• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিস্তীর্ণ এলাকায় ফের তাপপ্রবাহের সতর্কতা! অধিকাংশ রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

Google Oneindia Bengali News

আবহাওয়া (weather) দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে আগামী দুদিন সর্বোচ্চ তাপমাত্রায় (temperature) তেমন কোনও পরিবর্তন হবে না। এছাড়াও কেরল ও উপকূলীয় ও দক্ষিণ কর্নাটকে আগামী দুদিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পরে তা উল্লেখযোগ্যভাবে কমবে। ২২ মে থেকে উল্লেখযোগ্যভাবে বৃষ্টি কমবে উত্তর-পূর্ব ভারতে।

 পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব

আফগানিস্তান এবং সংলগ্ন এলাকার ওপরে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঘূর্ণাবর্তের রূপে অবস্থান করছে। সেই কারণে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে ২১ থেকে ২৪ মের মধ্যে বজ্রবিদ্যুৎ, ঝোড়ো হাওয়া এবং শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।
২০-২৪ মের মধ্যে বিচ্ছিন্নভাবে হাল্কা বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, উত্তর রাজস্থান, উত্তর প্রদেশে। বজ্রবিদ্যুৎ-সহ ধূলোর ঝড় হতে পারে উত্তর প্রদেশে ২০ মে এবং রাজস্থানে ২১ ও ২২ মে।

উত্তরের রাজ্যগুলিতে ঝোড়ো হাওয়া

উত্তরের রাজ্যগুলিতে ঝোড়ো হাওয়া

উত্তর ভারতের রাজ্যগুলিতে, বিশেষ করে রাজস্থানে ২০ ও ২১ মে ২৫-৩৫ কিমি বেদে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশে এই পরিস্থিতি তৈরি হতে পারে ২২ ও ২৩ মে।

তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত

তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত

উত্তর তামিলনাড়ু এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার প্রভাবে ২০ মে বজ্রবিদ্যুৎ কিংবা ঝোড়ো হাওয়ার পরিস্থিতি তৈরি হতে পারে কেরল-মাহে এবং কর্নাটকে। এছাড়াও উপকূল কর্নাটকে অতিপ্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিচ্ছিন্নভাবে কেরল-মাহেতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে ২০ মের মধ্যে।
হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে তামিলনাড়ু এবং রায়ালসীমায়। তবে ২১ মের পর থেকে দক্ষিণভারতে বৃষ্টির পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে বলে জানানো হয়েছে।

২২ মে থেকে বৃষ্টি কমবে উত্তর-পূর্বে

২২ মে থেকে বৃষ্টি কমবে উত্তর-পূর্বে

এখনও বঙ্গোপসাগর থেকে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম বায়ু যাচ্ছে উত্তর-পূর্বের রাজ্যগুলির দিকে। যার জেরে বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশে ২২ মের মধ্যে। এদিনের পাশাপা ২১ মে মেঘালয়ে অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ২২ মের পর থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ হ্রাস পাবে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে।

 তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস

তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস

২০ মে নাগাদ পশ্চিম রাজস্থানে বিচ্ছিন্নভাবে তাপপ্রবাহ থেকে কোনও কোনও জায়গায় তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এছাড়াও ২০ মের মধ্যে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পূর্ব রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, দক্ষিণ পঞ্জাব, দক্ষিণ হরিয়ানায়।

দুই সাগরে আরও এগিয়েছে মৌসুমী বায়ু

দুই সাগরে আরও এগিয়েছে মৌসুমী বায়ু

একদিকে দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগর এবং অপর দিকে দক্ষিণ আরবসাগরের কিছু অংশে মৌসুমী বায়ু আরও কিছুটা অগ্রসর হয়েছে। এর জেরে আন্দামান ও নিকোবর দ্বীপুঞ্জে আগামী ৫ দিন ঝড় ও বজ্রবিদ্যুতের সঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Weather update: গুমোট গরমের জেরবার দশা, আজও ভিজবে শহর থেকে জেলা পূর্বাভাস হাওয়া অফিসের Weather update: গুমোট গরমের জেরবার দশা, আজও ভিজবে শহর থেকে জেলা পূর্বাভাস হাওয়া অফিসের

English summary
IMD predicts temperature will not change in North-west and Central India, rains also comes down in South India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X