• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হনুমান চালিসা কাণ্ডে নবনীত এবং রবি রানাকে জামিন দিল আদালত

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ব্যক্তিগত বাসভবনের বাইরে জোর করে হনুমান চালিসা পাঠ করতে চাওয়ার কারণে রাষ্ট্রদ্রোহ এফআইআর-এ দায়ের করেছিল মুম্বই পুলিশ সাংসদ নবনীত রানা এবং তার স্বামী বিধায়ক রবি রানার বিরুদ্ধে। এ নিয়ে তাঁরা আদালতে গেলে তাঁদের জমিনের আবেদন খারিজ হয় যায়। ফলে তাঁদের থাকতে হয়েছিল পুলিশি হেফজতে। এবার আদালত তাদের জামিনের আবেদন মঞ্জুর করেছে।

হনুমান চালিসা কাণ্ডে নবনীত এবং রবি রানাকে জামিন দিল আদালত

জামিন দেওয়া হয়েছে ব্যক্তিগত বন্ড কার্যকর করার সাপেক্ষে। ৫০ হাজার টাকা করে দুজনকে ক্ষতিপূরণ দিতে হবে। এই মামলার সাথে সম্পর্কিত কোনো বিষয়ে সাংবাদিকদের সম্বোধন না করার জন্যও তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কোন শর্ত ভঙ্গের ক্ষেত্রে, জামিন অবিলম্বে বাতিল করা হবে। ২৩ এপ্রিল, খার পুলিশ রানাদের বিরুদ্ধে আইপিসি ধারা ১৫৩ (এ) (ধর্ম, জাতি ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) এবং ১২৪এ (বিদ্রোহ) এর অধীনে বোম্বে পুলিশ আইনের বিধান ছাড়াও মামলা করে।

জামিনের দু'জনের জামিন আবেদনের বিরোধিতা করে মুম্বাই পুলিশ দাবি করে যে হনুমান চালিসা জপ করার পিছনে তাদের উদ্দেশ্য ছিল রাজ্যের আইন-শৃঙ্খলার পতনের জন্য যাতে মহারাষ্ট্রে মহা বিকাশ আগধি সরকারকে ভেঙে দেওয়ার জন্য সুপারিশ করা যেতে পারে।

তিনি যোগ করেছেন যে ২৩ শে এপ্রিল, ২০২২ -এ গ্রেফতার হওয়ার দিন পর্যন্ত দম্পতির সাক্ষাত্কারগুলি 'একটি গণতান্ত্রিক দেশে আইন দ্বারা অনুমোদিত ন্যায্য সমালোচনার সীমা অতিক্রম করেছিল' এবং ভারতীয় দণ্ডবিধির ১২৪এ (রাষ্ট্রদ্রোহ) ধারার মধ্যে ছিল যেহেতু তারা পাবলিক ডিসঅর্ডার তৈরি করার উদ্দেশ্য নিয়ে তা করা হয়েছিল।

বিপরীতভাবে, রিজওয়ান মার্চেন্ট অ্যান্ড অ্যাসোসিয়েটসের মাধ্যমে দায়ের করা জামিনের আবেদনে দম্পতি দাবি করেছেন যে তাদের সহিংসতা প্রচার করার কোনো উদ্দেশ্য ছিল না এবং সরকার "অতি সংবেদনশীল" এবং সমালোচনার প্রতি অভেদ হতে পারে না। সিনিয়র অ্যাডভোকেট আবাদ পন্ডা এবং অ্যাডভোকেট রিজওয়ান মার্চেন্টের নেতৃত্বে আসামিরা লাউড স্পিকার ব্যবহার করে ধর্মীয় শ্লোক উচ্চারণ করতে চান না, পশু হত্যা এবং ধর্ষণের চিন্তাভাবনা এবং প্রকৃতপক্ষে অপরাধ করার মধ্যে পার্থক্য উল্লেখ করেছেন।

শুনানির শেষের দিকে হালকা শিরায় পন্ডা বলেছিলেন যে মুখ্যমন্ত্রী যদি বলেছিলেন যে তিনি হনুমান চালিসা প্রার্থনা করবেন তবে সবকিছুই এড়ানো যায়। যদি রাজ্যের শীর্ষস্থানীয়রা বলতেন, আসুন আমিও হনুমান চালিসা পড়ব... কী হতো? কিছুই না। তিনি একটি জনপ্রিয় ভোট পেতেন যে তিনি এত বড় হিন্দু..." শনিবার, পোন্ডা জমা দিয়েছেন যে আইপিসি-এর ১২৪এ ধারা প্রযোজ্য নয়, বিশেষ করে যেহেতু তারা হনুমান চালিসা প্রার্থনা শেষ করেনি।

গত ২৪ ঘন্টায় দেশে সংক্রমণ বাড়ল প্রায় ২৫ শতাংশ, চতুর্থ ঢেউ নিয়ে বড় বার্তা দিল ICMR

কি ধরনের শাস্তি দেওয়া হবে তা একটি ধারণা। এটা কারো ধর্মীয় বিশ্বাসের সাথে যুক্ত। কারো বাড়ির বাইরে পশু জবাই করার বিষয়ে ধারণা থাকলে তা করা যাবে না। কিন্তু যেখানে সবাই এখানে হিন্দু এবং কেউ শুধু মানব চালিসা পাঠ করতে চায় ..," সিনিয়র অ্যাডভোকেট আবাদ পন্ডা যুক্তি দিয়েছিলেন যে এটি একটি মসজিদের বাইরে পাঠের পরিকল্পনা করা হয়েছিল এমন নয়।

English summary
Court allowed the bail applications of MP Navneet Rana and her husband MLA Ravi Rana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X