• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সন্ত্রাস বিধ্বস্ত আফগানিস্তানের পাশে ভারত! বাঁধ নির্মাণের সাথেই শতাধিক প্রকল্পে বরাদ্দ ৬০০ কোটি

  • |

ইতিমধ্যেই তালিবানি হামলায় বিপর্যস্ত প্রায় গোটা আফগানিস্তানই। গত মাস থেকেই কাবুল সহ একাদিক জায়গায় একটানা হামলা চালিয়ে চলেছে তালিবানি জঙ্গিরা। এতমতাবস্থায় আফগানিস্তান পুনর্গঠনের জন্য একাধিক উন্নয়নমূলক কর্মসূচী নিল ভারত।

খরচ হবে প্রায় ৬০০ কোটি টাকা

খরচ হবে প্রায় ৬০০ কোটি টাকা

মঙ্গলবার এই কথা জানান ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। কাবুলে জল সরবরাহের জন্য বাঁধ নির্মানের পাশাপাশি ভারতের হাত ধরেই সূচনা হতে চলেছে আরও প্রায় প্রকল্পের। যার জন্য খরচ হবে প্রায় ৬০০ কোটি টাকা। আফগানিস্তানের নাগরিকদের জীবনের মানোন্নয়নের জন্যই মূলত এই বিশাল পরিমাণ অর্থসাহায্য দিচ্ছে ভারত।

 এর আগেও ৪০০টি জনহিতকর প্রকল্পে হাত লাগিয়েছে ভারত

এর আগেও ৪০০টি জনহিতকর প্রকল্পে হাত লাগিয়েছে ভারত

প্রসঙ্গত উল্লেখ্য, ভারত-আফগানিস্তান মৈত্রীর ইতিহাস শুধু মোদী জমানায় নয়, তা চলে আসছে দীর্ঘদিন থেকেই। বর্তমানে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের এমন কোনও জায়গা নেই যেখানকার মানুষ ভারতের হাতে তৈরি ৪০০-এর বেশি প্রকল্পের কোনও না কোনও সুবিধা পাননি। এবার সেই রাস্তাই আরও প্রশস্ত হতে চলেছে বলে মত ওয়াকিবহাল মহলের।

আফগান পড়ুয়াদের পাশে ভারত সরকার

আফগান পড়ুয়াদের পাশে ভারত সরকার

এদিকে বিভিন্ন জনহিতকর প্রকল্পের পাশাপাশি আফগান পড়ুয়াদের পড়াশোনা চালিয়ে যেতেও দীর্ঘদিন থেকে পাশে দাঁড়িয়েছে ভারত। ভারত প্রদত্ত বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে আজও নিজেদের পড়াশোনা চালাচ্ছেন ৬৫ হাজারের বেশি ছাত্র-ছাত্রী। তার মধ্যে শুধুমাত্র ভারতেই রয়েছেন ১৫ হাজার পড়ুয়া। অন্যদিকে ৩ হাজারের বেশি আফগান তরুণীকেও উচ্চশিক্ষার জন্য একাধিক স্কলারশিপ দেওয়া হয়েছে।

 জলের সমস্য মিটতে চলেছে প্রায় ২০ লক্ষ মানুষের

জলের সমস্য মিটতে চলেছে প্রায় ২০ লক্ষ মানুষের

অন্যদিকে কাবুলের নদী বাঁধ প্রকল্পের হাত ধরে জলের সমস্য মিটতে চলেছে প্রায় ২০ লক্ষ মানুষের। পাশাপাশি, চাহার, আশিয়াব ও খাইরাবাদ এলাকার প্রায় ৪ হাজার হেক্টর জমিতে জলসেচ সম্ভব হবে বলে জানা যাচ্ছে। অন্যদিকে কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই প্রকল্পের মাধ্যমে এক ঢিলে দুই পাখি মারতে সক্ষম হচ্ছে ভারত। নদীর জল বণ্টন নিয়ে ইসলামাবাদের উপর একটি স্থায়ী চাপ তৈরি করতেই ভারতেই এই পদক্ষেপ বিশেষ ভূমিকা নেবে বলেই তাদের মত।

আইএসএল ডার্বি ঘিরে উন্মদনা তুঙ্গে, কলকাতা ডার্বির ইতিহাসের দ্রুততম গোলের ইতিহাস জেনে নিন

করোনা আবহে বড়দিন, বর্ষবরণ কিভাবে? ভিড় নিয়ন্ত্রণে পরিকল্পনা কলকাতা পুলিশের

English summary
India has provided Rs 600 crore for 150 projects to stand by Afghanistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X