• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একাধিক শিল্পে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পথ আরও মসৃণ করল মোদী সরকার

  • By Oneindia Bengali Digital Desk
  • |

নয়াদিল্লি, ২০ জুন : রঘুরাম রাজন দ্বিতীয়বারের জন্য আরবিআই গভর্নর হবেন না শুনেই শেয়ার বাজারে দিনের শুরুতেই ধস নেমেছিল। আর সেটা চাঙ্গা করতে এগিয়ে এল কেন্দ্র সরকার। এদিন ফার্মা, অসামরিক বিমান পরিষেবা ও প্রতিরক্ষা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নীতি আরও শিথিল করে দেওয়া হল।

সংষ্কারের পথে হেঁটেই এই পদক্ষেপ করল মোদী সরকার। যার ফলে এই ক্ষেত্রগুলিতে বলা চলে একেবারে হাট করে বিদেশি বিনিয়োগের দরজা খুলে দেওয়া হল। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

একাধিক শিল্পে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পথ আরও মসৃণ হল

রঘুরাম রাজনের বিদায়ের খবরে যে ধাক্কা বণিকমহলে লেগেছিল, এই সিদ্ধান্তের ফলে বিদেশি বিনিয়োগকারীদের দুশ্চিন্তা অনেকটাই দূর হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এর আগে ইউপিএ আমলে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের হার ছিল ২৬ শতাংশ। পরে ক্ষমতায় এসে তা ৪৯ শতাংশ করে দেয় মোদী সরকার। এবার কয়েকটি ক্ষেত্রে তা প্রায় পুরো ১০০ শতাংশই করে দিল কেন্দ্র।

গতবছরে এফডিআই নীতি শিথিল করার পর ২০১৫-১৬ অর্থবর্ষে ৫৬০০ কোটি ডলার মুনাফা হয়েছে ভারতের। টাকার অঙ্কে যা সর্বকালীন রেকর্ড। এদিনের এই পদক্ষেপের পরে তা আরও বাড়বে বলেই মত সরকারের। এর ফলে ভারতে কর্মসংস্থান আরও বাড়বে বলেও আশাপ্রকাশ করেছে কেন্দ্র।

প্রসঙ্গত, এর পাশাপাশি ডিটিএইচ, কেবল নেটওয়ার্ক, মোবাইল টিভি, ই কমার্স সহ বেশ কিছু ক্ষেত্রেও বিদেশি বিনিয়োগের দরজা খুলে দেওয়া হয়েছে।

English summary
In radical reform, 100 per cent FDI given in most sectors by Narendra Modi government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X