• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রাক বর্ষার বৃষ্টিতেই হাবুডুবু খেতে পারে কেরালা, জারি সতর্কতা

Google Oneindia Bengali News

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) দুটি জেলায় লাল সতর্কতা এবং অন্য ছয়টি জেলায় কমলা সতর্কতা জারি করার পরেও কেরালাকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে কারণ রবিবার রাজ্যের অনেক এলাকায় প্রবল বৃষ্টিপাত হয়েছে।

কীভাবে নেওয়া হচ্ছে প্রস্তুতি ?

কীভাবে নেওয়া হচ্ছে প্রস্তুতি ?

বন্দর শহর কোচি থেকে ব্যাপক ভাবে জল জমার খবর পাওয়া গিয়েছে এবং নিচু এলাকায় বসবাসকারী লোকজনকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে এবং জেলা কর্তৃপক্ষকে উদ্ধার কেন্দ্র খুলতে বলা হয়েছে। একইভাবে, সরকার জনগণকে কয়েক দিনের জন্য পাহাড়ি এলাকায় ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। সরকার পুলিশ ও রাজস্ব কর্তৃপক্ষকে সর্বোচ্চ সতর্কতা দিয়ে রেখেছে।

কী বলেছেন মন্ত্রী ?

কী বলেছেন মন্ত্রী ?

রাজ্যের রাজস্ব মন্ত্রী কে রাজন বলেছেন, "আমরা উচ্চ সতর্কতায় রয়েছি এবং যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য সমস্ত ব্যবস্থা করেছি।" তিনি বলেন, "সব বাঁধে জলস্তর অনুমোদনযোগ্য স্তরের নিচে রয়েছে এবং কোনও আতঙ্কের প্রয়োজন নেই।"

কোথায় কোথায় জারি থাকবে সতর্কতা ?

কোথায় কোথায় জারি থাকবে সতর্কতা ?

সোমবার পর্যন্ত ইদুক্কি এবং এরনাকুলাম জেলায় রেড অ্যালার্ট এবং পাঠানামথিট্টা, আলাপুঝা, তিরুবনন্তপুরম, কোট্টায়ম, ত্রিশুর এবং মালাপ্পুরম জেলায় কমলা সতর্কতা জারি থাকবে।

সতর্কতা

সতর্কতা

লাল সতর্কতা বলে ২৪ ঘন্টার মধ্যে ২০ সেন্টিমিটার বৃষ্টি অর্থাৎ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয় এবং কমলা সতর্কতা অনুযায়ী ৬ সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার ভারী বৃষ্টিপাতকে নির্দেশ করে এবং হলুদ সতর্কতা মানে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতকে নির্দেশ করে।


সাধারণত, প্রাক-বর্ষাকালে স্বাভাবিক বৃষ্টিপাত হয় ২১৩.৭ মিমি কিন্তু এবার বৃষ্টিপাত ছিল ৩৬৯.৩ মিমি, যা ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, আইএমডি পরিসংখ্যান তাই বলছে যেহেতু রাজ্যটি প্রাক বর্ষার মরসুমি বৃষ্টিপাত অতিক্রম করেছে, কর্তৃপক্ষগুলি সামনে একটি ভারী বর্ষা মৌসুমের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হচ্ছে৷

আইএমডি পূর্বাভাস দিয়েছে কেরালায় দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হবে, উপমহাদেশের প্রবেশের স্বাভাবিক সময় পয়লা জুনের চার দিন আগে, ২৭ মে। ২১ মে পর্যন্ত রাজ্যের কিছু অংশে বর্ষা আসবে। যেহেতু বৃষ্টির পর প্রবল বাতাস এবং উত্তাল সমুদ্র থাকবে তাই জেলেদের সমুদ্রে না যেতে বলা হয়েছে।


গত কয়েক বছর ধরে প্রবল বর্ষণ রাজ্যে মৃত্যু ও ধ্বংসযজ্ঞের আকার নিয়েছে। ২০২১ সালে ছয় দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছিল এবং ২০১৮ সালে এটি এক শতাব্দীর সবচেয়ে খারাপ বন্যার সাক্ষী হয়েছিল যাতে ৪০০ জনেরও বেশি মানুষ মারা যায়। আকস্মিক বন্যা এবং ভূমিধস এই দিনগুলিতে রাজ্যে বর্ষার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে।

English summary
Kerala has been put on high alert as torrential rains pounded many areas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X