• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনলাইনে কেনাকাটায় প্রতারণার শিকার অর্ধেকের বেশি ভারতীয়, বলছে সমীক্ষা

  • |

দুর্গাপুজো, দিওয়ালি, ঈদ কিংবা বড়দিন, বারো মাসে তেরো উৎসবে মজে ভারতীয়রা। আর এই উৎসবের মরশুমেই বিভিন্ন ই-কমার্স সাইট বাজার দখল করতে পাল্লা দিয়ে নামে প্রতিযোগিতায়। বিভিন্ন সময় অতিরিক্ত ছাড়ের ফলে ই-কমার্স সাইট গুলোর জনপ্রিয়তা বৃদ্ধির পরেই শপিং মল কিংবা দোকানের কেনাকাটা থেকে মুখ ফিরিয়েছে দেশের একটা বড় অংশের মানুষ। কিন্তু অনলাইনে কেনাকাটার ফলে প্রতারিতও হতে হচ্ছে বহু মানুষকে। সেই বিষয়েই এক সমীক্ষা চালালো ম্যাকাফে।

বছর শেষে ম্যাকাফের সমীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

বছর শেষে ম্যাকাফের সমীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

নিজেদের ব্যবসা প্রসারের জন্য কমবেশি প্রায় সব সংস্থাই বেঁচে নেয় উৎসবের মরশুমকে। উৎসবের দিন গুলোতে বিক্রি বাড়াতে নানান ই-কমার্স সংস্থা পণ্যের মূল দামের উপর ছাড় দিয়ে তা ক্রেতাদের কাছে আরও আকর্ষণীয় ও লোভনীয় করে তোলে। ২০১৯ এর শেষে ম্যাকাফে একটি সমীক্ষা চালিয়ে দেখেছে যে উৎসবের মরশুমে নানান ই-কমার্স সাইটে ডিসকাউন্ট ও সেলের সময় মানুষ কিভাবে প্রতারণার স্বীকার হয়েছে।

অতিরিক্ত ছাড়ের ফাঁদে পরে প্রতারণার স্বীকার

অতিরিক্ত ছাড়ের ফাঁদে পরে প্রতারণার স্বীকার

চলতি বছরের শেষে ম্যাকাফের 'ক্রিসমাস ক্যারল' নামে একটি সমীক্ষায় উঠে আসে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। ওই সমীক্ষার মাধ্যমে জানা যায় যে অর্ধেকেরও বেশি ভারতীয় (৫৩.৬ শতাংশ) বিভিন্ন অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছে। এছাড়াও ডিসকাউন্টের নামে ৫৬.১ শতাংশ ভারতীয় প্রতারিত হয়েছে এই সব অনলাইন সংস্থা গুলির দ্বারা।

ভুয়ো ওয়েবসাইটে প্রবেশ করে খোয়া যাচ্ছে হাজার হাজার টাকা

ভুয়ো ওয়েবসাইটে প্রবেশ করে খোয়া যাচ্ছে হাজার হাজার টাকা

এছাড়াও ওই সমীক্ষার মাধ্যমে জানা যাচ্ছে যে প্রায় ২৮.৬ শতাংশ ভারতীয় গড়ে ২০০০০ হাজারেরও বেশি টাকার প্রতারণার স্বীকার হয়েছে বিভিন্ন ভুয়ো ওয়েবসাইটে ভুলবশত প্রবেশ করে। ওই সমীক্ষার মাধ্যমে জানা যাচ্ছে যে প্রায় ৭৮.৬ শতাংশ ভারতীয় বেড়াতে গিয়ে বিভিন্ন ক্ষেত্রে প্রতারিত হওয়ার অভিজ্ঞতা অর্জন করেছে।

সিনেমা ও গান ডাউনলোড করতে গিয়েও প্রতারিত বহু

সিনেমা ও গান ডাউনলোড করতে গিয়েও প্রতারিত বহু

এছাড়াও চলতি বছরে সব থেকে বেশি মানুষ প্রতারিতত হয়েছে তাদের ইমেল হ্যাকের মাধ্যমে। ইন্টারনেটের বিভিন্ন প্ল্যাটফর্মে বিভিন্ন সিনেমা বা গান ডাউনলোড করতে গিয়েও বহু ভারতীয় প্রত্যহ প্রতারণার স্বীকার হয়ে চলেছে বলেও জানানো হয়েছে ওই সমীক্ষার রিপোর্টে।

২০১৯ সালে কোন কম বাজেটের ছবিগুলি তাক লাগালো! দেখে নিন একনজরে ২০১৯ সালে কোন কম বাজেটের ছবিগুলি তাক লাগালো! দেখে নিন একনজরে

English summary
Many Indians frace online cheating who orders foir additional discount products
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X