• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের ড্রাই পিচে যেভাবে মোদী-শাহ জুটিকে ভরসা যোগাচ্ছেন 'অপরিহার্য' রাজনাথ সিং!

বাদল অধিবেশনের সূচনা, তখনও কৃষি বিল ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ শানাতে শুরু করেনি বিরোধীরা। তখনও বিরোধীদের কাছে সব থেকে বড় ইস্যু ছিল লাদাখে চিনা আগ্রাসন। লাদাখ নিয়ে প্রধানমন্ত্রী মোদী তথ্য লুকোচ্ছেন, এই অভিযোগে একাধিক বার সরব হয়েছেন রাহুল গান্ধী সহ কংগ্রেসের বিভিন্ন নেতা। তবে কেন্দ্রীয় সরকার ও বিজেপিকে কংগ্রেসের এই আক্রমণ থেকে বাঁচাতে প্রায় প্রতিবারই ঢাল হয়ে দাঁড়িয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ব্র্যান্ড রাজনাথ সিং কোথায়?

ব্র্যান্ড রাজনাথ সিং কোথায়?

বর্তমানে বিজেপিকে যদি জাতীয় রাজনীতিতে 'নির্বাচনী মেশিন' হিসাবে কেউ পরিচিতি দিয়ে থাকে, তাহলে তাঁরা হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অবশ্যই স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির প্রাক্তন সর্বভাবরতীয় সভাপতি অমিত শাহ। বর্তমানে জেপি নাড্ডা সভাপতি পদে থাকলেও সেই অর্থে কোনও পরীক্ষার সম্মুখীন তিনি হননি। বা বলা ভালো সেই ব্র্যান্ড ভ্যালুটা এখনও তৈরি হয়নি। এদেরই মাঝে কোথাও যেন হারিয়ে যান রাজনাথ সিং।

মোদী-শাহ জুটির জন্যে কতটা প্রয়োজনীয় রাজনাথ সিং

মোদী-শাহ জুটির জন্যে কতটা প্রয়োজনীয় রাজনাথ সিং

দীর্ঘদিনের এই রাজনৈতিক ব্যক্তিত্বের ইতিহাস ঘাঁটতে হবে না। যদি তাঁর সাম্প্রতিক কর্মকাণ্ডের উপর চোখ বুলিয়ে নেওয়া যায়, তাহলেই জানা যাবে যে মোদী-শাহ জুটির জন্যে কতটা প্রয়োজনীয় রাজনাথ সিং। লাদাখের পরিস্থিতি যেভাবে প্রতিটি পদে দাঁড়িয়ে থেকে তিনি সামলাচ্ছেন তা এই সরকারের সম্মান বাঁচাতেও সাহায্য করছে। বিজেপি চিরকালই জাতীয়তাবাদের ইস্যুতে নিজেদের দাম বাড়িয়ে এসেছে। তবে সেই জাতীয়তাবাদ অনেকটা পাকিস্তান বিরোধিতাতে সীমিত ছিল এতকাল। এহেন পরিস্থিতিতে যদি চিনের কাছে ভারত হেরে যেত, তাহলে তা বিজেপির জন্যও পলিটিকাল সুইসাইড হত।

লাদাখ ইস্যুতে ঘরে বাইরে সমান দক্ষতার পরিচয়

লাদাখ ইস্যুতে ঘরে বাইরে সমান দক্ষতার পরিচয়

তবে লাদাখ ইস্যুতেই ঘরে বাইরে সমান দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দিচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মস্কোতে চিনা প্রতিরক্ষামন্ত্রীকে স্পষ্ট বার্তা দেওযা থেকে শুরু করে সংসদে কংগ্রেসের সামনে লাদাখের স্পষ্ট ছবি তুলে ধরে তাদের আক্রমণ থেকে দলকে বাঁচানোর চেষ্টা। সবই করেছে রাজনাথ।

