নাগাল্যান্ড থাকবে কার দখলে? এই রাজ্যের ভোটের চালচিত্র কী, দেখুন কাদের পাল্লা ভারী

  • Posted By:
Subscribe to Oneindia News

১৯৬৩ সালের শেষ মাসে নাগাল্যান্ড রাজ্য গঠিত হয়। তারপরের বছর শুরুতেই বিধানসভা তৈরি হয়। মোট সদস্য সংখ্যা ছিল ৬০। সেটাই এখনও রয়েছে। নাগাল্যান্ডের রাজধানী কোহিমায় বিধানসভা ভবন রয়েছে।

নাগাল্যান্ড থাকবে কার দখলে? এই রাজ্যের ভোটের চালচিত্র কী, দেখুন কাদের পাল্লা ভারী

[আরও পড়ুন:কংগ্রেস না বিজেপি, কারা পাবে মেঘালয়! এরাজ্যের বিধানসভা ভোট নিয়ে জানুন একনজরে]

নাগাল্যান্ডে একটি দফায় ভোট হবে ২৭ ফেব্রুয়ারি। ফলাফল প্রকাশিত হবে ৩ মার্চ। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। বিধানসভার মেয়াদ শেষ হওয়ার কথা ১৩ মার্চ। তার আগেই ভোট করে ফলাফল প্রকাশ করার দায়িত্ব রয়েছে কমিশনের।

৩১ জানুয়ারি থেকে নমিনেশন জমা শুরু হবে। জমা করার শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি। নমিনেশন স্ক্রুনিটি করার তারিখ ৯ ফেব্রুয়ারি। প্রার্থীপদ প্রত্যাহারের শেষ তারিখ ১২ ফেব্রুয়ারি।

নাগল্যান্ডে এনপিএফের সঙ্গে জোট বেঁধে ক্ষমতায় রয়েছে বিজেপি। ২০১৪ সালে কেন্দ্রে পালাবদলের পর তিনজন এনসিপি বিধায়ক বিজেপিতে যোগ দেন। ফলে বিজেপি বেড়ে ৪ হয় ও এনসিপি কমে ১টি আসনে গিয়ে দাঁড়ায়।

এনপিএফ ৪৫টি আসনে, বিজেপি ৪টি আসনে, জেডিইউ ১টি আসনে জোট বেঁধে সরকারে রয়েছে। বিরোধী দলে রয়েছে ১জন এনসিপি ও ৮জন নির্দল বিধায়ক।

নাগাল্যান্ডে বরাবরই নাগা পিপলস পার্টির দাপট রয়েছে। এবারও এই ঘটনার পুনরাবৃত্তি হবে বলে মনে করা হচ্ছে। তবে তার পাশাপাশি বেশ কয়েকবার রাষ্ট্রপতি শাসনও জারি হয়েছে। মোট চারবার ১৯৭৫-৭৭ সাল, ১৯৮৮-৮৯ সাল, ১৯৯২-৯৩ সাল ও ২০০৮ সালে নাগাল্যান্ডে রাষ্ট্রপতি শাসন চলেছে।

[আরও পড়ুন:টানা ষষ্ঠবারের জন্য ত্রিপুরায় ফের কি ক্ষমতায় বামফ্রন্ট, কী বলছেন সমীক্ষকরা]

English summary
Important facts on Nagaland Assembly Elections 2018 we all need to know

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.