• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬ মাসে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় অফেরতযোগ্য ঋণের পরিমাণ বাড়ল প্রায় ১০৭ শতাংশ

  • |

৩০শে মার্চ থেকে ৩০শে সেপ্টেম্বর সাড়া দেশের বৃহত্তর রাষ্ট্রায়ত্ত ব্যঙ্ক গুলিতে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় অফেরতযোগ্য ঋণের পরিমাণ বাড়ল প্রায় ১০৭ শতাংশ । দেশ জুড়ে বেড়ে চলা অর্থনৈতিক মন্দার বাজারে যা দেখে চোখ কপালে তুলেছেন অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞই।

৬ মাসে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় অফেরতযোগ্য ঋণের পরিমাণ বাড়ল প্রায় ১০৭ শতাংশ


এই তালিকায় রয়েছে ভারতীয় স্টেট ব্যঙ্ক, কানাড়া ব্যাংক এবং ব্যাংক অফ বরোদা সহ মোট বারোটি ব্যঙ্ক। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় কিশোর বিভাগে রয়েছে ৫০,০০০ টাকা থেকে শুরু করে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয় সরকার। পাশাপাশি রয়েছে আরও দুটি বিভাগ। একটি শিশু ও তরুণ। এই যোজনার শিশু বিভাগে লোণের সর্বনিম্ন পরিমাণ প্রায় ৫০,০০০ টাকা। অন্যদিকে তরণ বিভাগে বর্তমানে পাঁচ লাখ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের সীমা বাড়ানো হয়েছে।

১২টি ব্যঙ্ক থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে অফেরতযোগ্য ঋণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় শীর্ষে রয়েছে তরুণ বিভাগ। সেপ্টেম্বর মাসেই এই বিভাগে লেনদেন প্রায় ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানা যাচ্ছে। মার্চ মাসে যার পরিমাণ ছিল প্রায় ২৩৫৩ কোটি টাকা সেপ্টেম্বর মাসে তা বেড়ে দাঁড়ায় ৩৪২৫ কোটি টাকা। একই সাথে অফেরতযোগ্য লোণ একাউন্টের পরিমাণ গত ছয় মাসে প্রায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই এই প্রসঙ্গে উচ্চ সতর্কবার্তা দিতেও দেখা যায় রিজার্ভ ব্যঙ্ক অফ ইণ্ডিয়ার ডেপুটি গভর্নর এম কে জৈনকে।

English summary
in six months the loan amount payable under the pmmy scheme rose by approximately 107 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X