• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকালে বাড়ছে হ্যাকারদের দৌরাত্ম্য, ওয়ার্ক ফ্রম হোমে সাইবার হানার শিকার দেশের সিংহভাগ সংস্থা

  • |

করোনা মহামারী ও একটানা লকডাউনের জেরে অনেকটাই বদলে গেছে সাধারণ মানুষের জীবনের চালচিত্র। অফিস কাজকর্ম ঢুকে পড়েছে ঘরের মধ্যেই। বর্তমানে দেশের বড় অংশের সরকারি বেসরকারি অফিসের কাজ চলছে ওয়ার্ক ফ্রম হোম মোডে। আর এই ব্যবস্থার জেরেই বর্তমানে যেন সুদিন ফিরে পেয়েছেন হ্যাকাররা।

একবারের জন্য সাইবার হানার শিকার ৬৬ শতাংশ সংস্থা

একবারের জন্য সাইবার হানার শিকার ৬৬ শতাংশ সংস্থা

সূত্রের খবর, বর্তমানে দেশের যে সমস্ত সংস্থা ওয়ার্ক ফ্রম হোম মোড বা রিমোর্ট মোডে কার্যক্রম শুরু করেছে তাদের ৬৬ শতাংশই একবারের জন্য হলেও সাইবার হানার শিকার হয়েছে। হ্যাকারদের হাতে পড়ে লঙ্ঘিত হয়েছে সাইবার নিরাপত্তা। বৃহস্পতিবার ব্যারাকুডা নেটওয়ার্কের সমীক্ষায় এই তথ্য উঠে আসে বলে জানা যাচ্ছে।

৬৭ শতাংশর কর্মীরাই ইমেলে সাইবার হানার মুখোমুখি হয়েছেন

৬৭ শতাংশর কর্মীরাই ইমেলে সাইবার হানার মুখোমুখি হয়েছেন

ব্যারাকুডা অনুসন্ধানে দেখা যাচ্ছে প্রায় ৬৭ শতাংশ সংস্থায় কর্মীরা ইমেল ফিশিং বা ইমেলে গোপনীয়তা লঙ্ঘনের মুখোমুখি হয়েছেন। পাশাপাশি বর্তমানে ৬৪ শতাংশ সংস্থার পরের মাসেও এই ধরণের ঘটনা ঘটার ভয়ে আশঙ্কিত বলে জানা যাচ্ছে। অন্যদিকে ৭০ শতাংশ সংস্থা মনে করছে সাইবার নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কারে আগামী ৬ মাসে তাদের ব্যবসা অনেকটাই তলানিতে এসে দাঁড়াতে পারে।

যুগোপযুগী নিরাপত্তা ব্যবস্থা নেই ৫৩ শতাংশ সংস্থার হাতে

যুগোপযুগী নিরাপত্তা ব্যবস্থা নেই ৫৩ শতাংশ সংস্থার হাতে

প্রসঙ্গত উল্লেখ বর্তমানে ভারতে কর্মরত ৫৩ শতাংশ সংস্থাই সাইবার হানার হাত থেকে বাঁচতে যুগোপযুগী নিরাপত্তা ব্যবস্থা অবলম্বন করে না। যার ফলে তাদের দুর্বল সুরক্ষা ব্যবস্থা ভেদ করে সহজেই হানাদেয় অচেনা হ্যাকারের দল। এদিকে আপ-টু-ডেট সাইবার নিরাপত্তা ব্যবস্থা না থাকা সত্ত্বেও বর্তমানে ৭৯ শতাংশ সংস্থা তার কর্মচারীদের ব্যক্তি ইমেল ও ব্যক্তিগত কম্পিউটার ব্যবহারের কথা বলে। আর এখানেই বাড়ছে বিপদ।

ছয় মাসের মধ্যে অবস্থার পরিবর্তন করতে চাইচে ৮৯ শতাংশ সংস্থা

ছয় মাসের মধ্যে অবস্থার পরিবর্তন করতে চাইচে ৮৯ শতাংশ সংস্থা

সমীক্ষায় আরও দেখা গেছে করোনা সঙ্কটের জেরে ভারতের ৫৯ শতাংশ সংস্থা কমপক্ষে তাদের আগ্রগতির মানের পাঁচ বছর আগেই ওয়ার্ক ফ্রম হোম প্যার্টার্ন অনুসরণ করছে। যার ফলে যাথাযথ সুরক্ষা ব্যবস্থা না থাকায় ঝুঁকির মুখে পড়ছে এর মধ্যে বেশিরভাগ সংস্থা। যদিও এর মধ্যে সমীক্ষায় অংশগ্রণকারী প্রথমসারিতে থাকা ৮৯ শতাংশই মনে করছে আগামী ছয় মাসের মধ্যে কর্মক্ষেত্রে তাদের প্রভূত ডিজিট্যাল ব্যবস্থাপনার উন্নতিসাধনের প্রয়োজন রয়েছে।

আনলক ৩-এ খুলতে চলেছে তাজমহল থেকে আগ্রা ফোর্ট! প্রশাসন কী জানাচ্ছে

English summary
Due to the corona crisis, 66% Indian company are victims of cyber attacks on remote work pattern
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X