• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত ছেড়ে ভিনদেশে কাজের খোঁজে বসতি গড়তে বাধ্য হচ্ছেন পরিযায়ীরা! নয়া পরিসংখ্যানে কোন তথ্য উঠে এল

'অর্গানাইজেশন অফ ইওরোপিয়ান ইকোনমিক কোঅপারেশন' এর আওতায় বিশ্বে ৩৭ টি দেশ রয়েছে। জার্মানি, ইতালি ,কানাডা সহ এই একাধিক দেশে ক্রমেই বাড়ছে ভারতীয়দের বসতি। আর সেই তথ্যই এবার দিয়েছে নয়া পরিসংখ্যান।

 পরিসংখ্যান কী বলছে?

পরিসংখ্যান কী বলছে?

দেখা গিয়েছে, ভারত থেকে বহু পরিযায়ী ভারতীয় কানাডা, ইতালির মতো দেশে বসতি বাড়াতে শুরু করেছেন। এই ওইসিডি দেশগুলিতে প্রায় ৩.৩ লাখ পরিযায়ী ভারতীয় বসবাস করছেন। যা সেই দেশগুলির মোট পরিযায়ী সংখ্যার ৫ শতাংশ। এদিকে, ভারত থেকে ১০ শতাংশ বেশি বেড়েছে দেশ ছেড়ে অন্য দেশে বসতি গড়ার প্রবণতা। বিশেষত দেশের পরিযায়ী শ্রমিকদের ক্ষেত্রেই এই পরিস্থিতি দেখা যাচ্ছে।

 ভারতের স্থান কত?

ভারতের স্থান কত?

দেখা গিয়েছে, বিভিন্ন 'অর্গানাইজেশন অফ ইওরোপিয়ান ইকোনমিক কোঅপারেশন ভূক্ত দেশে আসা পরিযায়ী বাসিন্দাদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ চিনের। এই তালিকায় চিন প্রথম স্থানে থাকলেও, ভারত দ্বিতীয় স্থানে। এর আগে ভারতের জায়গায় ছিল রোমানিয়া।

'ইন্টার ন্যাশনাল মাইগ্রেশন আউটলুক' এর রিপোর্ট

'ইন্টার ন্যাশনাল মাইগ্রেশন আউটলুক' এর রিপোর্ট

এই পরিযায়ী ভারতীয়দের সম্পর্কে 'ইন্টার ন্যাশনাল মাইগ্রেশন আউটলুক' জানিয়েছে, ভারতীয়দের মধ্যে সবচেয়ে বড় অংশ কানাডায় বসবাস করছেন। তারপর ইতালি, এরপর জার্মানির মতো দেশ রয়েছে তালিকায়।

 কেন দেশ ছাড়ার প্রবণতা

কেন দেশ ছাড়ার প্রবণতা

'ইন্টার ন্যাশনাল মাইগ্রেশন আউটলুক' ২০২০ বলছে, ভারতে কাজের বাজার বিশেষত শ্রমিকদের কাজের বাজারের পরিস্থিতি অত্যন্ত খারাপ। কাজ না পেয়ে দেশ ছাড়তেও পিছপা হচ্ছেন না অনেকে। এমনকি করনার মতো অতিমারী যেখানে বিশ্বকে গ্রাস করছে, সেই সময়ও দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন অনেকে।

কলকাতা : পুজো নিয়ে হাইকোর্টের রায়ের পুনর্বিবেচনা আগামীকাল

পাঞ্জাবে বিচ্ছেদ, হাথরাসের বিতর্ক! এরই মাঝে কেন নীতীশেই ভরসা রাখছে মরিয়া বিজেপি?

English summary
In Inflow of Migrants to OECD Countries India Ranks Second after China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X