• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার কোপ সাংসদ ভাতায়!‌ বেতন হ্রাসের বিল পাস হল রাজ্যসভায়ও

বহু মন্ত্রীর দাবি ছিল সাংসদীয় স্থানীয় এলাকা উন্নয়ন প্রকল্পের (‌এমপিল্যাডস)‌ অর্থ পুনরুদ্ধার করা হোক। সেই দাবি মেনে কেন্দ্রীয় মন্ত্রী ও সাংসদদের বেতন হ্রাস করার বিল পাস হয়েছে শুক্রবার রাজ্যসভায়। মহামারির জেরে ব্যয় সঙ্কোচনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। সেই উদ্দেশ্যেই এই বিল পাস করানো হয়। শুক্রবার রাজ্যসভায় বাদল অধিবেশনে সাংসদদের ৩০ শতাংশ অর্থ কমানোর বিলটি আস হয়।

করোনার কোপ সাংসদ ভাতায়!‌ বেতন হ্রাসের বিল পাস হল রাজ্যসভায়ও

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী সংসদ আইন ১৯৫৪–এর অনুসারে সদস্যদের বেতন, ভাতা ও পেনশন সংশোধন করার বিলটি স্থানান্তর করেন এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি মন্ত্রীদের বেতন ও ভাতা সংশোধনী বিল ২০২০ রাজ্যসভায় পেশ করেন। দু’‌টি বিলই পাস হয় রাজ্যসভায়। এর আগে মঙ্গলবার তা লোকসভায় অনুমোদন পায়। উভয় বিলের লক্ষ্য ছিল এই কোভিড–১৯ সঙ্কটের সময় অর্থের ঘাটতি মেটাতে মন্ত্রী ও সাংসদদের বেতন ও ভাতা হ্রাস করা এবং তা ধ্বনি ভোটের মাধ্যমে রাজ্যসভায় পাস হয় শুক্রবার।

এর আগে সংসদের বহু সদস্য, দু’‌বছরের জন্য এমপিল্যাডসের তহবিল সরিয়ে ফেলার সরকারের সিদ্ধান্ত প্রশ্ন তোলে। তাঁরা তখন জানিয়েছিলেন যে এই তহবিল অভাবী মানুষের প্রয়োজন মেটাতে, বিশেষ করে স্থানীয় চাহিদা পূরণ করার কাজে ব্যবহার করা হবে অন্যথা তা অগ্রাহ্য করা হবে। রাজ্যসভায় বিরোধী দলের নেতা গুলাম নবি আজাদ (‌কংগ্রেস)‌ জানিয়েছেন যে সংসদের বহু সদস্যই নিজেদের ইচ্ছায় বেতন হ্রাস করতে রাজি রয়েছেন এমনকি অধিকাংশই তাঁদের বেতনের ওপরই নির্ভরশীল। যদিও তিনি এও জানিয়েছেন যে এই এমপিডিল্যাডসের অর্থের ওপর সাধারণ মানুষেরই অধিকার রয়েছে। তাই এই অর্থ যদি কমাতে হয় তবে তা দু’‌বছরের কম সময়ের জন্য করা হোক। আজাদ এক্ষেত্রে বলেন, '‌আমি অনুরোধ করব, এটা একবছরের জন্য করা হোক এবং এর অর্ধেক অর্থ খরচ হোক আম জনতার কাজে এবং বাকিটা সাংসদদের দিয়ে দেওয়া হোক।’‌

বিজেপি খবর ছড়ায় মুহূর্তে, জেলা থেকে প্রতিটি কেন্দ্রে বুথস্তর পর্যন্ত সাজানো নেটওয়ার্ক

English summary
in covid situation the salary reduce of mp bill was passed in the rajya sabha too
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X