• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বরফ মোড়া লাদাখে চিন কি সুড়ঙ্গ খুঁড়ছে! পাল্টা ভারতীয় সেনা লালফৌজ সংহারে কোন পদক্ষেপ

গোটা বিশ্বের ফোকাস লাদাখে রেখে চিন চুপিসাড়ে ভারতের উত্তরপূর্ব সীমান্ত ঘেঁসে পরিকাঠামো মজবুত করে যাচ্ছে। সিকিম ও অরুণাচল প্রদেশের দিকে ক্রমাগত তারা পদক্ষেপ বাড়িয়ে যাচ্ছে। এদিকে, লাদাখে মুখে ডিস এনগেজমেন্টের কথা বললেও, বাস্তবের মাটিতে চিন কোন দিকে হাঁটছে! তা নিয়ে জল্পনার মাঝেই ভারত নিল পদক্ষেপ।

 চিন ও সুড়্ঙ্গ সংঘাত

চিন ও সুড়্ঙ্গ সংঘাত

চিন চিরকালীই মাটির তলার যুদ্ধে যতটা সফল, মাটির ওপরের যুদ্ধে ততটা নয়! টানেল ডিফেন্স চিনকে চিরকালই দর্পের জায়গায় বসিয়েছে। ১৯৬০ সালের কোরিয়ার যুদ্ধ কিম্বা , দ্বিতীয় চিন -জাপান সংঘাত, সব ক্ষেত্রেই সুড়ঙ্গ খুঁড়ে বিপক্ষকে আক্রমণ করেছে চিন।

ভারতের ড্রাগন নিধন প্রক্রিয়া!

ভারতের ড্রাগন নিধন প্রক্রিয়া!

এদিকে, ভারতীয় সেনা লাদাখের প্রবল ঠান্ডা ও বরফপাতের মধ্যে চিনের স্ট্র্যাটেজিকে কুপোকাত করতে প্রস্তুত। আর সেই নিরিখেই ভারতীয় সেনা টানেল ডিফেন্ড মোতায়েন করে রেখেছে লাদাখের বিভিন্ন অংশে। যাতে কোনও মতেই চিন সুড়ঙ্গ পথে ভারতের ওপর আক্রমণ করতে না পারে।

 কেন চিনকে ঘিরে হঠাৎ সন্দেহ!

কেন চিনকে ঘিরে হঠাৎ সন্দেহ!

মূলত, চিনের লালফোজ লাদাখ সীমান্তের এপারে সুড়ঙ্গে বসবাস করছে বলে খবর। শীত রুখতে লালফৌজের বসবাসের জায়গা 'টানেলে' হয়েছে বলে জানা গিয়েছে। আর কোরিয়া,জাপানের যুদ্ধের ইতিহাস মনে করে সঙ্গে সঙ্গে ভারত নিজের সীমানা নিয়ে সতর্কতা অবলম্বন করেছে।

 লালফৌজকে টার্গেটে রেখে ভারত কোন ছকে !

লালফৌজকে টার্গেটে রেখে ভারত কোন ছকে !

জানা গিয়েছে, ছয় থেকে আট ফুটের পাইপ প্রস্তুত রয়েছে লাদাখে ভারতীয় সেনা জওয়ানদের জন্য। যদি সুড়ঙ্গ পথেও তিন আক্রমণ করে, তাহলে এই পাইপের মধ্যে দিয়ে মাটির নিচে প্রবেশ করতে পারবেন জওয়ানরা। ফলে শত্রুর থেকে নিজেকে বাঁচিয়ে পল্টা আক্রমণ করা সুবিধাজনক হবে।

লাদাখে নবম পর্যায়ের বৈঠক

লাদাখে নবম পর্যায়ের বৈঠক

লাদাখে এবার নবম পর্যায়ের সেনা স্তরীয় বৈঠক আসন্ন। এমনই কথা জানা গিয়েছে ভারতীয় সেনা সূত্রে। জানা যাচ্ছে, এই বৈঠক ঘিরে খানিকটা শীতকালীন লাদাখে সংঘাতের গতিবিধি সম্পর্কে ধারণা করা যাবে।

কলকাতা : সিনেমা হলে দশর্কের অভাব, হল বন্ধ করতে চলছে প্রিয়া সিনেমা কর্তৃপক্ষ

জল-যন্ত্রণা থেকে মুক্তির পথে উত্তরপ্রদেশ, ৫ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন প্রকল্পের সূচনা মোদীর

English summary
In Ladakh, Indian Army deploys tunnel defences
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X