• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লির তাপমাত্রার নামল ৯ ডিগ্রিতে, বেঙ্গালুরু-মুম্বইতে নভেম্বরের শীতলতম দিন! পারদ পতন কলকাতা-চেন্নাইতেও

  • |
Google Oneindia Bengali News

দেশ জুড়ে পারদ পতন। একইসঙ্গে দেশের বড় শহরগুলির তাপমাত্রা হ্রাস। তবে কোথাও জাঁকিয়ে শীত পড়েছে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। দিল্লিতে এদিন যেমন তাপমাত্রা ৯ ডিগ্রির নিচে নেমে গিয়েছে, অন্যদিকে কলকাতার তাপমাত্রা একধাক্কায় দেড় ডিগ্রি নিচে নেমেছে।

দিল্লির আবহাওয়া

সোমবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৮.৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। যা বছরের ওই সময়ের গড় থেকে ৩ ডিগ্রি কম। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এদিন সূর্যাস্তের পরে তাপমাত্রা ৮-৯ ডিগ্রির মধ্যে নেমে গিয়ে বেশ কয়েক দিনের জন্য স্থায়ী হয়ে যেতে পারে। এদিন সকালেও দিল্লির তাপমাত্রা ছিল সোমবারের মতোই। তবে বাতাসে দূষণের মাত্রার তেমন কোনও পরিবর্তন হয়নি। আবহাওয়া দফতর জানিয়েছে, হিমালয় থেকে উত্তর-পশ্চিমের ঠাণ্ডা বাতাসের কারণে রাতের তাপমাত্রা হ্রাস পাচ্ছে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, বুধবারেও তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকলেও বৃহস্পতিবারে তাপমাত্রা ৮ ডিগ্রিতে চলে যেতে পারে।

মুম্বইয়ে পাঁচ বছরের মধ্যে সব থেকে ঠাণ্ডা নভেম্বর

মুম্বইয়ে পাঁচ বছরের মধ্যে সব থেকে ঠাণ্ডা নভেম্বর

মুম্বইয়ের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। যা মরসুমের সর্বনিম্ন। ২০১৭ সালের পরে নভেম্বরে এই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হল।

এক দশকে সর্বনিম্ন তাপমাত্রা বেঙ্গালুরুতে

এক দশকে সর্বনিম্ন তাপমাত্রা বেঙ্গালুরুতে

এক দশকের মধ্যে বেঙ্গালুরুতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ২০১২-র ২১ নভেম্বরের তাপমাত্রার সঙ্গে পার্থক্য ০.৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৭-র ১৬ নভেম্বর শহরের সর্বকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির জেরে চেন্নাইয়ে নেমেছে তাপমাত্রা

নিম্নচাপের ফলে টানা বৃষ্টির কবলে চেন্নাই। একটানা বৃষ্টিতে সেখানকার ন্যূনতম তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। যদিও শহরবাসীদের অনেকেই সোশ্যাল মিডিয়ায় এনিয়ে মস্করা করে বলছেন, তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি পৌঁছে যাবে।
আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা থেকে নিম্নচাপ তৈরি হতে পারে।য আবহাওয়া দফতর চেন্নাই ও আশপাশের এলাকায় ঝড়-বৃষ্টি ও বজ্রপ্রাতের পূর্বাভাস দিয়েছে।

কলকাতার আবহাওয়া

কলকাতার আবহাওয়া

এদিন কলকাতার আকাশ পরিষ্কার। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ও ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। যা এদিন হ্রাস পেয়ে পয়েছে ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। দিন কয়েক আগেই অবশ্য কলকাতা শীতলতম নভেম্বর পেয়েছে। সেই সময় তাপমাত্রা নেমেছিল ১৮ ডিগ্রির বেশ কিছুটা নিচে।

মাধ্যমিক যোগ্যতায় পুরসভায় চাকরি! শুধুমাত্র সাক্ষাৎকারের ভিত্তিতে খুব তাড়াতাড়ি নিয়োগমাধ্যমিক যোগ্যতায় পুরসভায় চাকরি! শুধুমাত্র সাক্ষাৎকারের ভিত্তিতে খুব তাড়াতাড়ি নিয়োগ

English summary
IMD says temperature simultaneously decreases in Delhi-Kolkata-Mumbai-Chennai-Bangalore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X