• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসকে জব্দ করতে শিশুদের চোলাই মদ খাওয়ানো হল ওড়িশার আদিবাসী গ্রামে

একদিকে গোটা বিশ্বের বৈজ্ঞানিকরা করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি নিয়ে দিনরাত এক করে দিচ্ছেন, অন্যদিকে ওড়িশার মালকানগিরি জেলার পসরানপল্লী গ্রামের বাসিন্দারা করোনা থেকে বাঁচতে অভাবনীয় এক কাণ্ড ঘটিয়ে বসলেন। যেটাকে তাঁরা এই করোনা ভাইরাস থেকে বাঁচতে নির্দিষ্ট পদক্ষেপ বলে ব্যাখা করলেন।

করোনা ভাইরাসকে জব্দ করতে শিশুদের চোলাই মদ খাওয়ানো হল ওড়িশার আদিবাসী গ্রামে

এই গ্রামের বাসিন্দারা, অধিকাংশ আদিবাসী, সোমবার তাঁরা করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিষ্কৃতি পেতে গ্রামের ৫০ জন শিশুকে দেশী মদ পরিবেশন করেন। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা মাত্রই তা ভাইরাল হয়ে যায়। রিপোর্ট অনুযায়ী, শিশুদের গ্রাম সংলগ্ন মাঠে সার দিয়ে বসতে বলা হয় এবং সলপ রস দিয়ে তৈরি দেশি মদ সবুজ শালপাতার প্লেটে করে দেওয়া হয়। এই উদ্ভট কাণ্ডের পাশাপাশি সামাজিক দুরত্ব বিধি মানা হয়নি। শিশুরা গা ঘেঁষে বসেছিল এবং মাস্কও পরা ছিল না। রিপোর্টে এও বলা হয়েছে যে রবিবার সন্ধ্যায় স্থানীয় জঙ্গল থেকে কমপক্ষে পাঁচ হাড়ি সলপ রস সংগ্রহ করে গ্রামবাসীরা এবং তা চোলাই মদ হিসাবে তৈরি করা হয়।

কিছুটা খেজুর–পাম প্রজাতির ফলের মতো হয় সলপ গাছ জঙ্গলে প্রাকৃতিকভাবেই বেড়ে ওঠে। ওড়িশা, ছত্তিশগড় ও অন্ধ্রপ্রদেশের আদিবাসী উপজাতিরা চোলাই মদ তৈরি করার জন্য এই ফলের রস ব্যবহার করেন। স্থানীয় সমাজ কর্মী দেবাদত্তা বেহরা বলেন, '‌দক্ষিণ ওড়িশায় বসবাসকারী অধিকাংশ আদিবাসী ও আদিবাসী নয় এমন মানুষরা মনে করেন যে সলপ রস দিয়ে তৈরি দেশী মদ খেলে তাঁদের শরীরে যে কোনও রোগের সঙ্গে লড়াই করার প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। সাধারণত দক্ষিণ ওড়িশায় বসবাসকারী আদিবাসীদের কাছে সলপের রস খাওয়া তাঁদের সংস্কৃতির অঙ্গ। সম্প্রতি যখন এঁরা কোভিড–১৯–এর কথা শুনল তাঁরা ভাবল সলপের রস শ্রেষ্ঠ ওষুধ এই করোনা ভাইরাসের জন্য’‌।

২১ জনের রাজ্যকমিটি, ৭ জনের কোর কমিটি দিয়ে ২১ এর লড়াইয়ে ব্লু প্রিন্ট মমতার

'গোড়া কেটে দিয়ে আগায় জল ঢালছেন মমতা, তৃণমূলের সাংগঠনিক রদবদল নিয়ে কটাক্ষ দিলীপের

English summary
in a tribal village in odisha children were given country liquor to fight the coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X