• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে অস্বস্তিকর গরম, অগাস্ট - সেপ্টেম্বরে কেমন হবে বৃষ্টি! পূর্বাভাসে কিসের ইঙ্গিত দিল IMD

চাঁদিফাটা রোদ তার সঙ্গে অস্বস্তিকর গরম। নাভিশ্বাস অবস্থা শ্রাবণ মাসেও। কবে বৃষ্টি হবে সেদিকে তাকিয়ে রয়েছেন মানুষ। এই পরিস্থিতে আশার খবর শোনাল আইএমডি। অগাস্ট ও সেপ্টেম্বরে বর্ষার স্বাভাবিক বৃষ্টি হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। যার জেরে এবার খারিফ শস্যের ফলন ভাল হবে বলে আশা করছেন কৃষকরা।

অস্বস্তিকর গরম বাড়ছে

অস্বস্তিকর গরম বাড়ছে

গত কয়েকদিনে দক্ষিণবঙ্গে অস্বস্তিকর গরম বাড়ছে। আর উত্তরবঙ্গে চলছে লাগাতার বর্ষণ যার জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের একাধিক জায়গায়। তবে দক্ষিণবঙ্গ সহ একাধিক রাজ্যে অস্বস্তিকর গরম বাড়ছে। ভরা বর্ষায় গরম বাড়ায় বৃষ্টি নিয়ে উদ্বেগ বাড়ছে কৃষকদের মধ্যে।

 অগাস্ট সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টি

অগাস্ট সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টি

অগাস্ট সেপ্টেম্বরে বর্ষার বৃষ্টি স্বাভাবিকই হবে দেশে। এমনই পূর্বাভাস দিয়েছে আইএমডি। গোটা দেশে ৯৭ শতাংশ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জুন মাসেও একাধিক জায়গায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে। বিহার, অসমে যার জন্য বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

 জুন জুলাইয়ে বৃষ্টি কম

জুন জুলাইয়ে বৃষ্টি কম

যদিও সার্বিক ভাবে জুন এবং জুলাই মাসে বর্ষার বৃষ্টি স্বাভাবিকের থেকে একটু কমই হয়েেছ। স্বাভাবিকের চেয়ে প্রায় ১৮ শতাংশ কম বৃষ্টি হয়েছে জুন মাসে। কিন্তু উত্তর এবং পূর্বভারতে বেশি বৃষ্টি হয়েছে। প্রায় ১২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। মধ্য ভারতে অপেক্ষাকৃত কম বৃষ্টি হয়েছে। আর উত্তর ভারতে ৪ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

খরিফ শস্য নিয়ে আশা দেখছে কৃষকরা

খরিফ শস্য নিয়ে আশা দেখছে কৃষকরা

অগাস্ট এবং সেপ্টেম্বর মাসে খরিফ শস্য ফলনের সবচেয়ে বড় সময়। তাই আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে অনেকটাই স্বস্তি মিলেছে কৃষকদের। ফলন এবার ভাল হবে আশা করছেন তাঁরা। খরিফ শস্যের ফলনের উপরেই সারা বছরের দেশের খাদ্যের যোগান নির্ভর করে থাকে।

English summary
IMD predict norman rainfall in India in August and September
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X