টিম-প্লেয়ার রাজনাথ সিং

টিম-প্লেয়ার রাজনাথ সিং

আর এই সময়েই রাজনাথ বুঝিয়ে দিয়েছেন যে তিনি একজন টিম-প্লেয়ার। লাদাখে সেনা প্রধানের সঙ্গে সেনা শিবিরে সফরে যাওয়ার কথা ঘোষণা করেও শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর সেখানে যাওয়া আদতে মোদীর ব্র্যান্ড ভ্যালু বাড়ানোর এক মাস্টারপ্ল্যান ছিল। প্রধানমন্ত্রীর লাদাখ সফর নিয়ে প্রশংসা হয়েছিল এবং সিং নিজের ভাষণে এই বিষয়টির উল্লেখও করেছিলেন যে, প্রধানমন্ত্রীর সফরে ওই এলাকায় মোতায়েন থাকা সেনার আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। তবে তিনি যেবার লাদাখে গেলেন, তা ছিল চুপিসারে। তবে গিয়েই বেজিংয়ের কানে বার্তা পৌঁছে দিয়েছিলেন।

বেজিংকে পরপর কড়া বার্তা দিয়েছেন রাজনাথ

বেজিংকে পরপর কড়া বার্তা দিয়েছেন রাজনাথ

মস্কোতেও চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে অস্বীকার, রাশিয়ায় সেনা অনুশীলনে না যোগ দেওয়ার সিদ্ধান্ত, রাশিয়ার থেকে দ্রুত গতিতে মিসাইল সিস্টেম ভারতে আনা, বেজিংকে পরপর কড়া বার্তা দিয়েছেন রাজনাথ। এরপর সময় বুঝে চিনের সঙ্গে বৈঠকে বসে পরিস্থিতি ঠান্ডা করার চেষ্টাও করেছেন তিনি। তবে তাতে দেশের রাজনৈতিক আঙিনায় কতটা দর বেড়েছে তাঁর?

সংসদে কংগ্রেসকে জবাব দিয়েছেন

সংসদে কংগ্রেসকে জবাব দিয়েছেন

এরপরই সংসদে কংগ্রেসকে জবাব দেওয়া। সংসদে সিংয়ের প্রতিটি কথা ছিল সাবধানী। তাঁর কথায় উঠে এসেছে অরুণাচল প্রদেশে ভারতের আওতাধীন ৯০,০০০ বর্গ কিমি এলাকার প্রসঙ্গ যা চিন নিজের বলে দাবি করছে এবং লাদাখে ভারতের আওতাধীন ৫১৮০ বর্গ কিমি এলাকার প্রসঙ্গ, যা চিনের মদতে পাকিস্তান নিয়ন্ত্রণ করছে। এই প্রসঙ্গ উত্থাপনের মাধ্যমে সিং চিনকে মৃদুভাবে হলেও এলএসি এলাকায় স্থিতাবস্থা বজায় রাখার কথায় রাজি হতে এবং ভারতের অবস্থানকে সম্মান জানানোর ইঙ্গিত করেছেন, যাতে চিন গররাজি হয়েছে।

লাদাখের ড্রাই পিচে রাজনাথের অনবদ্য ইনিংস

লাদাখের ড্রাই পিচে রাজনাথের অনবদ্য ইনিংস

লাদাখের পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে মোদী-শাহ রাজনৈতিক এবং নির্বাচনী ক্ষেত্রে পাওয়ার হিটার হতে পারেন, তবে দলকে এগিয়ে নিয়ে যেতে রাজনাথের দ্রাবিড় সুলভ ব্যাটিং অত্যন্ত প্রয়োজন। ভালো ভিত তৈরি হলে তবেই না পাওয়ার হিটিংয়ে রান উঠবে! এবং মোদী-শাহ জুটির জন্যে লাদাখের ড্রাই পিচে সেই খেলেটাই খেলে যাচ্ছেন রাজনাথ সিং।

কলকাতা : করোনা মুক্তির পর যক্ষ্মা পরীক্ষা বাধ্যতামূলক করল স্বাস্থ্য দফতর

চিনের সঙ্গে সংঘাতের আবহে লাদাখে কার্বাইনের অভাব, জরুরি ভিত্তিতে বন্দুকের চাহিদা মিটবে কীভাবে?

English summary
Importance of Rajnath Singh for BJP, Narendra Modi and Amit Shah proven in handling of Ladakh situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X