• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২২ জুন থেকে দেশের প্রধান বন্দর গুলিতে থমকে রয়েছে চিনা পণ্যের আমদানি

  • |

চিন ভারত সংঘাতের আবহেই ইতিমধ্যেই গোটা দেশজুড়ে চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছে একাধিক বাণিজ্যিক সংস্থা। ইতিমধ্যেই ভারতে চিনা পণ্যের আমদানি নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে আমদানিকারকদের মধ্যেও। সূত্রের খবর, এমতাবস্থায় ২২ জুন থেকেই দেশের প্রধান প্রধান বিমান বন্দর ও নৌ-বন্দর গুলি থেকে চিনা পণ্যের আমদানি পুরোপুরি থমকে গেছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, কোন ক্ষেত্র গুলি চিনা পণ্যের আমদানি ধীরে ধীরে কমিয়ে আনা সম্ভব তা চিহ্নিত করছে ভারত সরকার। এরদ্বারই আগামীতে মেক ইন ইণ্ডিয়া প্রকল্পের উপর আরও জোর দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

২২ জুন থেকে দেশের প্রধান বন্দর গুলিতে থমকে রয়েছে চিনা পণ্যের আমদানি

ইতিমধ্যেই বয়কটের ডাক দিয়ে প্রায় তিন হাজার পণ্যের তালিকা তৈরি করেছে ব্যবসায়িক সংগঠন 'দ্য কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স’ (সিএআইটি)। সূত্রের খবর, ইতিমধ্যেই বিভিন্ন সংস্থার শিল্প প্রতিনিধিরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চিন থেকে উত্পন্ন কোনও পণ্য সরবরাহ না করার কথা বলেছেন বলে জানা যাচ্ছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত অফিসয়ালি কোনো বিবৃতি পাওয়া যায়নি।

গত সপ্তাহে ইন্দো-চিন সীমান্তে সেনা সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুরও পরেই ভারতে ক্রমেই বাড়তে থাকে উত্তেজনা। তারপরেই চিনের সঙ্গে একাধিক বাণিজ্যিক চুক্তি বাতিলের পথে হাঁটতে শুরু করে দেশের ছোট-বড় একাধিক সংস্থা। আমদানির ক্ষেত্রে পরীক্ষা-নীরিক্ষা ও নজরদারির উপর অনেক বেশি জোর দেওয়া হয়েছে। সূত্রের খবর, এর মধ্যেই চিন থেকে ভারতে আমদানিকৃত পণ্যে কাস্টমসের ছাড়পত্র মিলছে না। তবে, কেন এই পরিস্থিতি তার কোনও কারণ কাস্টমস বা অপ্রত্যক্ষ কর বোর্ডের তরফে ব্যাখ্যা করা হয়নি।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

করোনা মোকাবিলায় রাজ্যে গঠন কুইক রেসপন্স টিম, কীভাবে কাজ করবে তারা, আসুন জেনে নিই

English summary
imports of chinese goods have been suspended at major ports since june 22
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X