• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে ইভিএম কারচুপির অভিযোগে সরব কংগ্রেস, বিতর্ক ঠেকাতে আসরে নামল নির্বাচন কমিশন

  • |

সকালে গণনা পর্ব শুরু হতেই বুথ ফেরত সমীক্ষার ফলাফলকে সত্যি করে এনডিএ জোটের থেকে বেশ কিছুটা এগিয়ে যায় কংগ্রেস-আরজেডি-বামেদের বিরোধী মহাজোট। কিন্তু বেলা যত গড়ায় ততি ক্রমশ ঘুরতে থাকে খেলা। এদিকে ভোটের ফলাফলে এনডিএ শিবিরের পাল্লা ভারী হতেই এবার ইভিএম কারচুপির অভিযোগে সরব হতে দেখা যায় কংগ্রেসকে। এবার তারই উত্তর এল খোদ নির্বাচন কমিশনের তরফে।

এখনও পর্যন্ত কী অবস্থায় রয়েছে বিহার ভোটের ফলাফল ?

এখনও পর্যন্ত কী অবস্থায় রয়েছে বিহার ভোটের ফলাফল ?

এদিকে সন্ধ্যে ৭টা পর্যন্ত গণনা ফলাফলে দেখা যাচ্ছে এখনও পর্যন্ত মোট ১২৬টি আসনে এগিয়ে রয়েছে এনডিএ জোট। সেখানে ১১০টি আসনে এগিয়ে বিরোধী মহাজোট। এর মধ্যে আবার ইতিমধ্যেই ১৯ আসনে জয় নিশ্চিত করেছে বিজেপি। এগিয়ে রয়েছে ৫৫ টি আসনে। অন্যদিকে ১৯টি আসনে জয় এসেছে আরজেডি-র তরফেও। এগিয়ে রয়েছে ৫৪টি আসনে।

 পিছিযে পড়তেই ইভিএম কারচুপির অভিযোগে সরব কংগ্রেস নেতা উদিত রাজ

পিছিযে পড়তেই ইভিএম কারচুপির অভিযোগে সরব কংগ্রেস নেতা উদিত রাজ

অন্যদিকে পরিসংখ্যানের বিচারে প্রবল আশা যুগিয়েও কার্যত ব্যর্থ হয়েছে কংগ্রেস। ৭০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করলেও এখনও পর্যন্ত জয় এসেছে মাত্র ৭ টি আসনে। এগিয়ে রয়েছে ১৩টি আসনে। এমতাবস্থায় ভোট গণনায় মহাজোট পিছিয়ে পড়তেই ইভিএমে কারচুপির অভিযোগে সরব কংগ্রেস নেতা উদিত রাজ। বিহার ভোট নিয়ে টুইট বার্তায় তাঁর জোরালো দাবি, পৃথিবীতে বসে যখন মঙ্গল ও চাঁদের স্যাটেলাইট নিয়ন্ত্রণ করা যায় তবে ইভিএম হ্যাক করাই আর কী এমন দুষ্কর কাজ।

কী বলছে নির্বাচন কমিশন

কী বলছে নির্বাচন কমিশন

উদিত রাজের এই মন্তব্যের পরেই ফের উত্তাল হয় রাজ্য-রাজনীতি। দানা বাঁধে নতুন বিতর্ক। এবার তা সামল দিতেই আসরে নামে নির্বাচন কমিশন। তার সাফ বক্তব্য, সমস্ত ইভিএমই যথেষ্ট নিরাপত্তার সঙ্গেই তৈরি করা হয়। তা দিয়ে কোনও প্রকারের কারচুপি বা জালিয়াতি কার্যত অসম্ভব। একথায় ইভিএমগুলিকে ‘টেম্পার-ফ্রি' বলেও ঘোষণা করতে দেখা যায় কমিশনকে।

 ভিন্ন সুর কংগ্রেস নেতা কার্তি চিদাম্বরমের গলায়

ভিন্ন সুর কংগ্রেস নেতা কার্তি চিদাম্বরমের গলায়

এদিকে উদিত রাজের মন্তব্যের সম্পূর্ণ ভিন্ন রাস্তায় হাঁটতে দেখা যায় আর এক কংগ্রেস নেতা কার্তি চিদাম্বরমকে। নির্বাচন কমিশনের কথার সঙ্গেই সহমত পোষণ করেন তিনি বলেন, "দেশে একাধিকবার ইভিএম কারচুপির অভিযোগ উঠলেও কেউই এর সপক্ষে বিশেষ কোনও প্রমান দিতে পারেনি। সাধারম যখনও কোনও রাজ্যে বা দেশের ভোট কোনও নির্দিষ্ট পার্টির দিকে ভিন্ন দিকে বইতে শুরু করে তখনই এই জাতীয় অভিযোগ উঠতে শুরু করে। আসলে তা রাজনৈতিক বালখিল্যতারই সমান।"

নীতীশ শিবিরে থাকা শ্বশুরের হারে আরও মধুর লালুপুত্র তেজপ্রতাপের জয়

English summary
Commission opened its mouth when allegations of EVM fraud surfaced in Bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X