India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অসম, মণিপুর, নাগাল্যান্ডে আফস্পার পরিধী কমবে, জানালেন অমিত শাহ

Google Oneindia Bengali News

উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য বড় ঘোষণা দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর৷ সম্প্রতি অমিত শাহ বলেছেন, কয়েক দশক ধরে নাগাল্যান্ড, আসাম এবং মণিপুরে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন আফস্ফার অধীনে রয়েছে৷ এবার এই রাজ্যগুলিতে আফস্ফার এলাকাগুলি হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আগামীকাল থেকে, নাগাল্যান্ডের সাতটি জেলার ১৫টি থানা থেকে আফস্ফা সরানো হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে।

অসম, মণিপুর, নাগাল্যান্ডে আফস্পার পরিধী কমবে, জানালেন অমিত শাহ

শুক্রবারই অসমের ২৩টি জেলাকে সম্পূর্ণভাবে এবং একটিকে আংশিকভাবে আফস্ফার নিয়ন্ত্রণ থেকে সরিয়ে দেওয়া হবে৷ অন্যদিকে মণিপুরে বৃহস্পতিবার থেকে ছ'টি জেলার ১৫টি থানা এলাকাকে আফস্ফার আওতা থেকে বাদ দেওয়া হবে। ২০১৪ সালের তুলনায় ২০২১ সালে জঙ্গিবাদের ঘটনা ৭৪ শতাংশ কমেছে এই দক্ষিণ-পূর্বের রাজ্যগুলিতে। একইভাবে, এই সময়ের মধ্যে নিরাপত্তা কর্মী এবং অসামরিক নাগরিকদের মৃত্যুও যথাক্রমে ৬০ ও ৮৪ শতাংশ কমেছে।

কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, বেশিরভাগ চরমপন্থী গোষ্ঠী দেশের সংবিধান এবং মোদি সরকারের নীতিতে তাদের আস্থা প্রকাশ করে অস্ত্র সমর্পন করেছে। বর্তমানে তাঁরা সেই গণতন্ত্রের অংশ হয়ে উঠছেন এবং উত্তর-পূর্বের শান্তি ও উন্নয়নে অংশগ্রহণ করছেন। গত কয়েক বছরে প্রায় ৭,০০০ জঙ্গি আত্মসমর্পণ করেছে।'

অসম, মণিপুর, নাগাল্যান্ডে আফস্পার পরিধী কমবে, জানালেন অমিত শাহ

২০১৪-র পর থেকে উত্তর-পূর্বে চরমপন্থার অবসান ঘটাতে এবং স্থায়ী শান্তি আনতে মোদী সরকার বেশ কিছু চুক্তি স্বাক্ষর করেছে। ২০২০ সালের জানুয়ারিরতে হওয়া 'বোডো চুক্তি' অসমের ৫০ বছরের পুরনো বোডো সমস্যার সমাধান করেছে। ২০২১ সালের সেপ্টেম্বরের 'কার্বি-অ্যাংলং' চুক্তি অসমের কার্বি অঞ্চল নিয়ে দীর্ঘদিনের বিরোধের সমাধান করেছে।

কর্ণাটকে ফতোয়ার বিরুদ্ধে মুখ খুলেছেন বায়োকন কর্তা কিরণ, টুইটারে আক্রমণ অমিত মালব্যের কর্ণাটকে ফতোয়ার বিরুদ্ধে মুখ খুলেছেন বায়োকন কর্তা কিরণ, টুইটারে আক্রমণ অমিত মালব্যের

আবার ২০২০-র জানুয়ারীতে ২৩ বছরের পুরনো বছর ব্রু-রিয়াং শরণার্থী সংকট সমাধানের জন্য একটি যুগান্তকারী চুক্তি করতে পেরেছে বিজেপি সরকার৷ যার ফলে ৩৭০০০ বাস্তুচ্যুত মানুষকে ত্রিপুরায় পুনর্বাসিত করা সম্ভব হয়েছে৷ ২০২০-র মার্চে অসম এবং মেঘালয়ের সীমানা নিয়ে আরো একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে৷ এমনকি চলতি সপ্তাহেই অমিত শাহের উপস্থিতিতে অসমের মুখ্যমন্ত্রী ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী একটি চুক্তিতে সই করেছেন৷ মনে করা হচ্ছে এই চুক্তি দুটি রাজ্যের সীমান্ত সমস্যাকে অনেককাংশেই মিটিয়ে ফেলবে।

English summary
In Assam, Manipur, Nagaland, the space of AFSPA will be reduce, said Amit Shah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X