশে ৩৮ লক্ষ ৫৯ হাজার ৪০০ জন করোনা মুক্ত

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে মোট মৃতের সংখ্যা ৮০ হাজার ৭৭৬। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৯০ হাজার ৬১ জন। তবে, আক্রান্তের বেশিরভাগ মানুষই সুস্থ হয়েছেন। বর্তমানে দেশে ৩৮ লক্ষ ৫৯ হাজার ৪০০ জন করোনা মুক্ত হয়েছেন।

দেশে সুস্থতার হার ৭৭.৮৮ শতাংশ

দেশে সুস্থতার হার ৭৭.৮৮ শতাংশ

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের সুস্থতার হার বেশি। গত ১ মাসে বেশিরভাগ মানুষই সুস্থ হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, বর্তমানে দেশে করোনায় সুস্থতার হার ৭৭.৮৮ শতাংশ ও করোনায় আক্রান্ত হয়ে মৃতের হার ১.৬৪ শতাংশ৷ গোটা বিশ্বের নিরিখে ভারতে মৃত্যুর হার সবথেকে কম।

Positive Story : আরও সস্তা হল পেট্রোল ও ডিজেল, দেখে নিন আজকের দাম

করোনার আবহে গণতন্ত্রের পাঠ পড়ালেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব গুতারেজ

English summary
In the Rajya Sabha, the health minister Harsh Vardhan said that Fight against Coronavirus to continue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X