• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিজের নাক কেটে সঙ্গী দলের যাত্রা ভঙ্গ, ফের বিহারে ‘ফ্লপ শো’ কংগ্রেসের

  • |

মরণ বাঁচন লড়াই চলছে বিহারে। ক্ষণে ক্ষণেই বদলাচ্ছে সমীকরণ। এদিকে দুপুরের পর থেকে গেরুয়া শিবিরের পাল্লা ভারী হলেও। ফের লড়াইয়ের ময়দানে ফিরছে তেজস্বী যাদবের আরজেডি। টক্কর চলছে সমানে সমানে। কিন্তু এমতাবস্থাতেও কংগ্রেসর অবস্থান থেকে কার্যত হতাশ হচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

 আদৌও কী ঘুরবে বিরোধী মহাজোটের ভাগ্যের চাকা ?

আদৌও কী ঘুরবে বিরোধী মহাজোটের ভাগ্যের চাকা ?

মঙ্গলবার সন্ধ্যে সাতটা পর্যন্ত যেখানে বিজেপির একক শক্তিতে ৭৩টি আসনে এগিয়ে রয়েছে সেখানে বিরোধী মহাজোট থেকে ৭২ টি আসনে এগিয়ে রয়েছে লালুপ্রসাদের আরজেডি। সেখানে কংগ্রেস এগিয়ে মাত্র ২০টি আসনে। সামগ্রিক ভাবে দেখতে গেলে এখনও পর্যন্ত ১২২টি আসনে এগিয়ে রয়েছে এনডিএ। সেখানে ১১৪টি আসনে এগিয়ে রয়েছে বিরোধী মহাজোট।

 ৭০ টি আসনে লড়াই দিয়েও বিশেষ সুবিধা করতে পারলেন না রাহুল

৭০ টি আসনে লড়াই দিয়েও বিশেষ সুবিধা করতে পারলেন না রাহুল

এদিকে এবারের জোটে আরজেডি ও বামেদের সঙ্গে আসন ভাগাভাগির পর ৭০ আসনে লড়াইয়ে নামে কংগ্রেস। আরজেডির খাতায় যায় ১৪৪ টি আসন। বামেদের ভাগ্যে যায় ২৯ টি আসন। সেই দিক থেকে দেখতে গেলে নিজেদের দখলে থাকা ১৯ টি আসনের মধ্যে ১৩টি আসনে এখনও এগিয়ে সিপিআইএমএল। সিপিআই এগিয়ে ৩টি আসনে। সিপিআইএম ২টি। কিন্তু সব থেকে বেশি হতাশ করছে কংগ্রেসের অবস্থান।

চতুর্থ স্থানেই খেলা শেষ করতে হবে কংগ্রেসকে

চতুর্থ স্থানেই খেলা শেষ করতে হবে কংগ্রেসকে

এদিকে ভোটের আগে বিহার নিয়ে রীতিমতো ঝাঁপিয়ে পড়তে দেখা যায় রাহুল গান্ধীকে। পরিযায়ী সঙ্কট থেকে বেকারত্ব সহ একাধিক ইস্যু লাগাতার নিশানা করেন নীতীশ কুমারকে। কিন্তু তারপরেও তা তেজস্বী যাদবের তেজকে ঝাপিয়ে যায়নি বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এখন পর্যন্ত পরিসংখ্যান যা বলছে তাতে প্রথম তিন তো দূর অস্ত প্রাপ্ত আসনের নিরিখে হয়তো চতুর্থ স্থানেই খেলা শেষ করতে হবে কংগ্রসকে।

হাড্ডাহাড্ডি লড়াই চলছে ২১টি আসনে

হাড্ডাহাড্ডি লড়াই চলছে ২১টি আসনে

এখনও পর্যন্ত প্রকাশিত ভোটের ফল দেখে শেষ লোকসভার ভোটের কথাই মনে করচেন রাজনৈতিক বিশ্লেষকেরা। সেইবারও বিজেপির ছোবলে ঘায়েল হয়েছিল হাত শিবির। বিশেষ সুবিধা করতে পারেনি আরজেডিও। যদিও বিধানসভা ভোটের সমীকরণ এখন অনেকটাই আলাদা। এখনও হাড্ডাহাড্ডি লড়াই চলছে প্রায় ২১টি আসনে। অনেক আসনেই ব্যবধান মাত্র ৫০০ থেকে ১ হাজার ভোটের। যে কোন মুহূর্তেই ফের এনডিএকে টপকে এগিয়ে যেতে পারে মহাজোট। কিন্তু তবুও অধরা থেকে যাবে কংগ্রেস ম্যাজিক।

শুভেন্দুর একটা ইঙ্গিতেই চুরমার হয়ে যেতে পারে তৃণমূল! অধীর প্রতীক্ষায় শাসক-বিধায়করা

{quiz_415}

English summary
Despite the BJP's strong opposition, the results of the Congress in Bihar are becoming increasingly disappointing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X