• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে বেড়েছে মহিলাদের ওপর অপরাধ, জুনমাসে ২,০৪৩টি অভিযোগ জমা পড়ল এনসিডব্লিউ–তে

জাতীয় মহিলা কমিশনের পক্ষ থেকে জানা গিয়েছে, জুন মাসে তারা ২,০৪৩টি মহিলাদের বিরুদ্ধে অভিযোগ পেয়েছে। গত আটমাসে এটাই সবচেয়ে বেশি পরিসংখ্যান বলে জানা গিয়েছে। এনসিডব্লিউয়ের মতে, শুধু জুনেই ৪৫২টি গার্হস্থ্য হিংসার অভিযোগ এসেছে। ২,০৪৩ অভিযোগের মধ্যে ৬০৩টি মানসিক ও মানসিক নির্যাতনের অভিযোগ দায়ের হয় '‌মর্যাদার সঙ্গে বাঁচার অধিকার’‌–এর আওতায়। প্রসঙ্গত করোনা ভাইরাসের জেরে এই লকডাউনের কারণে মহিলাদের ওপর অপরাধ অনেকটাই বেড়ে গিয়েছে বলে মনে করছে বেড়েছে মহিলাদের ওপর অপরাধ, জুনমাসে ২,০৪৩টি অভিযোগ জমা পড়ল এনসিডব্লিউ।

সোশ্যাল মিডিয়া ক্রিয়াকলাপ বেড়েছে মহিলা কমিশনের

সোশ্যাল মিডিয়া ক্রিয়াকলাপ বেড়েছে মহিলা কমিশনের

গত বছর সেপ্টেম্বরে জাতীয় মহিলা কমিশনের কাছে ২,৩৭৯টি অভিযোগ আসে, যার পর থেকে এ বছরের জুনে সবচেয়ে বেশি অভিযোগ আসে বলে জানা গিয়েছে। এনসিডব্লিউ চেয়ারপার্সন রেখা শর্মা জানিয়েছেন যে সোশ্যাল মিডিয়াতে তাদের কার্যকলাপ বেড়ে যাওয়ার জন্যই অভিযোগের সংখ্যাও বেড়েছে। রেখা শর্মা বলেন, ‘‌অভিযোগের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণ হল আমরা সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয় এখন এবং আমরা টুইটার সহ অন্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও অভিযোগ জমা নিচ্ছি। আমাদের এখন হোয়াটস অ্যাপ নম্বরও রয়েছে অভিযোগ জানানোর জন্য যা আগে কোনওদিন ছিল না। মানুষ জানেন যে আমরা সহায়তা করি এবং সেই জন্য তাঁদের আমাদের ওপর আস্থা বেড়েছে।'

গার্হস্থ্য হিংসার অভিযোগ সবচেয়ে বেশি

গার্হস্থ্য হিংসার অভিযোগ সবচেয়ে বেশি

তথ্য থেকে জানা গিয়েছে, ‘‌গার্হস্থ্য হিংসার বিরুদ্ধে মহিলাদের সুরক্ষা'‌র আওতায় ৪৫২টি অভিযোগ জমা পড়েছে, যা দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক অভিযোগ। রেখা শর্মা এখানেও সোশ্যাল মিডিয়া ও গণমাধ্যমকে দায়ী করে জানিয়েছেন যে দূরদর্শনে তাঁদের বিজ্ঞাপন দেখে অনেক মহিলাই সজাগ হয়েছেন এবং এগিয়ে এসে অভিযোগ দায়ের করেছেন। মহিলা কমিশনের পক্ষ থেকে জরুরি হোয়াটস অ্যাপ নমঞবর চালু করা হয়েছে যাতে মহিলারা তৎক্ষণাত কমিশনের দ্বারস্থ হতে পারেন।

পণ সহ আরও অন্যান্য ক্ষেত্রেও অভিযোগ জমা পড়েছে

পণ সহ আরও অন্যান্য ক্ষেত্রেও অভিযোগ জমা পড়েছে

মোট অভিযোগের মধ্যে ২৫২টি অভিযোগ বিবাহিত মহিলাদের হেনস্থা সংক্রান্ত ও ১৯৪টি পণের জন্য হেনস্থার অভিযোগ রয়েছে। এই দু'‌ধরনের অভিযোগ ‘‌মহিলাদের বিনয় ও শ্লীলতাহানি'‌র আওতায় করা হয়েছে। এনসিডব্লিউ-এর তথ্য থেকে দেখা গেছে যে, মহিলাদের প্রতি পুলিশী উদাসীনতার ১১৩ টি অভিযোগ এবং সাইবার অপরাধের ১০০ টি অভিযোগ কমিশন পেয়েছিল। এছাড়াও জুন মাসে ৭৮টি অভিযোগ ধর্ষণ ও ধর্ষণের চেষ্টা ও ৩৮টি যৌন হেনস্থার অভিযোগ, কমিশন পেয়েছে।

কমিশন হাত বাড়িয়ে রয়েছে মহিলাদের সহায়তায়

কমিশন হাত বাড়িয়ে রয়েছে মহিলাদের সহায়তায়

জানা গিয়েছে, পণের জন্য মৃত্যু ২৭টি ও অনার ক্রাইমের অন্তর্গত ৪৫টি অভিযোগ এসেছে। রেখা শর্মা মহিলাদের উৎসাহ দিয়ে জানিয়েছেন যে তাঁরা যখনই চান তখনই সহায়তা পাবেন মহিলা কমিশনের কাছ থেকে। এ বছরের এপ্রিল মাসে মহিলা কমিশন ৮০০টি অভিযোগ পেয়েছে এবং মার্চে ১,৩৪৭টি। পাশাপাশি ফেব্রুয়ারিতে ১,৪২৪ ও জানুয়ারিতে ১,৪৬২টি অভিযোগ পেয়েছে। ‌

করোনায় মৃত ব্যক্তির দেহ ফেলে না রেখে ফোন করুন কন্ট্রোলরুমে: ফিরহাদ হাকিম

তৃণমূলের প্রাক্তন মন্ত্রীর গোপন বৈঠক বিজেপি নেতাদের সঙ্গে! একুশের আগে শুরু জল্পনা

English summary
in june the national commission for women received 2043 complaints
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X