• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একলাফে গোটা জম্মু-কাশ্মীরেই অনেকটাই কমল জঙ্গি ক্রিয়াকলাপ, বলছে স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট

  • |

স্বস্তি মিলতে শুরু করেছিল ২০২০ সালের শুরু থেকেই, অবশেষে নববর্ষের শুরুতেই এল নতুন রিপোর্ট। যেখানে স্পষ্টতই দেখা যাচ্ছে ২০২০ সালের ১৫ নভেম্বর অবধি ২০১৯ সালের তুলনায় গোটা জম্মু-কাশ্মীরের জঙ্গি কার্যকলাপের পরিমাণ ৬৩.৯৩ শতাংশ পর্যন্ত কমেছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই তথ্য সামনে আনা হয়েছে বলে জানা যাচ্ছে।

কমেছে সেনা-জওয়ানদের পাশাপাশি আম-আদমির মৃত্যুর সংখ্যাও

কমেছে সেনা-জওয়ানদের পাশাপাশি আম-আদমির মৃত্যুর সংখ্যাও

অন্যদিকে গত এক বছরে সেনাবাহিনীতে হতাহতের পরিমাণও অনেকটাই কমেছে বলে জানা যাচ্ছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের নভেম্বর অবধি গোটা উপত্যকায় সেনা মৃত্যুর সংখ্যা ২৯.১১ শতাংশ কমেছে। পাশাপাশি সাধারণ নাগরিকের হতাহতের পরিমাণও ২০১৯ সালের তুলনায় ১৪.২৮ শতাংশ কমেছে বলে জানা যাচ্ছে।

৩৭০ ধারা রদের পরেই কমছে জঙ্গি ক্রিয়াকলাপ

৩৭০ ধারা রদের পরেই কমছে জঙ্গি ক্রিয়াকলাপ

এদিকে ২০১৯ সালের অগাস্টেই ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা কেড়ে নেয় কেন্দ্র। পাশাপাশি গোটা রাজ্যকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে বিজেপি সরকার। এমতাবস্থায় কেন্দ্রের দাবি ৩৭০ ধারা রদের কারণেই বর্তমানে গোটা উপত্যকায় জঙ্গি দমন অনেকটাই সফল হয়েছে। ফলস্বরূপ গোটা উপত্যকা জুড়েই আগের থেকে অনেকটাই কমেছে সন্ত্রাসবাদী ক্রিয়াকলাপের পরিমাণ।

 একাধিক কেন্দ্রীয় আইনের হাত ধরেই সন্ত্রাসবাদের বাড়বাড়ন্তে লাগাম

একাধিক কেন্দ্রীয় আইনের হাত ধরেই সন্ত্রাসবাদের বাড়বাড়ন্তে লাগাম

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়ার পরেই গোটা কাশ্মীর জুড়ে ৪৮টি কেন্দ্রীয় আইন ও ১৬৭ টি আঞ্চলিক আইন প্রণয়ণের রাস্তা প্রশস্ত হয় বলে জানিয়েছে কেন্দ্র। যার ফলেই গোটা উপত্যকায় কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কায়েম করাও আগের থেকে অনেকটাই সহজ হয়েছে। পাশাপাশি পাক অধিকৃত কাশ্মীর ও ছাম্ব থেকে বিতাড়িত ৩৬ হাজার ৩৮৪টি বাস্তুচ্যুত পরিবারকে ৫.৫ লক্ষ টাকার এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

প্রধানমন্ত্রী উন্নয়ন যোজনার হাত ধরেই পাকিস্তানী শরণার্থীদের আর্থিক সাহায্য প্রদান

প্রধানমন্ত্রী উন্নয়ন যোজনার হাত ধরেই পাকিস্তানী শরণার্থীদের আর্থিক সাহায্য প্রদান

প্রধানমন্ত্রী উন্নয়ন যোজনাক আওতাতেই এই হাজার হাজার বাস্তুচ্যুত পরিবারকে কেন্দ্রীয় ভাবে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে বলেও সদ্য প্রকাশিত বিবৃতিতে স্পষ্ট করেছে কেন্দ্র। পাশাপাশি পশ্চিম পাকিস্তানের ৫ হাজার ৭৬৪ টি শরণার্থী পরিবারকেও ৫.৫ লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে বলে জানা যাচ্ছে। সহজ কথায় কেন্দ্রের যুক্তি অনুযায়ী ৩৭০ ধারা রদের হাত ধরেই সামগ্রিক বিকাশের হাত ধরে ধীরে ধীরে এগোচ্ছে গোটা উপত্যকাই।

আজ নৈশ বৈঠক গোলপার্কে, আজই তৈরী হতে পারে শোভনের ব্লু প্রিন্ট

মমতার 'সোনার গোপাল’ই সর্বনাশের কারণ, মুকুল-শুভেন্দুর পর খোঁচা শোভনেরও

English summary
central government says In 2020 about 70 percent of all militant activity in Kashmir have decreased
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X