• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লৌহমানবী! সন্তানের জন্ম দিয়েই ১৫০ কিলোমিটার হেঁটে ফিরলেন শ্রমিক মা

গোটা দেশে লকডাউন চলছে। ঘরে ফিরতে মরিয়া পরিযায়ী শ্রমিকরা। সরকারের সাহায্যের অপেক্ষা না করেই হেঁটে বাড়ি ফিরতে শুরু করেছেন তাঁরা। দেশের একাধিক প্রান্তে জাতীয় সড়ক, রেললাইন ধরে হাঁটছেন তাঁরা। শিশু, বৃদ্ধ, অন্তঃসত্ত্বা নির্বিশেষে মাইলের পর মাইল হেঁটে চলেছেন তাঁরা। অন্তঃসত্ত্বা অবস্থাতেই হেঁটে আসার পথে সন্তানের জন্ম দেন এক মহিলা পরিযায়ী শ্রমিক, ডেলিভারির পরেই ১৫০ কিলোমিটার হাঁটার পর পেলেন সাহায্য। আক্ষরিক অর্থেই এঁরা লৌহ মানবী।

হাঁটছেন তাঁরা

হাঁটছেন তাঁরা

খাবারের যোগান পেতেই ভিঁটে মাটি ছেড়ে ভিন রাজ্যে পাড়ি দিয়েছিলেন তাঁরা। ঠিকাদারদের সাহায্যে কাজ জোটে তাঁদের। কিন্তু করোনা পরিস্থিিততে দেশে লকডাউন শুরু হতেই খোঁজ নেয়নি ঠিকাদাররা। ভিনরাজ্যে বেহাল অবস্থায় ছেড়ে দিয়েছিলেন তাঁদের। সরকারের উপরে ভরসা না করেই নিজেদের দায়িত্বে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন। জাতীয় সড়ক অথবা রেল লাইন ধরেই বাড়ি ফিরতে শুরু করেছেন তাঁরা। মাইলের পর মাইল হাঁটতে হাঁটতে মৃত্যু হয়েছে অনেকের। আবার মাঝ রাস্তায় সন্তানের জন্মও দিয়েছেন অনেকে।

 মাঝরাস্তায় সন্তান প্রসব

মাঝরাস্তায় সন্তান প্রসব

স্বামীর সঙ্গে হাঁটতে শুরু করেছিলেন এক মহিলা পরিযায়ী শ্রমিক। মহারাষ্ট্রের নাসিক থেকে হাঁটতে শুরু করেছিলেন অন্তঃসত্ত্বা অবস্থাতেই। মাঝ রাস্তাতেই ওঠে প্রসব যন্ত্রণা। রাস্তাতেই সন্তানের জন্মদেন তিনি। অন্য মহিলা পরিযায়ী শ্রমিকরা তাঁকে সহযোগিতা করেন। তারপরে ২ ঘণ্টা বিশ্রাম নিয়েছেন। তারপরে সদ্যোজাতকে নিয়েই আবার হাঁটতে শুরু করেন তিনি। প্রায় ১৫০ কিলোমিটার হাঁটার পর মেলে সাহায্য।

বাসে করে পাঠানোর বন্দোবস্ত

বাসে করে পাঠানোর বন্দোবস্ত

ঘটনাটি জানার পরে নড়ে চড়ে বসে প্রশাসন। সান্তা ব্লক মেডিকেল অফিসার সত্যোজাত এবং প্রসূতিকে হাসপাতালে পাঠানোর বন্দোবস্ত করেন। তাঁদের বাসে করে নিয়ে যাওয়া হয় গ্রামে। জানা গিয়েছেন মা ও প্রসূতি দু'জনেই সুস্থ রয়েছেন। তবে এই ঘটনা প্রকাশ্যে আসতেই পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে বিতর্ক চড়তে শুরু করেছে।

যদিও এর আগেও তেলঙ্গানা থেকে ছত্তিশগড়ে হাঁটতে হাঁটতে এক পরিযায়ী মহিলা শ্রমিক রাস্তায় সন্তান প্রসব করতে বাধ্য হয়েছিলেন।

শ্রমিক ট্রেনে ফেরানোর উদ্যোগ

শ্রমিক ট্রেনে ফেরানোর উদ্যোগ

করোনা লকডাউনে আটকে পড়া শ্রমিকদের ফেরাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন চালানো শুরু করেছে। এই নিয়ে বিভিন্ন রাজ্যের মধ্যে টানাপোড়েন চরমে উঠেছে। একাধিক শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হচ্ছে বিভিন্ন রাজ্যের মধ্যে।

বিজেপির ডাকের এতো ক্ষমতা, বাইরে চলে এলো নিখোঁজ মমতা ! বিস্ফোরক : রাহুল সিনহা

বিদায়বেলায় কণ্ঠে কিশোর কুমারের গান, বদলির চিঠি হাতে আবেগঘন নিবেদন বিবেকের

English summary
In coronavirus lockdown migrant labour woman give birth on road walk 150 Km after delivary
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X