India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরেই মুদ্রাস্ফীতি ভারতে, বিশেষ পদক্ষেপের আর্জি আইএমএফের

Google Oneindia Bengali News

ইউক্রেনের যুদ্ধের কারণে তেলের দামের ঊর্ধ্বগতিতে বেড়েছে। তাঁর ফলেই ভারত মুদ্রাস্ফীতিকে পড়ে গিয়েছে। তাই আর্থিক ব্যাবস্থা ঠিক করার জন্য কাঠামোগত দুর্বলতাগুলি মোকাবিলার জন্য ব্যবস্থা নেওয়া দরকার, আইএমএফের একজন সিনিয়র কর্মকর্তা এমনটাই বলেছেন।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরেই মুদ্রাস্ফীতি ভারতে, বিশেষ পদক্ষেপের আর্জি আইএমএফের

অনুমান অনুসারে, ২০২২-২৩ সালে দেশের অর্থনীতি ৮.২ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে, প্রতি শতাংশ পয়েন্ট ০.৮ কম, আইএমএফের এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক অ্যান-মেরি গুল্ডে-উলফ এমনটাই বলেছেন।

তিনি একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন , "সুতরাং এখনও শক্তিশালী থাকা সত্ত্বেও, এটি একটি উল্লেখযোগ্য অবনমন। আমরা সত্যিই বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সহায়তাকারী নীতিনির্ধারকদের জন্য কঠিন নীতি বাণিজ্য-অফ দেখতে পাচ্ছি, যা ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে," "মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ার কারণ হল ইউক্রেনের যুদ্ধ, যেখানে ভারত বিশেষ করে তেল এবং পণ্য আমদানির উপর নির্ভরশীল," তিনি বলেছেন।

স্বল্পমেয়াদে, আমরা মনে করি একটি পণ্যের আর্থিক অবস্থান উপযুক্ত, দুর্বল পরিবারগুলিকে সমর্থন করা এবং অবকাঠামো বিনিয়োগের উপর ফোকাস করা, আইএমএফ কর্মকর্তা এক প্রশ্নের জবাবে বলেছেন। তিনি কাঠামোগত দুর্বলতা চেক করার জন্য আর্থিক কড়াকড়ি এবং ব্যবস্থার সুপারিশ করেছিলেন। তিনি যোগ করেছেন, "সু-যোগাযোগপূর্ণ আর্থিক নীতির পদক্ষেপ প্রয়োজন তবে সম্ভবত কিছু আর্থিক অবস্থা ঠিক হতে পারে,"

আইএমএফ কর্মকর্তা বলেছেন।, "ভারতের অর্থনৈতিক অবস্থা ঠিক ভাবে বাড়ানোর জন্য, ভারতীয় অর্থনীতির কাঠামোগত দুর্বলতাগুলিকে মোকাবেলা করা গুরুত্বপূর্ণ যা দীর্ঘস্থায়ী প্রবৃদ্ধি অর্জনে বাধা প্রদান করে৷ এই বাধাগুলি শ্রমবাজার, জমির বাজার, উন্নত শিক্ষার ফলাফল এবং খুব বেশি অংশ পাওয়ার ক্ষেত্রে রয়েছে৷ সুতরাং, সামগ্রিকভাবে, সম্ভাবনা অবশ্যই আছে তবে এর জন্য নীতিগত পদক্ষেপের প্রয়োজন হবে,"।

এদিকে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে সাক্ষাৎ করেছেন। জাতিসংঘের একটি বিবৃতি অনুসারে, পুতিন মারিউপোলের আজভস্টাল প্ল্যান্ট থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার বিষয়ে জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিতে "নীতিগতভাবে সম্মত হয়েছেন"।

গুতেরেস রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। শান্তি আলোচনাকে ক্ষতিগ্রস্ত করার জন্য ইউক্রেনে পশ্চিমা অস্ত্র চালানকে দায়ী করেছেন লাভরভ। সোমবার, ল্যাভরভ ইউক্রেনের উপর পারমাণবিক সংঘাতের উচ্চতর ঝুঁকিগুলিকে অবমূল্যায়ন না করার জন্য পশ্চিমকে সতর্ক করেছিলেন এবং বলেছিলেন যে তিনি ন্যাটোকে "সারাংশে" কিয়েভকে অস্ত্র সরবরাহ করে রাশিয়ার সাথে প্রক্সি যুদ্ধে নিযুক্ত হিসাবে দেখেছেন।

জার্মানিতে, ইউক্রেনের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ৪০ টি দেশের সামরিক কর্মকর্তাদেরকে কীভাবে ইউক্রেনকে যুদ্ধে জয়লাভ করতে এবং "ইউক্রেনীয় গণতন্ত্রের অস্ত্রাগারকে শক্তিশালী করতে" সাহায্য করা যায় সে বিষয়ে আলোচনার জন্য আমন্ত্রিত করেছিলেন। অস্টিন বলেছেন যে মঙ্গলবারের পরামর্শমূলক বৈঠকটি ইউক্রেনের জন্য অব্যাহত সামরিক সহায়তা নিশ্চিত করতে একটি মাসিক "যোগাযোগ গোষ্ঠীতে" পরিণত হবে। জার্মানি, যারা ভারী অস্ত্র সরবরাহ করতে অনিচ্ছুক, ঘোষণা করেছে যে তারা ইউক্রেনে গেপার্ড অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেম সরবরাহের অনুমোদন দেবে।

English summary
High oil prices behind inflation in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X