• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ সালেই নয়া রেকর্ড বিহারের! করোনাকালে কেমন ছিল বিহারের নির্বাচনী লড়াই

  • |

ইতিমধ্যেই গুগল 'ইয়ার ইন সার্চের’ ২০২০ সালের শীর্ষ তালিকায় জায়গা করে নিয়েছে বিহারের বিধানসভা নির্বাচন। করোনা আবহের মাঝে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের পাশাপাশি ভারতীয়দের কাছে সমান গুরুত্ব পেয়েছে বিহারের গদির লড়াই। এমনকী মহামারীকালে একাধিক রাজ্যে ছোট-বড় ভোটের পাশাপাশি বিভিন্ন উপনির্বাচন থাকলেও ২০২০ সালের রাজনৈতিক ময়দানে সবথেকে বেশি নজর কেড়েছে বিহারের নির্বাচনী লড়াই।

করোনাকালেই নির্বাচনী দামামা বাজে বিহারে

করোনাকালেই নির্বাচনী দামামা বাজে বিহারে

এদিকে অক্টোবরেই বিহার বিধানসভার পাঁচ বছরের মেয়াদ শেষের কথা থাকলেও নির্বাচন নিয়ে ঘনাতে থাকে আশঙ্কার মেঘ। কারণ অবশ্যই করোনা প্রাদুর্ভাব। এমনকী পূর্ব নির্ধারিত বিহার বিধানসভার নির্বাচন আপাত ভাবে বাতিলের সম্ভাবনাও তৈরি হয়ে। কিন্তু অবশেষে করোনা যুদ্ধের মাঝেই নির্বাচনী দামামা বাজে গোটা বিহারে। করোনা প্রতিরোধী সমস্ত রকম ব্যবস্থা নিয়েই মাঠে নামে নির্বাচন কমিশন।

 করোনাকালেই সংসদীয় ভোটের রাস্তায় হাঁটে ৩৪টি দেশ

করোনাকালেই সংসদীয় ভোটের রাস্তায় হাঁটে ৩৪টি দেশ

এদিকে বিহার, আমেরিকার আগেই করোনাকালে প্রথম রাষ্ট্রীয় নির্বাচনের সাক্ষী থাকে দক্ষিণ কোরিয়া। শুধু তাই নয়, করোনাকালেই সংসদীয় নির্বাচনী ময়দানে অবতীর্ণ হতে দেখা যায় গোটা বিশ্বব্যাপী প্রায় ৩৪টি দেশকে। এমতাবস্থায় বিহারের নির্বাচন নিয়ে শুরু হয় জল্পনা কল্পনা। অনেক রাজনৈতিক দলই প্রাথমিক ভাবে ভোট পর্ব পিছানোর দাবি তুললেও অবশেষে সমস্ত কোভিড বিধি মেনেই সম্পন্ন হয় ২০২০ সালের বিহার বিধানসভা নির্বাচন।

 শুরু হয় পোস্টাল ব্যালটের ব্যবহার

শুরু হয় পোস্টাল ব্যালটের ব্যবহার

এদিকে করোনাকালীন সামাজিক দূরত্ব বজায় ও জমায়েত এড়াতে এবারের নির্বাচনে গোটা বিহার জুড়ে বাড়ানো হয় ভোটগ্রহণ নিয়মে রদবদল করা হয়। ঠিক হয় করোনাকালীন নির্বাচনে একটি কেন্দ্র থেক ভোট দিতে পারবেব না ১ হাজারের বেশি ভোটার। এমনকী করোনা আক্রান্ত ও উপসর্গ যুক্ত ৬৫ বছরের বেশি বয়স্ক ভোটারদের ভোট দানের জন্যও নতুন সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। শুরু হয় পোস্টাল ব্যালটের ব্যবহার।

১৮ হাজারেরও বেশি শতবর্ষী ভোটারদের ভোট গ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা

১৮ হাজারেরও বেশি শতবর্ষী ভোটারদের ভোট গ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা

পাশাপাশি ভোট গ্রহণকেন্দ্রে ঢোকার আগে প্রত্যেকের জন্য স্যানিটাইজেশনের ব্যবস্থাও করা হয়। পাশাপাশি ভোট দেওয়ার লাইনে দাঁড়ানো কোনও ব্যক্তির মুখে যদি মাস্ক না থাকে তাহলে তাদের থ্রি-প্লাই খাদি মাস্ক দেওয়া হয় নির্বাচন কমিশনের তরফে। অন্যদিকে ১৮ হাজারেরও বেশি শতবর্ষী ভোটারদের ভোটদান নিশ্চিত করার জন্য পোস্টাল ব্যালোটে ভোট নেয় কমিশন।

 ভোটদানের ক্ষেত্রেও আসে বড়সড় পরিবর্তন

ভোটদানের ক্ষেত্রেও আসে বড়সড় পরিবর্তন

অন্যদিকে ভোট গ্রহণের নতু ন নিয়মের কারণে বিহারে তৈরি হয় আরও প্রায় ৪৫ শতাংশ নতুন বুথ। এমনকী ইভিএম মেশিনে ভোটদানের ক্ষেত্রেও আসে বড়সড় পরিবর্তন। করোনা সংক্রমণের ঠোকাতে ইভিএম বোতামে চাপ দেওয়ার ক্ষেত্রে প্রত্যেক ভোটারের হাতে ছোট ছোট কাঠের লাঠিও দেওয়া হয়। এদিকে হাজারও জল্পনা-কল্পনা শেষে বিহার নির্বাচন শেষে দেখা যায় প্রাপ্ত ভোটের নিরিখে বিহারের বিহারে বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করেছে লালুপ্রসাদের আরজেডি। অন্যদিকে এবার পের বিপির সাথে গাঁট ছড়া বেঁধে বিহারের মসনদে বসেন জেডিইউ প্রধান নীতীশ কুমার।

৩৭০ ধারা রদের পরেই কাশ্মীরের জঙ্গি ক্রিয়াকলাপে বড়সড় ধাক্কা! ২০২০ সাল কেমন কাটল ভূস্বর্গের?

English summary
Bihar's new record in 2020! how was the electoral battle of Bihar in Corona pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X