• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় সাফল্য ইসরোর, মঙ্গলযানের ক্যামেরায় বন্দি লালগ্রহের বৃহত্তম চাঁদ 'ফোবোস'

গত ১ জুলাই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মার্স অরবিটার মিশনের ক্যামেরায় ধরা পড়ে মঙ্গল গ্রহের বৃহত্তম চাঁদ ফোবোসের ছবি। এটি ইসরোর জন্য এক বিশাল বড় সাফল্য, কারণ এই প্রথমবার ফোবোসের ছবি তুলতে সক্ষম হল মঙ্গলযান। জানা গিয়েছে ছবিটি তোলার সময় মঙ্গলযান মঙ্গলগ্রহ থেকে ৭২০০ কিলোমিটার এবং ফোবোসের থেকে ৪২০০ কিলোমিটার দূরে ছিল।

 ছবিটির রেজোলিউশন ২১০ এম

ছবিটির রেজোলিউশন ২১০ এম

ইসরোর তরফে বলা হয়েছে, ছবিটির রেজোলিউশন ২১০ এম। ফোবসের যে অংশের ছবি মঙ্গলযান তুলেছে, সেখানে উপগ্রহের সবচেয়ে বড় গহ্বর ক্রেটার স্টিকনি স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে। এছাড়া আরও অন্যান্য গহ্বর যেমন স্কলভস্কি, রোচে, গ্রিলড্রিগও ছবিতে ধরা পড়েছে। এই সব গহ্বর থেকেই আন্দাজ করা যায়, এক সময় কত গ্রহাণু আছড়ে পড়েছিল এই ফোবসের ওপর।

২০১৩ সালে যাত্রা করে মঙ্গলযান

২০১৩ সালে যাত্রা করে মঙ্গলযান

২০১৩ সালের নভেম্বর মাসের পাঁচ তারিখ শ্রীহরিকোটা থেকে পিএসএলভি রকেটের সাহায্যে মঙ্গলযান উৎক্ষেপণ করে ইসরো। গোটা মিশনের জন্য ৪৫০ কোটি টাকা ব্যয় করেছে ইসরো। ২০১৩ সালের ১ ডিসেম্বর পৃথিবীর মধ্যাকর্ষণ ক্ষেত্রকে ছাপিয়ে যেতে সক্ষম হয় মঙ্গলযান। এরপর ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর লাল গ্রহের কক্ষপথে পৌঁছে যায় মঙ্গলযান।

সবার আশা ছাপিয়ে গিয়ে কাজ করে চলেছে মঙ্গলান

সবার আশা ছাপিয়ে গিয়ে কাজ করে চলেছে মঙ্গলান

ইসরোর এই মঙ্গলযান মিশন প্রথমে ছয় মাসের জন্য নির্দিষ্ট ছিল। তবে পরে ইসরো জানায় যে এর মধ্যে যতটা জ্বালানি আছে, তাতে বেশ কয়েক বছর নিজের কাজ করতে পারবে মঙ্গলযান। এবং আজ প্রায় ছয় বছর পরও সবার আশা ছাপিয়ে গিয়ে কাজ করে চলেছে মঙ্গলান।

চিনের 'কাশ্মীর প্ল্যান'-এর জেরে হুরিয়তে চিড়! ইএসআই-বেজিং জোটের 'ড্রিম প্রোজেক্টে' ধাক্কা?

English summary
In a huge success to ISRO, Mangalyan captured image of Phobos, the Biggest moon of Mars
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X